২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন আর নেই


সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিন আর নেই

স্টাফ রিপোর্টার ॥ সমাজকল্যাণ প্রতিমন্ত্রী, বাংলাদেশ খ্রীস্টান এ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট এ্যাডভোকেট প্রমোদ মানকিন আর নেই। তিনি বুধবার বাংলাদেশ সময় ভোররাতে মুম্বাইয়ের হলি ফ্যামিলি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। ফুসফুসের সংক্রমণজনিত সমস্যায় আক্রান্ত ছিলেন তিনি। এর আগে তিনি সিঙ্গাপুরের একটি হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে দেশে ফেরেন। সম্প্রতি ফের অসুস্থ হয়ে পড়লে তাকে মুম্বাইয়ের হলি ফ্যামিলি হাসপাতালে নেয়া হয়। তার বয়স হয়েছিল ৭৭ বছর। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা, জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিন চৌধুরীসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ। তারা প্রয়াত এই নেতার বিদেহী আত্মার শান্তি কামনা এবং তার পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন। ভারত থেকে আজ বৃহস্পতিবার বেলা বারটায় এই আওয়ামী লীগ নেতার মরদেহ ঢাকায় পৌঁছার কথা রয়েছে। প্রতিমন্ত্রীর মরদেহ আজ বিকেল তিনটায় কেন্দ্রীয় শহীদ মিনারে এবং বিকেল পাঁচটায় জাতীয় সংসদ ভবনে নেয়া হবে।

প্রয়াত এ্যাডভোকেট প্রমোদ মানকিনের জামাতা বুলবুল মানকিন জনকণ্ঠকে জানান, বেশ কয়েকদিন আগে ফুসফুসে অপারেশন হওয়ার পর প্রতিমন্ত্রীর অবস্থার উন্নতি ঘটতেছিল। মঙ্গলবার রাতে হঠাৎ করে তার শারীরিক অবস্থার অবনতি ঘটে। এক পর্যায়ে জ্ঞান হারান তিনি। বুধবার ভোর চারটার দিকে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন বলে জানান বুলবুল মানকিন।

প্রয়াত প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের এপিএস পিন্টু হাউই বুধবার বিকেলে জনকণ্ঠকে জানান, প্রতিমন্ত্রীর মরদেহ বহনকারী এয়ার এ্যাম্বুলেন্স আগামীকাল (আজ বৃহস্পতিবার) বেলা ১২টায় হযরত শাহজালাল বিমানবন্দরে পৌঁছবে। সেখান থেকে বেইলিরোডস্থ সরকারী বাসভবনে নিয়ে যাওয়া হবে।

বেলা ১টায় রমনা ক্যাথিড্রাল চার্চে অনুষ্ঠিত হবে প্রার্থনাসভা। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য বিকেল তিনটায় কেন্দ্রীয় শহীদ মিনারে এবং বিকেল চারটায় জাতীয় সংসদ ভবনে রাখা হবে। তারপর প্রতিমন্ত্রীর মরদেহ নিয়ে যাওয়া হবে ময়মনসিংহে। বৃহস্পতিবার রাত সাড়ে আটটায় ময়মনসিংহ সদরে ভাটিকেশরস্থ ক্যাথলিক গির্জায় শ্রদ্ধা নিবেদন শেষে অনুষ্ঠিত হবে প্রার্থনা সভা। রাত সাড়ে নয়টায় নিজ এলাকা হালুয়াঘাটের উদ্দেশে রওনা দেবে এ্যাম্বুলেন্স। বৃহস্পতিবার রাতে নিজ বাড়িতে মরদেহ রাখা হবে। সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য শুক্রবার সকাল ৮টায় হালুয়াঘাট আদর্শ উচ্চ বিদ্যালয় মাঠে, সকাল ৯টায় বাংলাদেশ আওয়ামী লীগ, হালুয়াঘাট উপজেলা শাখার দলীয় কার্যালয়ে প্রতিমন্ত্রীর মরদেহ রাখা হবে। আর সকাল সাড়ে দশটায় বিড়ইডাকুনী গির্জায় অনুষ্ঠিত হবে প্রার্থনাসভা। অন্ত্যেষ্টিক্রিয়ার সময় পরবর্তীতে জানানো হবে জানিয়েছেন পিন্টু হাউই।

প্রয়াত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী এ্যাডভোকেট প্রমোদ মানকিন ময়মনসিংহ-১ (হালুয়াঘাট-ধোবাউড়া) আসনের সংসদ সদস্য ছিলেন। চারবারের নির্বাচিত এই সাংসদ হালুয়াঘাট উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন। তিনি সংস্কৃতি প্রতিমন্ত্রীরও দায়িত্বও পালন করেন। ছাত্র ও কর্মজীবনের শুরু থেকেই প্রমোদ মানকিন রাজনীতিতে সম্পৃক্ত ছিলেন। ১৯৯১ সালে বাংলাদেশ আওয়ামী লীগে যোগদানের মাধ্যমে তার সরাসরি সক্রিয় রাজনীতিতে অংশগ্রহণ।

সংগঠক হিসেবে ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে প্রমোদ মানকিন গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। মেঘালয় শিববাড়ি শরণার্থী শিবিরে ৫০ হাজার বাংলাদেশীর দেখাশোনার দায়িত্বে ছিলেন তিনি। তিনি ১৯৯১, ২০০১, ২০০৮ ও ২০১৪ সালে আওয়ামী লীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হন।

সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের মৃত্যুর শোক জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, প্রগতিশীল ও অসাম্প্রদায়িক রাজনীতিতে তার অবদান দেশের মানুষ মনে রাখবে। প্রয়াতের শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানান শেখ হাসিনা।

প্রয়াত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী প্রমোদ মানকিনের মৃত্যুতে গভীর শোক জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও জনপ্রশাসনমন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলাম এমপি, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন, স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম প্রমুখ। এছাড়া শোক প্রকাশ করেছেন বাংলাদেশ খ্রীস্টান অ্যাসোসিয়েশনের পক্ষে মহাসচিব নির্মল রোজারিও ও সাংগঠনিক সম্পাদক, স্বেচ্ছাসেবক লীগের আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক প্রলয় বাপ্পী সমদ্দার, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের পক্ষে সভাপতি জয়ন্ত সেন, সাধারণ সম্পাদক এ্যাডভোকেট তাপস পাল ও যুগ্ম সাধারণ সম্পাদক নির্মল চ্যাটার্জী, হিন্দু বৌদ্ধ খ্রীস্টান ঐক্য পরিষদের পক্ষে অন্যতম সভাপতি মেজর জেনারেল (অব) সি আর দত্ত বীর উত্তম, উষাতন তালুকদার এমপি ও সাধারণ সম্পাদক এ্যাডভোকেট রানা দাশগুপ্ত, জাসদের পক্ষে সভাপতি ও তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু, এমপি ও সাধারণ সম্পাদক শিরীন আখতার, এমপি, বাংলাদেশ গারো ছাত্র সংগঠনের (বাগাছাস) পক্ষে সভাপতি সুবিট রুখো, গারো কমিউনিটি সেন্টারের (নকমান্দি) পক্ষে কো-অর্ডিনেটর প্রতাপ রেমা প্রমুখ।

সংসদে নেয়া হবে প্রতিমন্ত্রীর মরদেহ ॥ আজ বৃহস্পতিবার বিকেল ৫টায় জাতীয় সংসদ ভবনের দক্ষিণপ্লাজায় প্রয়াত সমাজকল্যাণ প্রতিমন্ত্রী ও সংসদ সদস্য প্রমোদ মানকিনের মরদেহ শেষ শ্রদ্ধা প্রদর্শনের জন্য নেয়া হবে। বুধবার জাতীয় সংসদের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এদিকে তার মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করেছে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

সম্পর্কিত:
পাতা থেকে: