২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

৫৩ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি


৫৩ প্রতিষ্ঠানে কেউ পাস করেনি

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় শতভাগ পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা চার হাজার ৭৩৪টি এবং শূন্য পাস করা প্রতিষ্ঠানের সংখ্যা ৫৩টি। গত বছর পাঁচ হাজার ৯৫টি প্রতিষ্ঠানের সবাই পাস করেছিল এবং শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৪৭টি। বুধবার প্রকাশিত এসএসসি এবং সমমানের ফল বিশ্লেষণ করে এই তথ্য পাওয়া গেছে।

এবারে সারাদেশের মোট তিন হাজার ২১৪টি কেন্দ্রে মোট ২৮ হাজার ১০৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী পরীক্ষা দিয়েছিল। গত কয়েক বছরের মতো এবারো আট বোর্ডের মধ্যে শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা রাজশাহী বোর্ডে সর্বোচ্চ। এ বোর্ডের শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা ৮০০টি। এর পরের অবস্থানে রয়েছে ঢাকা বোর্ড। ঢাকা বোর্ডের ৫৫৭টি শিক্ষা প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। এছাড়া শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা যশোর বোর্ডে ৩৫৭, কুমিল্লা বোর্ডে ১১৯, চট্টগ্রাম বোর্ডে ৮৮, বরিশাল বোর্ডে ৭৯, সিলেট বোর্ডে ৬২ ও দিনাজপুর বোর্ডে ২৬৯টি। এছাড়া মাদ্রাসা শিক্ষা বোর্ডের দুই হাজার ১৩৪ প্রতিষ্ঠানের সবাই পাস করেছে। কারিগরি শিক্ষাবোর্ডে শতভাগ পাস বিদ্যালয়ের সংখ্যা ২৬৯টি।

এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় শূন্য পাস প্রতিষ্ঠানের মধ্যে ঢাকা, কুমিল্লা ও যশোর বোর্র্ডে তিনটি করে বিদ্যালয় রয়েছে। রাজশাহী, বরিশাল ও দিনাজপুর বোর্ডে দুটি করে এবং সিলেট বোর্ডে একটি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। মাদ্রাসা বোর্ডের ৩৭টি শিক্ষা প্রতিষ্ঠানের কেউ পাস করতে পারেনি। কারিগরি বোর্ডে কোন শূন্য পাস প্রতিষ্ঠান নেই।

শতভাগ পাস প্রতিষ্ঠানের সংখ্যা কমেছে, অপরদিকে শূন্য পাস প্রতিষ্ঠানের সংখ্যা বেড়েছে- সাংবাদিকরা এ বিষয়ে জানতে চাইলে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, শিক্ষার্থীরা যেমন পরীক্ষা দিয়েছে ফলাফলও তেমন হয়েছে। কিন্তু বিষয়গুলো আমরা যাচাই করব। জানতে হবে কি কারণে এমন ফল হলো।