মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জাতীয় সম্মেলনের জন্য আওয়ামী লীগের ব্যাপক প্রস্তুতি

প্রকাশিত : ১২ মে ২০১৬
জাতীয় সম্মেলনের জন্য আওয়ামী লীগের ব্যাপক প্রস্তুতি

বিশেষ প্রতিনিধি ॥ উপমহাদেশের ঐতিহ্যবাহী ও প্রাচীন দল আওয়ামী লীগের জাতীয় ত্রিবার্ষিক জাতীয় সম্মেলনকে স্মরণীয় ও জাঁকজমকপূর্ণভাবে পালনের জোর প্রস্তুতি চলছে দলে। গতানুগতিক নয়, জাতীয় সম্মেলন সামনে রেখে দলটির ইতিহাস-ঐতিহ্যের পাশাপাশি সরকারের সাফল্যগাঁথা ইতিহাস এবং বিএনপি-জামায়াতের ভয়াল নাশকতা, ধ্বংসাত্মক কর্মকা- এবং ষড়যন্ত্রের রাজনীতি সম্পর্কে তথ্য-প্রমাণ ভিত্তিক পোস্টার-ব্যানার-সিডি-ভিসিডির মাধ্যমে দেশব্যাপী ব্যাপক প্রচার চালাবে দলটি।

একই সঙ্গে জাতীয় সম্মেলনে ভারত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, কানাডাসহ বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোর বাঘা বাঘা রাজনৈতিক নেতাদেরও আমন্ত্রণ জানাবে দলটি। আমন্ত্রিত বিদেশী নেতাদের একটি খসড়াও তৈরি হয়েছে, প্রধানমন্ত্রীর অনুমতি নিয়েই তাঁদের কাছে আনুষ্ঠানিক আমন্ত্রণপত্র পাঠাবে দলটি।

সম্মেলনকে সফল করতে গত দু’দিনে আওয়ামী লীগের বিভিন্ন উপ-কমিটির সভায় এসব সিদ্ধান্ত হয়। জাতীয় কাউন্সিলে আসা কাউন্সিলর ও ডেলিগেটরদের দু’দিনের থাকা-খাওয়ার ব্যবস্থা ছাড়াও দু’দিন ধরেই রাজধানীর প্রতিটি প্রবেশদ্বারে এবং সম্মেলন স্থলের চতুর্দিকে একাধিক মেডিক্যাল টিম ও এ্যাম্বুলেন্স প্রস্তুত রাখা হবে। আমন্ত্রিতদের কেউ অসুস্থ হয়ে পড়লে তাৎক্ষণিক প্রাথমিক চিকিৎসা ছাড়াও প্রয়োজন হলে দ্রুত উন্নত চিকিৎসার জন্য হাসপাতালে নেয়ার জন্য এ্যাম্বুলেন্সগুলো প্রস্তুত রাখা হবে। আর সম্মেলনের ১৫ দিন আগে থাকেই রাজধানীসহ সারাদেশে দু’ধরনের পোস্টারসহ আওয়ামী লীগের ইতিহাস-ঐতিহ্য ও সাফল্যগাঁথা নিয়ে তৈরি করা ডিজিটাল ব্যানার দিয়ে বর্ণাঢ্যভাবে সাজানো হবে।

সম্মেলন সফল করতে যোগাযোগ মাধ্যমে ব্যাপক প্রচার ॥ আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলন সামনে রেখে সামাজিক মাধ্যমে প্রচারকে অধিক গুরুত্ব দেবে দলটি। এ লক্ষ্যে কয়েকদিনের মধ্যেই সম্মেলন সংক্রান্ত একটি ফেসবুক পেজ তৈরি করে তার মাধ্যমে ব্যাপক প্রচার চালাবেন তারা।

সম্মেলন সামনে রেখে এবার আওয়ামী লীগ সরকারের সাফল্যে ও বিএনপি-জামায়াতের ভয়াল নাশকতাগুলো জনগণের সামনে তুলে ধরবে। এ লক্ষ্যে সম্মেলনের দিন প্রত্যেক কাউন্সিলর ও ডেলিগেটরদের হাতে আওয়ামী লীগের ইতিহাস-ঐতিহ্য, সরকারের সাফল্যগাঁথা এবং ষড়যন্ত্রকারীদের ধ্বংসাত্মক ও মানুষ পুড়িয়ে মারার প্রমাণ সম্বলিত সিডি, ভিসিডি ও ফোল্ডার সরবরাহ করা হবে। এবারের সম্মেলন উপলক্ষে পোস্টার হবে দুটি। একটিতে সম্মেলন সফল সংক্রান্ত আহ্বান থাকবে, যা সারাদেশে সরবরাহ করা হবে। আর একটিতে সম্মেলন হওয়ার আগে বের করা হবে, যেখানে আওয়ামী লীগের ইতিহাস ও ঐতিহ্য তুলে ধরা হবে। এছাড়া সম্মেলনের আগে বেশ কয়েকটি সেমিনার হবে। সেসব সেমিনারে সরকারের বিভিন্ন সফলতা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার মানব উন্নয়ন সূচকসহ বিভিন্ন সফলতা এবং আওয়ামী লীগের বিভিন্ন ইতিহাস-ঐতিহ্য তুলে ধরা হবে।

বুধবার ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে দলটির প্রচার উপ-পরিষদের বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। সিদ্ধান্তের কথা বৈঠক শেষে সাংবাদিকদের জানান উপ-পরিষদের সদস্য সচিব ড. হাছান মাহমুদ। ব্রিফিংকালে আওয়ামী লীগের উপ-প্রচার সম্পাদক অসীম কুমার উকিল, ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী এ্যাডভোকেট তারানা হালিম, ছাত্রলীগের সাবেক নেত্রী মারুফা আক্তার পপিসহ উপ-প্রচার কমিটির সদস্যবৃন্দ।

ব্রিফিংকালে ড. হাছান মাহমুদ অভিযোগ করেন, বিএনপি শুধু বাংলাদেশের বিরুদ্ধে নয়, সমগ্র মুসলিম বিশ্বের বিরুদ্ধে চক্রান্ত করছে। বাংলাদেশের পাসপোর্ট নিয়ে ইসরাইলে যাওয়া যায় না। এমনকি বাংলাদেশসহ বিশ্বের অনেক মুসলিম দেশের সঙ্গে ইসরাইলের কূটনীতিক সম্পর্ক নেই। কারণ দেশটি ফিলিস্তিনসহ মুসলিম দেশের বিরুদ্ধে সর্বদাই ষড়যন্ত্রে লিপ্ত। অথচ সেই দেশের গোয়েন্দা সংস্থার (মোসাদ) প্রধান লিউকিয়ান তাপাহির সঙ্গে বিএনপির যুগ্ম মহাসচিব আসলাম চৌধুরী বৈঠক করেছেন। এটাতেই প্রমাণ করে বিএনপি সমগ্র মুসলিম বিশ্বের বিরুদ্ধে অবস্থান নিয়েছে। ক্ষমতায় যেতে দলটি যে কোন চক্রান্ত করতে চায়।

বিশ্ব নেতাদের আমন্ত্রণ জানাবে ॥ আগামী ১০ ও ১১ জুলাই আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে বিশ্বের গণতান্ত্রিক দেশগুলোর রাজনৈতিক প্রধানদের আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানাবে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। খুব শীঘ্রই অভ্যর্থনা উপ-পরিষদের সদস্যরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করে তাঁর পরামর্শ অনুযায়ী আমন্ত্রিত বিশ্ব নেতাদের কাছে আনুষ্ঠানিকভাবে পত্র পাঠানো হবে।

মঙ্গলবার রাতে জাতীয় সংসদ ভবনে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের কার্যালয়ে অভ্যর্থনা উপ-পরিষদের বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠক প্রসঙ্গে উপ-পরিষদের আহ্বায়ক ও স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জনকণ্ঠকে বলেন, ভারত, নেপাল, ভুটান, আমেরিকা, যুক্তরাজ্য, রাশিয়া, কানাডাসহ সব বড় বড় গণতান্ত্রিক দেশগুলোর রাজনৈতিক নেতাদের সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে। উপ-মহাদেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী রাজনৈতিক দল হিসেবে আওয়ামী লীগের এই সম্মেলনে অনেক বড় বড় রাজনৈতিক নেতারাই যোগ দেবেন বলে আমরা দৃঢ়ভাবে আশাবাদী।

সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে কিভাবে এমন প্রশ্নের জবাবে নাসিম জানান, শীঘ্রই দলের সভানেত্রী শেখ হাসিনার সঙ্গে আমরা বৈঠক করব। সেখানেই আমরা যে একটি খসড়া তালিকা তৈরি করেছি তা নিয়ে আলোচনা শেষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমন্ত্রিত বিদেশী অতিথিদের কাছে দলের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হবে।

রাজধানীর সব প্রবেশদ্বারে মেডিক্যাল টিম ॥ আগামী ১০ ও ১১ জুলাই আওয়ামী লীগের ২০তম জাতীয় কাউন্সিল উপলক্ষে রাজধানীর প্রতিটি বাস স্টেশন, রেল স্টেশন ও লঞ্চ টার্মিনালগুলোতে মেডিক্যাল টিম ও এ্যাম্বুলেন্স রাখার কথা ভাবছে দলটি। পাশাপাশি সম্মেলনের স্থানকে কয়েকটি জোনে ভাগ করে সেখানেও থাকবে মেডিক্যাল টিম। সাধারণ রোগের প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা থাকবে এসব মেডিক্যাল টিমে।

বুধবার ধানম-ির আওয়ামী লীগ সভানেত্রীর রাজনৈতিক কার্যালয়ে সম্মেলন সফল করতে গঠিত স্বাস্থ্য উপ-পরিষদের বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠকে চিকিৎসক নেতারা সম্মেলনের আগেই স্বাধীনতা চিকিৎসক পরিষদের পূর্ণাঙ্গ কমিটি গঠনের দাবি জানান।

প্রকাশিত : ১২ মে ২০১৬

১২/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: