২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কোর্টে ফিরেই জিতলেন সেরেনা


কোর্টে ফিরেই জিতলেন সেরেনা

স্পোর্টস রিপোর্টার ॥ জয় দিয়েই ক্লে কোর্ট মৌসুম শুরু করলেন বিশ্বের এক নাম্বার তারকা সেরেনা উইলিয়ামস। মঙ্গলবার রোম ওপেনের দ্বিতীয় রাউন্ডে তিনি ৫১তম র‌্যাঙ্কধারী খেলোয়াড় আনা-লিনা ফ্রিয়েডসামকে হারান। টুর্নামেন্টের শীর্ষ বাছাই সেরেনা উইলিয়ামস এদিন ৬-৪ এবং ৬-৩ সেটে পরাজিত করেন ফ্রিয়েডসামকে।

জ্বরের কারণে গত সপ্তাহেই মাদ্রিদ ওপেন থেকে নাম প্রত্যাহার করে নিয়েছিলেন সেরেনা উইলিয়ামস। তবে রোমে পূর্ণ উদ্যোমেই কোর্টে নেমেছিলেন তিনি। তার মধ্যে কোন ধরনের অসুস্থতার প্রভাব লক্ষ্য করা যায়নি। ম্যাচ শেষে সেরেনা উইলিয়ামস বলেন, ‘আমি ক্লে কোর্টে খেলতে দারুণ পছন্দ করি। প্রথম ম্যাচেই আমি যেভাবে খেলেছি তাতে সন্তুষ্ট। আমি মনে করি পারফর্মেন্সের এই ধারাবাহিকতা বাকি ম্যাচগুলোতেও ধরে রাখতে পারবো।’

গত আগস্টে সিনসিনাতি মাস্টার্সের শিরোপা জিতেছিলেন আমেরিকান টেনিসের জীবন্ত কিংবদন্তি। এরপর আর কোন শিরোপাই জিততে পারেননি ২১ বারের গ্র্যান্ডসøাম জয়ী এই তারকা। অস্ট্রেলিয়ান ওপেনের ফাইনালে এ্যাঞ্জেলিক কারবারের কাছে হারার পরে ইন্ডিয়ান ওয়েলসে ভিক্টোরিয়া আজারেঙ্কার কাছে পরাজিত হন। চলতি বছর আর একটি টুর্নামেন্টে তিনি খেলেছেন। মিয়ামি ওপেনের সেই টুর্নামেন্টে চতুর্থ রাউন্ডে সভেতলানা কুজনেতসোভার কাছে পরাজিত হয়ে বিদায় নেন তিনি। গত মৌসুমটা দুর্দান্ত কেটেছে সেরেনার। চার গ্র্যান্ডসøামের তিনটিতেই চ্যাম্পিয়ন হয়েছেন তিনি। অথচ চলতি মৌসুমে এখন পর্যন্ত কোন শিরোপাই জিততে পারেননি সেরেনা। আমেরিকান তারকার জন্য তা খুবই বেমানান। তবে রোম ওপেনেই প্রথম শিরোপার হাসি হাসতে মরিয়া সেরেনা। এই টুর্নামেন্টের তিনবারের চ্যাম্পিয়ন তিনি। তাই আবারও রোমের রানীর মুকুট পড়তে আত্মবিশ্বাসী সেরেনা উইলিয়ামস। রোম ওপেনের পরবর্তী রাউন্ডে সেরেনার প্রতিপক্ষ এখন ক্রিস্টিনা ম্যাকহেল অথবা সার্বিয়ার আনা ইভানোভিচ।

মঙ্গলবার দ্বিতীয় রাউন্ডের ম্যাচে জয়ের দেখা পেয়েছেন স্পেনের কার্লা সুয়ারেজ নাভারো। টুর্নামেন্টের অষ্টম বাছাই এদিন ৬-১ এবং ৭-৫ সেটে হারিয়েছেন ব্রাজিলের টেলিয়ানা পেরেইরাকে। গত মৌসুমে দুর্দান্ত খেলে রোম ওপেনের ফাইনালে জায়গা করে নিয়েছিলেন তিনি। কিন্তু শেষ পর্যন্ত শিরোপার লড়াইয়ে হেরে যান নাভারো। এবার সেই ভুল করতে নারাজ নাভারো। তাই তো টুর্নামেন্টের প্রথম ম্যাচ থেকেই বেশ সতর্ক এই স্প্যানিয়ার্ড। ম্যাচ শেষেই স্বীকার করেছেন দারুণ খেলেছেন তিনি। এ বিষয়ে নাভারো বলেন, ‘প্রকৃতপক্ষে খুব ভাল একটি ম্যাচ খেলেছি আমি। তবে দ্বিতীয় সেটে আমি যতই দ্রুত শেষ করার চেষ্টা করেছি সে তা কঠিন করে ফেলে। ম্যাচে সে দারুণভাবেই ফিরে আসে তখন আমি কিছুটা বিচলতি হয়ে পড়েছিলাম।’

এছাড়া রোম ওপেনের প্রথম রাউন্ডের বাধা পেরিয়েছেন অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসার, কানাডার ইউজেনি বাউচার্ড এবং রাশিয়ার সভেতলানা কুজনেতসোভা। টেনিস কোর্টে বাজে সময় কাটছে বাউচার্ডের। ব্যর্থতার বৃত্ত থেকে বেরিয়ে আসার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। রোম ওপেনের প্রথম রাউন্ডের জয়টাই তার বড় প্রমাণ। মঙ্গলবার তিনি সার্বিয়ার জেলেনা জাঙ্কোভিচকে হারিয়ে দেন। টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক শীর্ষ তারকা জাঙ্কোভিচ। এবার তাকে হারিয়ে স্বরূপে ফেরার ইঙ্গিত দিলেন সাবেক শীর্ষ পাঁচের তারকা বাউচার্ড। প্রথম পর্বে তিনি ৬-৪, ২-৬ এবং ৬-৩ সেটে পরাজিত করেন অবাছাই জাঙ্কোভিচকে। ম্যাচ শেষে কানাডিয়ান তারকা বলেন, ‘আমি মনে করি এখনও ফেরার জন্য সব ধরনের চেষ্টা করছি। সেরা খেলোয়াড় হওয়ার এখনও সুযোগ আছে আমার। প্রতিটি দিনই আমি কঠোর অনুশীলন করছি। আশাকরি এখনও সঠিক তত্ত্বাবধানে, সঠিক পথেই রয়েছি।’ এছাড়া অস্ট্রেলিয়ার সামান্থা স্টোসার জয় পান আমেরিকার এ্যালিসন রিস্কির বিপক্ষে। অন্য ম্যাচে স্টোসারেরই স্বদেশী দারিয়া গ্র্যাব্রিলোভার কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়েছেন জার্মানির সাবিনে লিসিকি।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: