১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আমতলীতে অজ্ঞাত রোগে দেড় শতাধিক গবাদি পশুর মৃত্যু


নিজস্ব সংবাদদাতা, আমতলী (বরগুনা)॥ বরগুনার আমতলী উপজেলার হলদিয়া ইউনিয়নের ৩নং ওয়ার্ডের হলদিয়া গ্রামে গত তিন মাস ধরে অজ্ঞাত রোগে দেড় শতাধিক গবাদী পশুর মৃত্যু হয়েছে। ঢাকা কেন্দ্রীয় পশুরোগ অনুসন্ধান ও গবেষনা বিভাগ এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষনা টিম ঘটনাস্থল পরিদর্শন করেছেন। দু’টিমের ধারনা মাটিতে নাইট্রেট বিষক্রিয়াতে গবাদি পশুর মৃত্যু হতে পারে। বুধবার আমতলী উপজেলা প্রানী সম্পদ বিভাগ ওই মাঠে কোন গবাদিপশু চড়ানো নিষেধ করে দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানাগছে, উপজেলার হলদিয়া গ্রামে ফ্রেরুয়ারী মাঝামাঝি থেকে মে মাসের ১১ তারিখ পর্যন্ত দেড় শতাধিক গরু মারা গেছে। প্রথম দিকে গরুর মালিক ও প্রাণী সম্পদ বিভাগের লোকজন রোগের লক্ষণ দেখে রোগ সনাক্ত করতে পারেনি। ওই গ্রামের একটি নিচু মাঠে গরু ঘাস খেলে প্রথমে শরীরে কাপুনি ওঠে এরপর মৃত্যুবরণ করে। প্রাণী সম্পদ বিভাগের চিকিৎসকরা তাদের ধারনা মতে ঔষধ দিয়েও কোন কাজে আসেনি। এ বিষয়ে গত ২৮ এপ্রিল দৈনিক জনকন্ঠ পত্রিকায় প্রতিবেদন প্রকাশিত হওয়ায় অনুসন্ধান চালায় প্রানী সম্পদ বিভাগ। প্রতিবেদন প্রকাশিত হওয়ার পরে ঢাকা কেন্দ্রীয় পশুরোগ অনুসন্ধান ও গবেষনা এবং বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের দু’টি টিম ঘটনাস্থল সরেজমিনে পরিদর্শন করেছেন। তারা গবাদি পশু রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করেছেন। এদিকে গবাদি পশুর জীবন রক্ষায় হলদিয়া গ্রামবাসী দোয়া মোনাজাত ও বিশেষ প্রার্থনা করছে।

আমতলী উপজেলা প্রাণী সম্পদ বিভাগের কর্মকর্তা ডাঃ আলতাফ হোসেন জানান ওই গ্রামের মাঠে গবাদি পশু না চড়ানো এবং ঘাস না খাওয়ার জন্য সতর্কীকরণ নোটিশ দেয়া এবং মাইকিং করা হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: