১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

স্তন ক্যান্সার চিকিৎসায় নতুন জিন শনাক্ত


স্তন ক্যান্সার চিকিৎসায় নতুন জিন শনাক্ত

অনলাইন ডেস্ক ॥ স্তন ক্যান্সারের চিকিৎসায় নতুন আরো পাঁচটি জিন শনাক্ত করেছে আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। বিজ্ঞানীরা বলছেন, এই রোগের চিকিৎসায় এ যাবত-কালের মধ্যে এটাই সবচে বড়ো জিন গবেষণা।

তারা বলছেন, কি কারণে স্তনের ক্যান্সার হয়, এই গবেষণা থেকে তারা এর একটি পূর্ণাঙ্গ চিত্র পেয়েছেন।

ক্যামব্রিজ-ভিত্তিক একটি গবেষণা প্রতিষ্ঠান স্যাঙ্গার ইন্সটিটিউট এই গবেষণা চালিয়ে বলছে, এই রোগের জন্যে দায়ী এরকম পাঁচটি নতুন জিন তারা আবিষ্কার করেছেন।

এর ফলে স্তন ক্যান্সারের জন্যে দায়ী জিনের মোট সংখ্যা দাঁড়ালো ৯৩টি।

বিজ্ঞানীরা বলছেন, এই রোগের কারণ জানতে হলে বুঝতে হবে আমাদের ডিএনএর ভেতরে কি সমস্যা হয়েছে যার ফলে একটি সুস্থ টিস্যু ক্যান্সারে আক্রান্ত হয়ে টিউমারে পরিণত হয়ে থাকতে পারে।

এই গবেষণায় নেতৃত্ব দিয়েছেন প্রফেসর মাইক স্ট্র্যাটন। তিনি বলছেন, প্রাণঘাতী এই স্তন ক্যান্সার রোগের চিকিৎসায় এই গবেষণা একটি মাইলস্টোন।

তিনি বলেন, গত শতাব্দীর শেষ ভাগে আমরা প্রথমবারের মতো কিছু জিন চিহ্নিত করতে পেরেছিলাম যেগুলো পরিবর্তিত হয়ে টিউমার সৃষ্টি করে। কিন্তু এখন বিশাল সংখ্যক ক্যান্সারের পুরো জিনগত কাঠামো সম্পর্কে আমরা একটা ধারণা পেতে চলেছি।

এই গবেষণাকে কেন এত গুরুত্বপূর্ণ ভাবা হচ্ছে? যুক্তরাজ্যে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ে ক্যান্সার ইন্সটিটিউটের একজন গবেষক ও চিকিৎসক ড. সুপ্রতীক বসু বলছেন, এই প্রথম স্তন ক্যান্সারের সবগুলো জিনের সিকোয়েন্সিং করা সম্ভব হয়েছে।

স্তন ক্যান্সারের জন্যে দায়ী মোট ৯৩টি জিনের কোন একটির জন্য ক্যান্সার হতে পারে।

সূত্র : বিবিসি বাংলা

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: