১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

অন্য রকম নরসুন্দর


বিশ্বের সর্বত্র আমরা সাধারণত সেলুনে নরসুন্দরদের (নাপিত) হাত দিয়ে কাস্টমারদের মাথার চুল ছাঁটার কাজটি সূচারুরূপে সম্পন্ন করতে দেখি। এদিক দিয়ে পুরোপুরি আলাদা ভারতের বানারসি রাজ্যের তরুণ আনসার আহমদ। যিনি হাত নয়, মুখ দিয়ে ছাঁটেন মানুষে মাথার চুল।

শিশু বয়স থেকে এই পেশার সঙ্গে জড়িত আনসার। কিন্তু ২০০১ সালে একটা দুর্ঘটনা সবকিছু পাল্টে দেয় তার। ওই দুর্ঘটনায় একটি হাত অকেজো হয়ে যায় এই নরসুন্দরের। কিন্তু থেমে যাওয়ার পাত্র ছিলেন না অদম্য চরিত্রের আনসার। একহাতে কাঁচি ধরতে না পারার হতাশায় ভেঙ্গে পড়েননি। বরং মুখ দিয়ে লোকজনের মাথার চুল ছাঁটার চেষ্টা করেন তিনি। আর দীর্ঘ ৩ বছরে ধীরে ধীরে এই বিদ্যা রপ্ত করে ফেলেন আনসার।

মুখ দিয়ে চুল ছাঁটার বিদ্যায় এতটাই পারদর্শী বানারসির জগতগঞ্জের এই তরুণ- একজন ক্রেতার চুল ছাঁটতে মাত্র ২৫ থেকে ৩০ মিনিট সময় নেন তিনি। মুখ দিয়ে এত নিখুঁত করে এই কাজটি তিনি করেন বলে অন্যান্য সেলুনের চেয়ে তার দোকানে ক্রেতাদের ভিড় একটু বেশিই থাকে। এ ব্যাপারে আনসার বলেন, যেহেতু এক হাত দিয়ে আমি কিছু করতে পারতাম না। তাই অনেক সমস্যার মুখোমুখি হতে হতো। তবে তিন বছর চেষ্টা করে মুখ দিয়ে চুল ছাঁটার অভ্যাসটি রপ্ত করেছি। এখন আমি মুখে কাঁচি নিয়ে খুব সহজেই চুল ছাঁটতে পারি। Ñএএনআই নিউজ

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: