২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

চাহিদার অর্ধেক পানিও দিতে পারছে না বিসিসি


স্টাফ রিপোর্টার, বরিশাল ॥ নগরীতে বেড়েই চলেছে বিশুদ্ধ পানির সঙ্কট। নগরবাসীর চাহিদার অর্ধেক পানিও দিতে পারছে না সিটি কর্পোরেশন। পানি সরবরাহ বিভাগ, সিটি কর্পোরেশনের আয় দ্বারা নিয়ন্ত্রিত হওয়ায় এখাতে বরাদ্দ কম। তাই চাহিদা অনুযায়ী পানি না পাওয়ায় শহর ও বর্ধিত এলাকার নগরবাসী পড়েছেন চরম ভোগান্তিতে। এ অবস্থায় ওয়াসার আওতায় আনার দাবি জানিয়েছেন সচেতন নগরবাসী।

সিটি করপোরেশনের পানি সরবরাহ বিভাগের তথ্যমতে, নগরীর ৫ লাখ লোকের দৈনন্দিন বিশুদ্ধ পানির চাহিদা রয়েছে চার কোটি ৫০ লাখ লিটার। এর বিপরীতে ৩৫টি পাম্প ও সাতটি ওভারহেড ট্যাংকের মাধ্যমে দৈনিক সরবরাহ করা হয় ২ কোটি ৫৬ লাখ ৫০ হাজার লিটার। চাহিদার বাকি ১ কোটি ৯৩ লাখ লিটার পানি দিতে পারছে না সিটি কর্পোরেশন। কাশিপুর ৩০নং ওয়ার্ডের বাসিন্দা রাশিদা বেগম অভিযোগ করেন, সিটি কর্পোরেশনের সরবরাহ করা পানির গতি কম থাকায় রিজার্ভ ট্যাংকে পানি আসছে না। যাও আসছে তা দিয়ে ঠিকমতো রান্না ও গোসল করা সম্ভব হচ্ছে না। নগরীর ৪২ হাজার ৮৪৮ বাড়ি সিটি কর্পোরেশনের আওতায় থাকলেও পানির গ্রাহক রয়েছে মাত্র ১৭ হাজার। অন্যসব বাড়ির মালিকদের পানি সরবরাহ করতে পারছে না সিটি করপোরেশন। এ অবস্থায় বিভিন্ন এলাকায় অনেকে গভীর নলকূপ বসিয়ে নিজেদের পানির চাহিদা মেটানো হচ্ছে। এসব গভীর নলকূপের কারণে পানির স্তর ক্রমেই নিচে নেমে যাচ্ছে। এতে অনেক নলকূপে পানি উঠছে না। এমনকি সিটি করপোরেশনের পানি সরবরাহ বিভাগের তিনটি পাম্পও বন্ধ হয়ে গেছে। এদিকে মন্ত্রণালয়ের এক নিষেধাজ্ঞায় শহরের ঘনবসতিপূর্ণ এলাকায় জনস্বার্থে স্থাপিত ৩৫০টি রাস্তার পাশে থাকা কল বন্ধ করে দিয়েছে সিটি করপোরেশন। এতে দুর্ভোগ আরও বৃদ্ধি পেয়েছে। পানির অভাবে বন্ধ হয়ে গেছে সিটি কর্পোরেশনের লঞ্চঘাট এলাকার গণগোসলখানা। রাস্তার পাশের কলগুলো বন্ধ থাকায় পথচারীদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে।

এ ব্যাপারে সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী কাজী মনিরুল ইসলাম বলেন, চাহিদা থাকা সত্ত্বেও নগরীর ৭০ ভাগ এলাকায় পানি সরবরাহ করা হচ্ছে। পর্যাপ্ত বরাদ্দ না থাকায় পানির নতুন লাইন বসানো সম্ভব হচ্ছে না।

সর্বাধিক পঠিত: