মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ব্রাজিলকে নিয়ে ‘দুঃখ’ পেলের

প্রকাশিত : ১১ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ ফুটবল ইতিহাসের সর্বকালের সেরা দু’জন খেলোয়াড়ের একজন পেলে। নিজ দেশ ব্রাজিলকে জিতিয়েছেন তিনটি বিশ্বকাপ। নিজের খেলোয়াড়ী সময়ে সাম্বা ছন্দের দেশই ছিল সবার সেরা। নব্বই দশকের পুরোটা ও বিংশ শতাব্দীর শুরুতেও ছিল ব্রাজিলের দাপট। কিন্তু ২০০২ সালের পর থেকেই যেন উল্টো পথে হাঁটতে শুরু করেছে ফুটবল পাগল দেশটি। এরপর টানা তিনটি বিশ্বকাপে ব্যর্থ হয়েছে ব্রাজিল। কিংবদন্তি পেলে ফুটবলের এ হাল দেখে ব্যথিত। এক সাক্ষাতকারে তিনি বলেছেন, পথ হারিয়েছে ব্রাজিলের ফুটবল। আগামী জুনে কোপা আমেরিকা মিশন শুরু করবে ব্রাজিল। এরপর অধরা অলিম্পিক ফুটবলের স্বর্ণ জয়ের জন্য রিও ডি জেনেইরোর আসরে নামবে তারা। এ দুটি আসরের জন্য শেষ মুহূর্তের প্রস্তুতিতে ব্যস্ত কোচ কার্লোস দুঙ্গার কৌশলেরও সমালোচনা করেছেন পেলে।

২০১৪ সালে নিজ দেশে বিশ্বকাপে জার্মানির কাছে সেমিফাইনালে ৭-১ গোলে বিধ্বস্ত হওয়ার এবং পরের বছর কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের কাছে হেরে কোপা আমেরিকার কোয়ার্টার ফাইনাল থেকে ছিটকে যাওয়া ম্যাচের প্রসঙ্গ টেনে পেলে সাক্ষাতকারে বলেন, এসব নিয়ে কথা বলতে আমার দুঃখ হয়। (জার্মানির কাছে ৭-১ হার) ম্যাচটি দেখার পর আমি কেঁদেছিলাম এবং এটা শুধু স্কোরলাইনের কারণে নয়। কেঁদেছিলাম, কারণ আমি জানি না, ব্রাজিলের আনন্দময় ফুটবলের কি হয়েছিল। কালো মানিক বলেন, ব্রাজিল কিভাবে ফুটবল খেলে সেটা হয়তো এই গ্রীষ্মের অলিম্পিকে এবং কোপা আমেরিকায় আমরা বিশ্বকে আবার দেখাতে পারব। কিন্তু এটা সহজ হবে না। আমার ভয় হয়, আমরা আমাদের পথ হারিয়েছি। ব্রাজিলের ফুটবলে আগের সৌন্দর্য নেই বলেও মনে করেন ৭৫ বছর বয়সী পেলে। বলেন, ব্রাজিলের ফুটবলে কোন সৌন্দর্য নেই। দক্ষিণ আমেরিকার আর্জেন্টিনা, চিলি এবং ইকুয়েডরের মতো দলগুলো এখন ব্রাজিলের চেয়েও সুন্দর ফুটবল খেলে। এটা আপনারা গত দুটি কোপা আমেরিকার আসরে দেখেছেন।

মহিলা কাবাডির ফাইনালে বিজেএমসি-

আনসার

স্পোর্টস রিপোর্টার ॥ বাংলাদেশ কাবাডি ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং ওয়ালটনের পৃষ্ঠপোষকতায় নবম জাতীয় মহিলা কাবাডি প্রতিযোগিতার ফাইনালে উঠেছে বিজেএমসি ও বাংলাদেশ আনসার। মঙ্গলবার কাবাডি স্টেডিয়ামে অনুষ্ঠিত হয় দুটি সেমিফাইনাল। প্রথম সেমিতে বিজেএমসি ৫৮-৯ পয়েন্টে রাজশাহী জেলাকে এবং আনসার ৫৯-২৩ পয়েন্টে জামালপুর জেলাকে পরাজিত করে ফাইনালে ওঠে। আজ বিকেলে ফাইনাল অনুষ্ঠিত হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বাংলাদেশ কাবাডি ফেডারেশনের সভাপতি একেএম শহীদুল হক।

প্রীতিম্যাচে লড়বে লিচেস্টার-বার্সা

স্পোর্টস রিপোর্টার ॥ বিস্ময় সৃষ্টি করা ইংলিশ ক্লাব লিচেস্টার সিটির বিরুদ্ধে প্রীতি ম্যাচ খেলবে স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনা। আগামী আগস্টে ম্যাচটি অনুষ্ঠিত হবে। কাতালান ক্লাব বিষয়টি নিশ্চিত করেছে। লিচেস্টার ছাড়াও আরেক ইংলিশ ক্লাব লিভারপুলের বিরুদ্ধে খেলবে বার্সা। আগামী ৩ আগস্ট স্টোকহোমে লিচেস্টার ও তিনদিন পর লিভারপুলের বিরুদ্ধে ম্যাচ দু’টি খেলবে লুইস এনরিকের বার্সিলোনা। তবে লিভারপুলের বিরুদ্ধে ম্যাচটির ভেন্যু এখনও ঠিক হয়নি। ৩০ জুলাই ডাবলিনে সেল্টিকের বিরুদ্ধে ইন্টারন্যাশনাল চ্যাম্পিয়ন্স কাপের মাধ্যমে প্রথম প্রাক-মৌসুম ম্যাচে অংশ নিবে কাতালানরা। সেন্ট জর্জেস পার্কে ইংলিশ ফুটবল এ্যাসোসিয়েশনের ন্যাশনাল ফুটবল সেন্টারে ২৫ থেকে ৩০ জুলাই বার্সিলোনার অনুশীলন ক্যাম্প হবে।

প্রকাশিত : ১১ মে ২০১৬

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: