মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ

প্রতিশোধের কৌশল রপ্ত করছেন গ্যাটলিন

প্রকাশিত : ১১ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ প্রতিশোধ ছাড়া আর কোন চিন্তা নেই। সেটা আসন্ন অলিম্পিকেই নিতে চান জাস্টিন গ্যাটলিন। গত বছর বিশ্ব চ্যাম্পিয়নশিপ আসরে মার্কিন যুক্তরাষ্ট্রের এ স্প্রিন্টার হেরে যান সর্বকালের সবচেয়ে গতিধর মানব জ্যামাইকার উসাইন বোল্টের কাছে। কিন্তু সেই হারটাও বড় শিক্ষা ছিল গ্যাটলিনের জন্য। প্রতিনিয়তই শিখছেন তিনি বোল্টের বিরুদ্ধে প্রতিশোধ নেয়ার কৌশলগুলো। সম্প্রতিই জাপানের কাওয়াকিতে ১০০ মিটার স্প্রিন্টে মাত্র ১০.০২ সেকেন্ড সময় নিয়ে শেষ করেছেন। রিও ডি জেনিরো অলিম্পিকের আগে গ্রীষ্মকালীন প্রস্তুতিটা ভালই সারছেন গ্যাটলিন।

৩৪ বছর বয়সী গ্যাটলিন দুই দফায় ডোপপাপী হওয়ার কারণে নিষিদ্ধ হয়েছিলেন ট্র্যাক এ্যান্ড ফিল্ড থেকে। তবে ফেরার পর থেকেই দুর্দান্ত ফর্মে ছিলেন তিনি। গত বছর বিশ্বচ্যাম্পিয়নশিপসে নামার আগে বিশ্ব স্প্রিন্টে এক নম্বর র‌্যাঙ্কিংয়েও ছিলেন। অবশ্য সেই সময়টাকে ট্র্যাক এ্যান্ড ফিল্ড থেকে দূরেই ছিলেন ‘বিদ্যুৎ’ বোল্ট। ইনজুরির কারণে অধিকাংশ রেসেই অংশ নিতে পারেননি তিনি। সে কারণে অনেকেই ভেবেছিলেন ফর্মের তুঙ্গে থাকা গ্যাটলিনের মুখোমুখি হলে এবার পরাজয় এড়াতে পারবেন না বোল্ট। রেসের মধ্যে না থাকাটাই কাল হয়ে যাবে এ জ্যামাইকান বিশ্বরেকর্ডধারী স্প্রিন্টারের। কিন্তু বাস্তবে সেটা হয়নি। গত বিশ্ব আসরে ১০০ ও ২০০ মিটারের উভয় প্রতিযোগিতায় গ্যাটলিনকে পেছনে ফেলে আবার বিশ্বসেরা হয়েছেন বোল্টই। তখন থেকেই বোল্টের ওপর প্রতিশোধ নেয়ার পরিকল্পনা মার্কিন স্প্রিন্টার গ্যাটলিনের। পরাজয়ের শোধটা তুলতে চান তিনি আসন্ন অলিম্পিক আসরে।

কাওয়াসাকিতে বাতাসের বিপরীতে দৌড়াতে হয়েছে। কিন্তু এরপরও দুরন্ত গতি দেখিয়েছেন গ্যাটলিন। তাকে দমে রাখা যায়নি। মাত্র ১০.০২ সেকেন্ড সময় নিয়েছেন ১০০ মিটারে। পেছনে ছিলেন জাপানের রাইয়োটা ইয়ামাগাতা (১০.২১ সেকেন্ড) ও বার্বাডোজের র‌্যামন গিটেন্স (১০.২৬ সেকেন্ড)।

প্রকাশিত : ১১ মে ২০১৬

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: