মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ আগস্ট ২০১৭, ৮ ভাদ্র ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

আইপিএল ॥ ব্যাঙ্গালুরু-মুম্বাই আশা বাঁচিয়ে রাখার লড়াই

প্রকাশিত : ১১ মে ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লীগে (আইপিএল) ফিরতি ম্যাচে আজ মুখোমুখি হচ্ছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু ও মুম্বাই ইন্ডিয়ান্স। ১০ খেলায় ৫ জয়ে পয়েন্ট টেবিলের পঞ্চম স্থানে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন মুম্বাই। ৯ খেলায় ৪ জয়ে ঠিক পেছনে প্রতিপক্ষ ব্যাঙ্গালুরু। নিজেদের শেষ ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের বিপক্ষে ১ রানের ‘নাটকীয়’ জয় পায় বিরাট কোহলির দল। তার আগে রাইজিং পুনে সুপারজায়ান্টসকে হারায় ৭ উইকেটে। অন্যদিকে সানরাইজার্স হায়দরাবাদের কাছে ৮৫ রানের বিশাল ব্যবধানে হারে রোহিত শর্মার মুম্বাই। শেষ চারের আশা বাঁচিয়ে রাখতে দু’দলকেই আজ জিতে এগিয়ে থাকতে হবে। যেখানে মানসিকভাবে কিছুটা হলেও উজ্জীবিত কোহলি-বাহিনী। আগের ম্যাচে রুদ্ধশ্বাস ওই জয়ের পর আজ আলোচনায় তারা। মোহালির ম্যাচটা ছিল সত্যি ‘নাটকীয়’। ৪ ওভারে ৫২ রান দিয়েও শেষ দৃশ্যের ‘নায়ক’ ক্রিস জর্ডান, সেটি নিজের চতুর্থ ওভারে প্রতিপক্ষকে ১৭ রান তুলতে না দেয়ার জন্য! আর দুটি মাত্র রান, অন্তত এক হলেও ম্যাচটা ‘টাই’ হতো। কিন্তু বড় কৃতিত্ব দেখানো ইংলিশ পেসার যে ১৫’র বেশি দেননি! তাও দ্বিতীয় ও তৃতীয় বলে পরপর বাউন্ডারি ও ছক্কা খাওয়ার পর। সৌজন্যে ১ রানের নাটকীয় জয়ে শেষ চারের আশা বাঁচিয়ে রাখে ব্যাঙ্গালুরু। বিরাট না বিজয়Ñ সোমবারের ম্যাচে সমীকরণ ছিল এমনটাই। সেই লড়াইয়ে ব্যাঙ্গালুরুকে প্রথমেই এগিয়ে দিয়েছিলেন এবি ডি ভিলিয়ার্স। টুর্নামেন্টে অবিশ্বাস্য ব্যাটিংশৈলী প্রদর্শনকারী কোহলি ২০ রান করে ফেরার পর লোকেশ রাহুল (২৫ বলে ৪২), আর এবি’র ৩৫ বলে ৬৪ রানের দাপট ছাড়াও ১৭৫ রানের বড় সংগ্রহে অবদান ছিল সচিন বেবির (৩৩)। পাঞ্জাবকে ১৭৬ রানের চ্যালেঞ্জিং স্কোর ছুড়ে দেয় তারকাখচিত আরসিবি।

এদিন গ্লেন ম্যাক্সওয়েলকে বাইরে রেখে একাদশ সাজায় কিংস ইলেভেন। ক্যাপ্টেন মুরলী বিজয়ের মারকাটারি সব শট অস্ট্রেলীয় তারকার অভাব বুঝতেই দেয়নি। হাসিম আমলা (২১), ঋদ্ধিমান সাহা (১৬), ডেভিড মিলার (০) দ্রুত ফিরে যাওয়ার পর বিজয় একাই দলকে টেনে নেন। তার ব্যাটের জোরেই ঘরের মাঠে ব্যাঙ্গালুরু-বধের কাছাকাছি পৌঁছে গিয়েছিল পাঞ্জাব। কিন্তু অধিনায়ক ৫৭ বলে ৮৯ রানের ড্যাশিং ইনিংসটা খেলে সাজঘরে ফিরলে আশা ফিকে হয়ে যায়। মার্কাস স্টইনিস চেষ্টা করেছিলেন। ২২ বলে অপরাজিত ৩৪ রান করেও ২ রানে হারের আক্ষেপ নিয়ে ফিরতে হয় তাকে। জর্ডান শেষ ওভারে চমক দেখালেও ২২ রানের বিনিময়ে মূল্যবান ২ উইকেট নিয়ে ম্যাচসেরা শেন ওয়াটসন। এক উইকেট পেয়েছেন যুবেন্দ্র চাহাল। অন্যদিকে মুম্বাইর যে কি হলো, গ্রেট শচীন টেন্ডুলকরের ছায়াধন্য চ্যাম্পিয়নরা এবার প্রত্যাশা পূরণ করতে পারছে না।

অথচ রোহিতের নেতৃত্বে দারুণ সমৃদ্ধ এক দল তারা। ওপেনিংয়ে তার সঙ্গী পার্থিব প্যাটেল, টপ-অর্ডারে আরেক স্থানীয় তারকা আমবাতি রাইডুর সঙ্গে আছেন জস বাটলার। যদিও ফর্মে নেই এই ইংলিশম্যান। ব্যাটিংয়ে এরপর নামবেন কাইরেন পোলার্ড-হারদিক পান্ডিয়ারা। মিচেল ম্যাকক্লেনঘান, টিম সাউদি, হরভজন সিং, পান্ডিয়া, পোলার্ডকে নিয়ে বোলিংও ভারসাম্যপূর্ণ। ঘুরে দাঁড়াতে আজ তাদের এক হয়ে খেলতে হবে। রোহিতদের অনুপ্রেরণা হতে পারে ২০ এপ্রিলের ম্যাচটা, সেদিন ঘরের মাটিতে প্রথম মোকাবিলায় এই ব্যাঙ্গালুরুকে ৬ উইকেটে হারিয়েছিল তারা।

প্রকাশিত : ১১ মে ২০১৬

১১/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

খেলার খবর



শীর্ষ সংবাদ: