২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৮ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

‘স্টিল ও রি-রোলিং পণ্যের ওপর ভ্যাট না বসানোর দাবি’


স্টাফ রিপোর্টার ॥ আসন্ন বাজেটে স্টিল ও রি-রোলিং পণ্যের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ না করার দাবি জানিয়েছে বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ স্টিল মিল ওনার্স অ্যাসোসিয়েশন ও বাংলাদেশ শীপ ব্রেকার্স অ্যাসোসিয়েশন।

মঙ্গলবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) যৌথ সংবাদ সম্মেলনে এ দাবি জানান বাংলাদেশ অটো রি-রোলিং অ্যান্ড স্টিল মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান শেখ মাসাদুল আলম মাসুদ।

তিনি বলেন, বর্তমানে এক টন রডে ভ্যাট দেওয়া হয় ৮২৫ টাকা। আর আগামী বাজেটে ১৫ শতাংশ ভ্যাটে আরোপ করলে প্রতিটনে ভ্যাট পড়বে ৭ হাজার ৫০০ টাকা। এতে করে সরকারের কাঠামোগত উন্নয়নে ব্যয় বাড়বে ৩০ শতাংশ। ক্রেতাদের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাবে রড। অনেক কারখানা বন্ধ হয়ে যাবে। মানুষ তখন রাস্তায় নেমে আসবে। একটি কুচক্রি মহল পরিস্থিতি অশান্ত করতে এই ভ্যাট আরোপ করার বিষয়ে সরকারকে উস্কানি দিচ্ছে।

বক্তারা বলেন, বর্তমানে আমরা ক্রেতাদের ৪৫ হাজার টাকা থেকে ৫০ হাজার টাকায় একটন রড দিতে পারছি। কিন্তু ভ্যাট আরোপের পর এই রডের দাম হবে ৫০ হাজার টাকা থেকে ৫৭ হাজার টাকা। এই শিল্পে ৪০ হাজার কোটি টাকা বিনিয়োগ আছে। দেশের ৪০০ স্টিল মিলে প্রত্যক্ষভাবে ২ লাখ লোক কাজ করছে। পরোক্ষভাবে প্রায় ১০ লাখ লোকের জীবন জীবিকা এই শিল্পে ওপর নির্ভরশীল

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- মেঘনা স্টিল মিলের কর্ণধার জহিরুল ইসলাম, বাংলাদেশ রি-রোলিং মিলস অ্যাসোসিয়েশনের চেয়ারম্যান মোহাম্মদ আলী।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: