২৩ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৬ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

গাভাস্কারের চোখে সেরাদের তালিকায় মুস্তাফিজ


গাভাস্কারের চোখে সেরাদের তালিকায় মুস্তাফিজ

অনলাইন ডেস্ক॥ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) নবম আসরের পঞ্চম সপ্তাহ চলছে। ঘরোয়া লিগের মধ্যে আইপিএল বেশ জনপ্রিয়তা পেয়েছে। বাংলাদেশেও এ টুর্নামেন্টের জনপ্রিয়তা ব্যপক বৃদ্ধি পেয়েছে। এর অন্যতম কারণ হলো আসরে বাংলাদেশের দুই তারকা ক্রিকেটার অলরাউন্ডার সাকিব আল হাসান ও পেসার মুস্তাফিজুর রহমানের উপস্থিতি। সাকিব বেশ কয়েক আসর ধরে খেললেও মুস্তাফিজের এবারই প্রথম আইপিএলে খেলা। কাটারবয় খ্যাত মুস্তাফিজ প্রথমবারেই বেশ সাড়া ফেলে দিয়েছেন।

মুস্তাফিজ একের পর এক অসাধারণ পারফরম্যান্স দিয়ে মুগ্ধ করছেন ক্রিকেট অঙ্গনকে। ক্রিকেটের কিংবদন্তিরা তার চমকে বিস্মিত হচ্ছেন। প্রতিটি ম্যাচেই তিনি নিজেকে নতুনভাবে মেলে ধরছেন টুর্নামেন্টে। আইপিএলে মুস্তাফিজ সবচেয়ে কম খরচের বোলার হিসেবে খ্যাতি পেয়েছেন। এছাড়াও ডেথ ওভারে বোলিংয়ের জন্য তার ওপরই ভরসা করেন দলেরর অধিনায়ক। এমন সব পারফরম্যান্সের বরাতে তিনি স্থান করে নিয়েছেন ভারতের সাবেক অধিনায়ক কিংবদন্তি সুনীল গাভাস্কারের সেরা তিন বোলারের তালিকায়।

গাভাস্কারের সেরা তিন বোলারের তালিকায় স্থান পেয়েছে মুস্তাফিজ, আন্দ্রে রাসেল ও মিচেল ম্যাকক্লেনাঘান। যেখানে গাভাস্কার শীর্ষে রেখেছেন ক্যারিবীয় অলরাউন্ডার রাসেলকে। টুর্নামেন্টে ১০টি ম্যাচ খেলে ১৭.৭১ গড়ে রাসেল উইকেট নিয়েছেন ১৪টি। দ্বিতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের ম্যাকক্লেনাঘান। তিনিও ১৪টি উইকেট নিয়ে রাসেলের পরেই দ্বিতীয় স্থানে রয়েছেন।

গাভাস্কারের সেরা বোলারদের তালিকায় তৃতীয়স্থানে রয়েছেন মুস্তাফিজ। তিনি ৯ ম্যাচ খেলে উইকেট নিয়েছেন ১৩টি। গড়ে রান দিয়েছেন ১৫.৬১। যার ইকোনমি রেট ৬.১৫। মুস্তাফিজকে প্রশংসায় ভাসিয়েছেন ক্রিকেটের কিংবদন্তি গাভাস্কার। তিনি বলেন, ‘সে সহজেই ১৪৫ কিলোমিটার বেগে বল করতে পারে। সে স্লোয়ারে দারুণ পারদর্শী। এছাড়াও নিজের দৌড়ের গতি পরিবর্তন না করেই সে স্লোয়ার করতে পারে। এমনকি ডেলিভারির সময় তার হাতের কবজি দেখেও বোঝার উপায় নেই তিনি স্লোয়ার দিচ্ছেন। এটা তার দারুণ একটি প্রতিভা। তাই মুস্তাফিজের স্লোয়ার বোঝা ব্যাটসম্যানদের জন্য দুর্বোধ্য। সেই সঙ্গে তিনি মিতব্যয়ি বোলিংয়ের ক্ষেত্রেও অসম্ভব ভালো।’

মুস্তাফিজের বোলিংয়ের বৈচিত্র্যে সকলেই অভিভূত। গাভাস্কারও তার ব্যতিক্রম নয়। তাইতো মুস্তাফিজের প্রশংসায় পঞ্চমূখ তিনি।

সেরা তিন বোলারের নাম ঘোষণা করার পাশাপাশি গাভাস্কার সেরা তিন ব্যাটসম্যানের নামও ঘোষণা করেছেন। যার শীর্ষস্থানে রয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক ও ভারতের হার্ট থ্রব ব্যাটসম্যান বিরাট কোহলি। টুর্নামেন্টে তার এখনও অবধি সংগ্রহ ৫৪১ রান। দ্বিতীয় স্থান অধিকার করেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের অধিনায়ক ডেভিড ওয়ার্নার। তবে তৃতীয়স্থানের জন্য তিনি তিনজনকে নির্বাচন করেছেন। এরা হলেন- রোহিত শর্মা, আজিঙ্কা রাহানে ও গৌতম গাম্ভীর।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: