১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

একদলীয় শাসন প্রতিষ্ঠা করতে চায় সরকার ॥ মির্জা ফখরুল


স্টাফ রিপোর্টার ॥ দেশে সাংবিধানিক ও রাজনৈতিক সঙ্কট চলছে উল্লেখ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন সরকার সব সাংবিধানিক প্রতিষ্ঠান ধ্বংস করে দিয়েছে। বিচার বিভাগের স্বাধীনতায় বিশ্বাস করে না। একদলীয় শাসন প্রতিষ্ঠা করতে চায়। এ কারণেই ষোড়শ সংশোধনী অবৈধ ঘোষণা করে দেয়া রায়ের বিরোধিতা করছে।

সোমবার বিকেলে বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকার রোগমুক্তি কামনায় আয়োজিত এক দোয়া অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। বৃহত্তর সূত্রাপুর ও কোতোয়ালির পাঁচটি থানার বিএনপি ও এর অঙ্গ-সহযোগী সংগঠন রাজধানীর গোপীবাগে সাদেক হোসেন খোকা কমিউনিটি সেন্টারে ওই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে বক্তৃতাকালে বিএনপি মহাসচিব আরও বলেন, বিচার বিভাগ যখন নিজেদের স্বাধীনতা রক্ষার জন্য রায় দিচ্ছে তখন সরকার এ রায়ের বিরোধিতা করছে। কারণ তারা একদলীয় শাসন প্রতিষ্ঠা করতে চায়।

বর্তমান সরকারকে ভোটারবিহীন অবৈধ সরকার আখ্যা দিয়ে মির্জা ফখরুল বলেন, দলের নেতাকর্মীদের মামলা-হামলা, গুম-খুন করে ক্ষমতায় টিকে থাকা যাবে না। ক্ষমতাসীনরা বিএনপির নেতাকর্মীদের কারাগারে আটকে রেখেছে। তারা জানে নিরপেক্ষ নির্বাচন দিলে তারা ক্ষমতায় আসতে পারবে না। ক্ষমতায় থাকার জন্য তারা হামলা-মামলা, গুম-খুন করে যাচ্ছে। নেতাকর্মীদের উদ্দেশে তিনি বলেন, বিএনপির চেয়ারপার্সনের ডাকে সাড়া দিয়ে ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে জনগণের সরকার প্রতিষ্ঠা করতে হবে। আন্দোলনের মাধ্যমেই প্রতিনিধিত্বমূলক সরকার প্রতিষ্ঠায় ক্ষমতাসীনদের বাধ্য করা হবে।

খোকার রোগমুক্তি কামনা করে বিএনপি মহাসচিব বলেন, সাদেক হোসেন খোকা গণতন্ত্রের জন্য রাজপথে রক্ত দিয়েছেন। অসুস্থ অবস্থায় চিকিৎসার জন্য তিনি যুক্তরাষ্ট্রে অবস্থান করছেন। কিন্তু সরকার তার বিরুদ্ধে মিথ্যা মামলা দিয়ে সাজা দিয়েছে। শুধু খোকা নয়, দলের চেয়ারপার্সন থেকে শুরু করে প্রায় সব নেতার বিরুদ্ধে মামলা দেয়া হয়েছে বলে উল্লেখ করেন তিনি। অনুষ্ঠানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান, ঢাকা মহানগর বিএনপির উপদেষ্টা এমএ সালাম উপস্থিত ছিলেন।

এদিকে সোমবার এক বিবৃতিতে মির্জা ফখরুল খুলনা মহানগর বিএনপির সাংগঠনিক সম্পাদক মোঃ ফখরুল আলমকে মিথ্যা মামলায় গ্রেফতার করায় নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন।

তিনি অবিলম্বে ফখরুল আলমের বিরুদ্ধে দায়েরকৃত সকল মিথ্যা মামলা প্রত্যাহার করে নিঃশর্ত মুক্তি দাবি করেন।

এদিকে জাতীয় প্রেসক্লাবের এক অনুষ্ঠানে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা ও সাবেক বাণিজ্যমন্ত্রী আমির খসরু মাহমুদ চৌধুরী অভিযোগ করেছেন দেশে বর্তমানে ভিন্নপথ ও ভিন্নমতের কোন সুযোগ নেই। সামাজিক অধিকারের পাশাপাশি ভোটাধিকারও কেড়ে নেয়া হয়েছে। বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকী উপলক্ষে স্বাধীনতার চেতনায় রবীন্দ্রনাথ বিষয়ক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন। বলেন, বর্তমানে ভিন্নপথ ও ভিন্নমত অবলম্বন করলেই দমন নিপীড়ন চালানো হচ্ছে।

সম্পর্কিত:
পাতা থেকে: