২১ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৫ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিদায়ী ম্যাচে লুকা টনির গোল


স্পোর্টস রিপোর্টার ॥ বেশ আগেই সিরি ‘এ’ শিরোপা নিশ্চিত করে ফেলেছে জুভেন্টাস। এবার লীগে মাত্র চারটি ম্যাচ হেরেছিল তারা। কিন্তু শেষ পর্যায়ে এসে সবচেয়ে কষ্টদায়ক পরাজয়ের শিকার হয়েছে তারা। লীগ টেবিলে সবার নিচে থাকা ভেরোনার কাছে ২-১ গোলে হেরেছে। জুভেন্টাসের এটি যেমন পঞ্চম পরাজয়, তেমনি পঞ্চম জয় ভেরোনার। জাতীয় দল থেকে অবসর নেয়া সাবেক ইতালিয়ান ফরোয়ার্ড লুকা টনির ছিল এটিই শেষ লীগ ম্যাচ। বিদায়ী ম্যাচটায় গোলও করেছেন তিনি এবং অবিশ্বাস্য একটি জয় পেয়েছে ইতোমধ্যেই রেলিগেটেড ভেরোনা। একইদিনে গঞ্জালো হিগুয়াইন চলতি লীগে ৩৩তম গোল করে জিতিয়েছেন নেপোলিকে। তুরিনোর বিরুদ্ধে ২-১ গোলের জয় পেয়েছে রানার্সআপ দৌড়ে এগিয়ে থাকা দলটি।

৩৮ বছর বয়সী টনি ম্যাচের আগেই বলেছিলেন জুভেন্টাসের বিরুদ্ধে খেলাটাই হবে তার শেষ চ্যালেঞ্জ। সেই চ্যালেঞ্জে যে এমন চমৎকার অনুভূতি সঙ্গী হবে সেটা হয়তো নিজেও ভাবতে পারেননি টনি। ম্যাচের আগে এবং পরে দর্শকরা তাকে উঠে দাঁড়িয়ে অভিবাদন জানিয়েছেন। আর এ ম্যাচেই গোলও পেয়েছেন টনি। ৪৩ মিনিটের সময় পেনাল্টি থেকে করা তার গোলেই এগিয়ে যায় ভেরোনা। নিজের বিখ্যাত প্যানেনকা স্টাইল স্পট কিকে তিনি পরাস্ত করেন জুভেন্টাসের দুই নম্বর গোলরক্ষক নরবার্টো নেটোকে। ৫৫ মিনিটে ফেডেরিকো ভিভিয়ানি গোল করে ব্যবধান বাড়ান (২-০)। ম্যাচের ইনজুরি সময়ে পেনাল্টি থেকে গোল করে পাওলো ডায়াবালা ব্যবধান কমান (২-১)। বেন্টেগোডি স্টেডিয়ামে এ কারণেই টনি আরও বেশি সমর্থন আর সম্মান পেয়েছেন দর্শকদের কাছ থেকে। টনি ইতালির হয়ে ২০০৬ সালে বিশ্বকাপ জিতেছেন। ২০০৭-০৮ মৌসুমে তিনি বুন্দেসলিগায় সর্বাধিক গোলদাতা হিসেবে শেষ করেছিলেন বেয়ার্ন মিউনিখের হয়ে। ২২ বছরের পেশাদার ফুটবল ক্যারিয়ারে অবশেষে ইতি ঘটল তার। সবমিলিয়ে ৮ ক্লাবের হয়ে ৩৪৪টি সিরি ‘এ’ ম্যাচ খেলে টনি গোল করেছেন ১৫৭টি। ম্যাচ শেষে তিনি বলেন, ‘সব গোলই বড়। কিন্তু অনেকগুলো আছে যেগুলো মনে রাখার মতো। এটা এমন একটি ম্যাচ যা আমি আজীবন মনে রাখব। এটাই আমার শেষ কিন্তু সেটা সঠিক সময়েই এসেছে। আজকের গোলটিও সবচেয়ে সেরা কারণের মাধ্যমেই আমার ক্যারিয়ার গুটিয়ে গেল।’ গত মৌসুমে টনি সবচেয়ে বয়সী খেলোয়াড় হিসেবে সর্বাধিক গোলদাতার পুরস্কার জিতেছিলেন। অবশ্য সমান ২২ গোল করেছিলেন ইন্টার মিলান স্ট্রাইকার মাউরো ইকার্ডি। কিন্তু এবার ভেরোনা রেলিগেটেড হয়ে পড়ার পরই মূলত অবসরে যাওয়ার সিদ্ধান্ত নিয়ে ফেলেন টনি। এবার সর্বাধিক ৩৩ গোল করেছেন নেপোলির আর্জেন্টাইন তারকা হিগুয়াইন। ১৯৫০ সালে সুইডেনের গুনার নরডাহল ২০ দলের সিরি ‘এ’ লীগে ৩৫ গোলের যে রেকর্ড গড়েছেন সেটা এখনও অম্লান। হিগুয়াইনের সে রেকর্ড ছোঁয়ার সুযোগ আছে এখনও। বাকি মাত্র একটি ম্যাচ। ১২ মিনিটে হিগুয়াইন গোল করার পর ২০ মিনিটের সময় ব্যবধান দ্বিগুণ করেন জোসে ক্যালেয়ন। তুরিনোর পক্ষে ব্রুনো পেরেস ৬৬ মিনিটে গোল করে ব্যবধান কমান। তবে এ জয়ের পরও দ্বিতীয় স্থান নিশ্চিত হয়নি নেপোলির। কারণ এএস রোমা এদিন ৩-০ গোলে হারিয়েছে শিয়েভোকে। একটি করে ম্যাচ বাকি আছে। নেপোলির ৭৯ আর রোমার ৭৭ পয়েন্ট।

ফিটনেস টেস্টে যোগ দেননি আফ্রিদি

স্পোর্টস রিপোর্টার ॥ পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) পরিচালিত চারদিনের ফিটনেস টেস্টে যোগ দেননি তারকা অলরাউন্ডার শহীদ আফ্রিদী ও সিনিয়র ব্যাটসম্যান মোহাম্মদ হাফিজ। কেন্দ্রীয় চুক্তিতে থাকা সব খেলোয়াড়ের জন্য পিসিবি রবিবার থেকে লাহোরে এই ফিটনেস ট্রেনিংয়ের আয়োজন করেছে। এমনকি আসন্ন ইংল্যান্ড সফরকে সামনে রেখে এ্যাবোটাবাদে আয়োজিত মাসব্যাপী ট্রেনিং ক্যাম্পেও প্রধান নির্বাচক ইনজামাম-উল-হকের বিবেচনায় আসতে পারেননি আফ্রিদী, ওপেনার আহমেদ শেহজাদ ও উমর আকমল। শুধু ফিটনেসের জন্যই অনুষ্ঠিত লাহোরের ক্যাম্পে হাফিজকে ফিটনেস পরীক্ষা দেয়ার কথা বলা হয়েছে। আফ্রিদী এই ট্রেনিংয়ে না যাওয়ার ব্যাপারে টুইটারে লিখেছেন, ‘হাঁটুর সমস্যার কারণে এই ফিটনেস টেস্টে অংশ না নেয়ার বিষয়টি আমি পিসিবিকে জানিয়ে দিয়েছি।’ আফ্রিদী আরও বলেছেন, ইংলিশ কাউন্টি দল হ্যাম্পশায়ারে যোগ দিয়ে ঘরোয়া টি২০ ইভেন্টে অংশ নেয়ার জন্য তিনি নিজেকে ফিট রাখার চেষ্টা করছেন। হাফিজও ফিটনেস টেস্টে অংশ না নেয়ার বিষয়টি পিসিবিকে অবহিত করেছেন বলে জানিয়েছেন। এক্ষেত্রে তিনি কারণ হিসেবে পেশীর ইনজুরি থেকে পুরোপুরি সুস্থ না হবার বিষয়টিকে সামনে এনেছেন। বর্তমানে হাফিজ পুনর্বাসন প্রক্রিয়ার মধ্যে আছেন।

সম্পর্কিত:
পাতা থেকে: