১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৭ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বিদ্যুত ব্যবস্থার উন্নয়নে তিনটি সাবস্টেশন নির্মাণ করা হচ্ছে ॥ চুক্তি সই


স্টাফ রিপোর্টার ॥ নতুন তিনটি সাবস্টেশন নির্মাণ করে ঢাকার নবাবগঞ্জ, মুন্সীগঞ্জের শ্রীনগর এবং নড়াইল জেলার বিদ্যুত সরবরাহ ব্যবস্থা উন্নত করা হচ্ছে। এই অঞ্চলে লো-ভোল্টেজ ছাড়াও বিদ্যুতের লোডশেডিংজনিত সমস্যা রয়েছে। নতুন সাবস্টেশন নির্মাণ করা হলে গ্রাহকসেবার মান উন্নত হবে বলে আশা করছে পাওয়ার গ্রিড কোম্পানি। সোমবার জাতীয় গ্রিডে বিদ্যুত সঞ্চালন সক্ষমতা বৃদ্ধি করতে নতুন তিনটি গ্রিড সাবস্টেশন নির্মাণ এবং দুটি গ্রিড সাবস্টেশনের সম্প্রসারণে চুক্তি করেছে পিজিসিবি ও এনার্জিপ্যাক-দাইউ যৌথ কনসোর্টিয়াম।

নতুন ১৩২/৩৩ কেভি সাবস্টেশনগুলো ঢাকার নবাবগঞ্জ, মুন্সীগঞ্জের শ্রীনগর এবং নড়াইল জেলায় নির্মাণ করা হবে। ঝিনাইদহ এবং মাগুরা সাবস্টেশনে ১৩২ কেভি বে সম্প্রসারণ করা হবে। পিজিসিবির এ্যানহেন্সমেন্ট অব ক্যাপাসিটি অব গ্রিড সাবস্টেশনস এ্যান্ড ট্রান্সমিশন লাইনস ফর রুরাল ইলেকট্রিফিকেশন প্রকল্পের (ইসিজিএসটিএল) আওতায় এ উন্নয়ন কাজ করা হচ্ছে।

অনুষ্ঠানে পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব মোঃ আশরাফ হোসেন এবং এনার্জিপ্যাক-দাইউ কনসোর্টিয়ামের পক্ষে এস এম আমিনুল হক ও জু-ইল-জিওন চুক্তিপত্রে স্বাক্ষর করেন। প্রকল্প পরিচালক মোহাম্মদ শহীদ হোসেন চুক্তির বিভিন্ন দিক তুলে ধরেন।

তিনি বলেন, আগামী দুই বছরের মধ্যে সাবস্টেশনগুলোর নির্মাণ ও সম্প্রসারণ কাজ শেষ করে পিজিসিবির কাছে হস্তান্তর করবে এনার্জিপ্যাক-দাইউ কনসোর্টিয়াম। এ কাজে ব্যয় হবে ১৩১ কোটি টাকা। বিশ্বব্যাংক, বাংলাদেশ সরকার এবং পিজিসিবি সম্মিলিতভাবে এ কাজে অর্থায়ন করছে। ইসিজিএসটিএল প্রকল্পের আরও তিনটি প্যাকেজে বিদ্যুত সঞ্চালন অবকাঠামো সম্প্রসারণ কাজ চলবে।

অনুষ্ঠানে পিজিসিবি ব্যবস্থাপনা পরিচালক মাসুম-আলবেরুনী, নির্বাহী পরিচালক (পিএন্ডডি) চৌধুরী আলমগীর হোসেন, নির্বাহী পরিচালক (ওএন্ডএম) মোঃ এমদাদুল ইসলাম, নির্বাহী পরিচালক (এইচআর) মোহাম্মদ শফিকউল্লাহ, নির্বাহী পরিচালক (অর্থ) পরেশ চন্দ্র রায় এবং এনার্জিপ্যাকের প্রধান নির্বাহী কর্মকর্তা রবিউল আলমসহ উভয়পক্ষের উর্ধতন কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

পিজিসিবি সূত্র জানায়, দেশে উৎপাদন বাড়লেও সঞ্চালন ব্যবস্থার আধুনিকায়ন না হওয়ায় বিদ্যুত পরিস্থিতিতে বিঘœ ঘটছে। এজন্য সরকার সারাদেশে সঞ্চালন ব্যবস্থা আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে। সরকার সঞ্চালন ব্যবস্থার আধুনিকায়ন করতে ছয় হাজার কোটি টাকার প্রকল্প বাস্তবায়ন করছে। এর বাইরে চীনের সহায়তায় সঞ্চালন ব্যবস্থায় চীনের সহায়তায় এক দশমিক ৩ বিলিয়ন ডলারের বিনিয়োগ হবে।

পিজিসিবির কর্মকর্তারা জানান, দেশে বড় আকারের বিদ্যুত কেন্দ্র নির্মাণের সঙ্গে সঙ্গে গ্রিড লাইনের সম্প্রসারণ করতে হবে। সরকার এর বাইরে স্মার্ট গ্রিড নির্মাণ করার চিন্তা করছে।

সম্পর্কিত:
পাতা থেকে: