১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই ঘন্টায়  
Login   Register        
ADS

চট্টগ্রামে বন্দর বার্থ টার্মিনাল ও শিপ হ্যান্ডলিং অপারেটর শ্রমিকদের অবস্থান কর্মসূচী


স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ আদালতের নির্দেশনা থাকা সত্ত্বেও রেজিস্ট্রেশন না দেয়ায় চট্টগ্রাম নগরীর আগ্রাবাদে যুগ্ম-শ্রম কমিশনারের দফতরে সোমবার অবস্থান কর্মসূচী পালন করেছে চট্টগ্রাম বন্দর বার্থ টার্মিনাল ও শিপ হ্যান্ডলিং অপারেটর শ্রমিক-কর্মচারী ইউনিয়ন। পূর্বঘোষণা অনুযায়ী সোমবার সকালে শুরু হয় এ কর্মসূচী। সেখানে অনুষ্ঠিত সমাবেশে আগামী তিন দিনের মধ্যে ইউনিয়নে রেজিস্ট্রেশন প্রদান করা না হলে লাগাতার কর্মসূচী প্রদানের ঘোষণা দেন নেতৃবৃন্দ।

চট্টগ্রাম বন্দর বার্থ টার্মিনাল ও শিপ হ্যান্ডলিং অপারেটর শ্রমিক-কর্মচারী ইউনিয়ন দীর্ঘ সময় ধরে রেজিস্ট্রেশনের দাবিতে আন্দোলন চালিয়ে আসছে। বিষয়টি আইনী প্রক্রিয়ায় গড়ালে উচ্চ আদালত থেকে রেজিস্ট্রেশন প্রদানের নির্দেশনাও জারি হয়। কিন্তু তা সত্ত্বেও রেজিস্ট্রেশন প্রদানে গড়িমসি চলছে বলে অভিযোগ আন্দোলনকারী শ্রমিক-কর্মচারীদের। সোমবার এ দাবিতে তারা চট্টগ্রামের যুগ্ম-শ্রম কমিশনারের কার্যালয়ে অবস্থান কর্মসূচী পালন করেন। তবে এ সময় যুগ্ম-শ্রম কমিশনার দফতরে উপস্থিত ছিলেন না।

চট্টগ্রাম বন্দর বার্থ টার্মিনাল ও শিপ হ্যান্ডলিং অপারেটর শ্রমিক-কর্মচারী ইউনিয়নের সোমবারের এই অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের সভাপতি ওয়ার্ড কাউন্সিলর গোলাম মাহমুদ চৌধুরী, সাধারণ সম্পাদক মীর নওশাদ, মোঃ কামাল, আইয়ুব দোভাষ, মোঃ হাসান, মোঃ সোহেল চৌধুরী, মোঃ হুমায়ুন কবির, হাজি নাছের প্রমুখ। নেতৃবৃন্দ বলেন, আগামী তিন দিনের মধ্যে চট্টগ্রাম বন্দর বার্থ টার্মিনাল ও শিপ হ্যান্ডলিং অপারেটর শ্রমিক-কর্মচারী ইউনিয়নের রেজিস্ট্রেশন দেওয়া না হলে যুগ্ম-শ্রম কমিশনারের কার্যালয়ে লাগাতার অবস্থান ও ঘেরাও কর্মসূচী দেয়া হবে। পরিস্থিতির অবনতি হলে তার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে দায়ী থাকতে হবে বলে তারা সতর্কতা উচ্চারণ করেন।

ব্যক্তিমালিকানাধীন পাটকল চালুর দাবিতে খুলনায় মানববন্ধন

স্টাফ রিপোর্টার, খুলনা অফিস ॥ খুলনায় বন্ধ থাকা বেসরকারী পাটকল মহসেন, এ্যাজাক্স জুট মিল চালু এবং সোনালী ও আফিল জুট মিল পূর্ণাঙ্গরূপে চালু এবং বকেয়া পাওনা পরিশোধের দাবিতে সোমবার সকালে নগরীর পিকচার প্যালেস মোড়ে মানববন্ধন করেছেন বেসরকারী পাটকলের শ্রমিকরা। ব্যক্তি মালিকানাধীন পাট, সুতা, বস্ত্রকল শ্রমিক ফেডারেশনের উদ্যোগে এ মানববন্ধন কর্মসূচী পালন করা হয়। ফেডারেশনের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক অধ্যাপক জাহাঙ্গীর আলম সবুজের পরিচালনায় এতে সভাপতিত্ব করেন কেন্দ্রীয় সভাপতি শেখ আনছার আলী। বক্তৃতা করেন মহসেন জুট মিল সিবিএ সভাপতি সুলতান মোল্লা, নন-সিবিএ সভাপতি মোঃ গোলাম রসুল খান প্রমুখ।