মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
১৭ আগস্ট ২০১৭, ২ ভাদ্র ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মাদ্রিদে চ্যাম্পিয়ন সিমোনা

প্রকাশিত : ৯ মে ২০১৬, ১২:২০ এ. এম.
মাদ্রিদে চ্যাম্পিয়ন সিমোনা

স্পোর্টস রিপোর্টার ॥ অবশেষে শিরোপার দেখা পেলেন সিমোনা হ্যালেপ। শনিবার ডোমিনিকা সিবুলকোভাকে ৬-২, ৬-৪ সেটে পরাজিত করে মাদ্রিদ ওপেনের শিরোপা জিতেছেন রোমানিয়ার এই টেনিস তারকা। সেইসঙ্গে নতুন মৌসুমের প্রথম ট্রফি জয়ের স্বাদ পেলেন তিনি। শুধু তাই নয়, গত ১৪ মাসে এটাই তার প্রথম কোন শিরোপা অর্জন।

স্পেনের রাজধানীর এই টুর্নামেন্টের শুরু থেকেই দুর্দান্ত পারফর্মেন্স উপহার দিয়েছেন হ্যালেপ। ফাইনালেও তার ব্যতিক্রম ঘটেনি। প্রথম সেটে মাত্র আধাঘণ্টার ঝড়ে সিবুলকোভাকে বিধ্বস্ত করেন তিনি। এরপর দ্বিতীয় সেটের প্রথম গেমেই ব্রেক পয়েন্ট নিয়ে গত বছরের ইন্ডিয়ান ওয়েলসের পরে প্রথম শিরোপা নিজের ঘরে তুলেন তিনি। মাদ্রিদ ওপেনের শিরোপা জিতে দারুণ রোমাঞ্চিত হ্যালেপ। ম্যাচ শেষের সংবাদ সম্মেলনে হ্যালেপ বলেন, ‘মাদ্রিদ ওপেনে চ্যাম্পিয়ন হতে পেরে আমি সত্যিই খুব আনন্দিত। প্রকৃতপক্ষে এটা আমার জন্য বিশেষ এক অর্জন। এই মুহূর্তটা আমার কাছে অন্যরকম।’ এর কারণটাও জানালেন ২৪ বছর বয়সী এই রোমানিয়ান, ‘এর কারণ এখানে অসংখ্য রোমানিয়ান আসে। এর ফলে আমার কাছে এটাকে নিজের বাড়িই মনে হয়। কারণ রোমানিয়ানরা আমাকে দারুণভাবে সমর্থন করেন। ভিড়ের মাঝেও আমার দেশের পতাকা দেখতে পাই। আমার কাছে এটা অনেক কিছুই।’

এই টুর্নামেন্টে বেশ ভাল খেলেই ফাইনালে জায়গা করে নেন সিবুলকোভা। ফাইনাল ম্যাচের লড়াইটাও হাড্ডাহাড্ডি হবে বলে মনে করেছিলেন অনেকে। খোদ হ্যালেপও ধরে নিয়েছিলেন তা। কিন্তু সেই তুলনায় সহজেই শিরোপা নিজের করে নিয়েছেন হ্যালেপ। ম্যাচ শেষে ফ্রেঞ্চ ওপেনের সাবেক ফাইনালিস্ট হ্যালেপ বলেন, ‘ধরেই নিয়েছিলাম ম্যাচটা আরও কঠিন হবে। তার অসাধারণ শটের বিপক্ষে ভেবেছিলাম আমাকে অনেক লড়াই করতে হবে। কিন্তু কোর্টে আমার পা বেশ শক্তই ছিল। বলতে পারি যে তার বিপক্ষে আমার নিজের খেলাটা বেশ ভালভাবেই খেলতে পেরেছি।’ এদিকে ফ্রেঞ্চ ওপেনের আগে মাদ্রিদে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বুনেছিলেন সিবুলকোভা। কিন্তু শেষ পর্যন্ত তা আর হতে দিলেন না হ্যালেপ। তবে ডোমিনিকান তারকা স্বীকার করে নিয়েছেন যে, প্রতিপক্ষ ভাল খেলেই চ্যাম্পিয়ন হয়েছেন। সিবুলকোভা বলেন, ‘রোঁলা গ্যাঁরোয় যাওয়ার আগে কিছুটা বিশ্রাম এবং প্রস্তুতিটা ভালভাবে সেরে নিতে চেয়েছিলাম। কিন্তু সে আসলেই খুব ভাল খেলেছে।’

দুই বছর আগে মাদ্রিদের ফাইনালে উঠেও রুশ সুন্দরী মারিয়া শারাপোভার বিপক্ষে হেরে স্বপ্নভঙ্গের বেদনায় ডুবেছিলেন হ্যালেপ। এবার সেই আক্ষেপ ঘুচল রোমানিয়ান তারকার। শুধু তাই নয়, সিবুলকোভার বিপক্ষে ফাইনাল ম্যাচ জিতে টেনিস র‌্যাঙ্কিংয়েও অগ্রগতি হতে যাচ্ছে তার। র‌্যাঙ্কিংয়ের সপ্তম স্থান থেকে পঞ্চম স্থানে উঠে আসবেন তিনি। এছাড়া দুই সপ্তাহ পর থেকে শুরু হতে যাওয়া বছরের দ্বিতীয় গ্র্যান্ডসø্যাাম টুর্নামেন্ট ফ্রেঞ্চ ওপেনের আগে এই শিরোপা হ্যালেপকে নিঃসন্দেহেই বাড়তি অনুপ্রেরণা যোগাবে। ধারাবাহিকতার অভাব কাটিয়ে গত মৌসুমেই রোমানিয়ান এই তারকা বিশ্ব র‌্যাঙ্কিংয়ের দ্বিতীয় স্থানে পৌঁছে গিয়েছিলেন। যদিও এবারের এই মাদ্রিদ শিরোপা জেতার পথে তিনি শীর্ষ দশে থাকা কোন খেলোয়াড়েরই মুখোমুখি হননি। তারপরেও গুরুত্বপূর্ণ এই শিরোপা জিতে উচ্ছ্বাসের জোয়ারে ভাসছেন তিনি। আর র‌্যাঙ্কিংয়ের ৩৮তম স্থানে থাকা সিবুলকোভা গত সাত বছরে প্রথম কোন নীচু সারির র‌্যাঙ্কিং খেলোয়াড় হিসেবে ফাইনালে খেলার যোগ্যতা দেখিয়েছেন।

জানিয়ে রাখা ভাল যে, মাদ্রিদ ওপেন শুরুর আগেই পুরোপুরি ফিট না হওয়ায় টুর্নামেন্ট থেকে নাম প্রত্যাহার করে নেন বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষ তারকা সেরেনা উইলিয়ামস। এরপর ইনজুরির কারণে মাঝপথেই সরে দাঁড়িয়েছেন বেলারুশ সুন্দরী ভিক্টোরিয়া আজারেঙ্কা। এছাড়া লজ্জাজনকভাবে হেরে স্পেনের রাজধানীর এই টুর্নামেন্ট থেকে বিদায় নিয়েছেন পোল্যান্ডের এ্যাগ্নিয়েস্কা রাদওয়ানস্কা, গারবিন মুগুরুজা এবং অস্ট্রেলিয়ান ওপেনের চ্যাম্পিয়ন এ্যাঞ্জেলিক কারবার।

প্রকাশিত : ৯ মে ২০১৬, ১২:২০ এ. এম.

০৯/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: