মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ জুলাই ২০১৭, ৭ শ্রাবণ ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ড্রইং-কাম-ডাইনিং

প্রকাশিত : ৯ মে ২০১৬
  • মেরীনা চৌধুরী

নেহার নতুন ফ্ল্যাটটা বেশ ছোট। সেটা সাজাতে হবে নিজের প্রয়োজন অনুসারে, আধুনিক পদ্ধতিতে। অল্প জায়গায় ব্যবস্থা করতে হবে অনেক কিছুর। তাই তিনি একজন ইন্টিরিয়র ডিজাইনারের পরামর্শ নেন। তার পরামর্শ অনুযায়ী ঘর সোজানোর কাজে হাত দেন।

ঘরের আয়তন ৯০ বর্গফুট। সেখানে ব্যবস্থা করতে হবে খাওয়ার, বসার এবং সম্ভব হলে শোয়ারও।

কাজের সুবিধার জন্য ইন্টিরিয়র ডিজাইনারের পরামর্শ অনুযায়ী ঘরটাকে দুটো জোনে ভাগ করে নেন নেহা। একটা দিক খাওয়ার জন্য অন্য দিকটায় বসার ব্যবস্থা। বসার আয়োজনটা এমন করে করা হয়েছে যেখানে বসাও যায় আবার প্রয়োজনে শোয়াও চলে। সেক্ষেত্রে সব থেকে ভাল উপায় হলো একটি ডিভান। দিনের বেলায় বসার ব্যবস্থা আর রাতে শুতেও অসুবিধা নেই। ডিভানের নিচে স্টোরেজের স্পেস।

ডাইনিং রুমের উল্লেখযোগ্য হলো ডাইনিং টেবিল। ইউশেপের টেবিল বেছে নেয় কারণ সদস্য সংখ্যা বেশি হলেও চারপাশে চেয়ারের ব্যবস্থা করা সম্ভব। জিনিসপত্র রাখার জন্য একটি চাকা লাগানো নিচু কেবিনেট করে নেন। স্থান সংকুলান না হলে টেবিলের তলায় রাখা যায় আবার প্রয়োজনে বেড সাইড টেবিল হিসেবেও ব্যবহার করা যাবে। কাচের জিনিসপত্র রাখার জন্য এবং অন্যান্য টুকিটাকি জিনিসপত্রের জন্য দেয়ালে পাশাপাশি কাচের এবং কাঠের নকশা করা কেবিনেট তৈরি করে নেয়।

ঘরটি মাপে যেহেতু একেবারেই ছোট তাই দেয়ালে রঙের জন্য বেছে নিয়েছে হালকা অথচ উজ্জ্বল রং। হাল্কা গোলাপি, বেজ কালার, হালকা সবুজ। কাঠের ফার্নিচার। ডিভাস, ডাইনিং টেবিল। কাচের তাক এবং কেবিনেটে একই রং বেছে নিয়েছে। কাঠের রঙে পালিশ করা।

ঘরটির শোভা বাড়াতে মেইন দরজাটিকে সাজিয়ে তোলে বিশেষভাবে। নকশা করা এক পাল্লার কাঠের দরজা। রঙের ব্যবহারে বৈপরীত্য এনে এখানে এক নতুন মাত্রা যোগ করেছে নেহা। দরজার রং গাঢ় উজ্জ্বল গোলাপি। ইংরেজীতে যাকে বলে স্ট্রবেরি পিংক। এরই সঙ্গে রং মিলিয়ে চেয়ারের গদিও লালচে গোলাপি রঙের। ডিভানের ওপর বিছানো বেডকভারে ও কুশন কভারে সাদা, গাঢ় গোলাপী ও হালকা গোলাপীর ছোঁয়া।

যেহেতু ঘরটি নেহাতই ছোট আর আসবাবের সংখ্যাও কম নয় তাই বসার ঘরের দেয়ালের একদিকে রাখা হয়েছে টেলিভিশন ও অন্যদিকে দেয়ালে প্রাকৃতিক দৃশ্যের ছবি। ডাইনিং রুমের দেয়ালে সুদৃশ্য ঘড়ি। ঘরের শোভা বাড়াতে ফুলের বিকল্প নেই। তাই এক কোণে স্ক্যান্ডের মাথায় কাঁচ লাগানো টেবিলে রাখুন ফার্ন ও উজ্জ্বল রঙের ফুল। গোলাপ কলি ভাল লাগবে। ঘরের শোভাবর্ধনকারী আরেকটি জিনিস হলো পর্দা। আজকাল বাজারে সুন্দর সুন্দর পর্দা পাওয়া যায়। এক রঙা পর্দাই ছোট ঘরের জন্য মানানসই। গাঢ় ও হালকা দুই রঙ মিলিয়ে দেয়ালের সঙ্গে সাযুজ্য রেখে পর্দা লাগান। আপনার সাজানো ঘরের তারিফ সবাই করবে।

প্রকাশিত : ৯ মে ২০১৬

০৯/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: