২০ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বেয়ার্নের রেকর্ড টানা চতুর্থ শিরোপা


স্পোর্টস রিপোর্টার ॥ অনুমিতভাবেই জার্মান বুন্দেসলিগায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরবে ভেসেছে বেয়ার্ন মিউনিখ। শনিবার স্বাগতিক ইনগোলস্টাটকে ২-১ গোলে হারিয়ে প্রথম কোন ক্লাব হিসেবে রেকর্ড টানা চতুর্থবারের মতো শিরোপা জয়ের উচ্ছ্বাস করেছে জার্মান জায়ান্টরা।

এই জয়ে ৩৩ ম্যাচে সর্বোচ্চ ৮৫ পয়েন্ট ভা-ারে জমা হয়েছে বেয়ার্নের। দ্বিতীয় স্থানে থাকা বরুসিয়া ডর্টমুন্ডের পয়েন্ট সমান ম্যাচে ৭৭। লীগে আর একটি করে ম্যাচ বাকি আছে প্রতিদ্বন্দ্বী ১৮ দলের। এ্যাওয়ে ম্যাচে ফ্রাঙ্কফুটের কাছে ১-০ গোলে হারে ডর্টমুন্ড। জার্মানির সফলতম ক্লাব বেয়ার্ন এ নিয়ে তাদের ইতিহাসে ২৬তম বুন্দেসলিগা শিরোপা জিতল। আর বেয়ার্নে তিন মৌসুমে তিনটি লীগ জয়ের কৃতিত্ব দেখালেন কোচ পেপ গার্ডিওলা।

মৌসুম শেষে বেয়ার্ন ছেড়ে ইংলিশ ক্লাব ম্যানচেস্টার সিটির দায়িত্ব নেবেন স্পেনের এই কোচ। এর আগে অবশ্য বাভারিয়ানদের হয়ে আরেকটি শিরোপা জয়ের সুযোগ আছে গার্ডিওলার সামনে। আগামী ২১ মে জার্মান কাপের ফাইনালে ডর্টমুন্ডকে হারালে ঘরোয়া ফুটবলে ‘ডাবল’ জিতবে বেয়ার্ন। ওই ট্রফি জিততে পারলে মিউনিখ থেকে বিদায়টা দারুণ হবে গার্ডিওলার।

চ্যাম্পিয়ন্স লীগের সেমিফাইনালে স্প্যানিশ ক্লাব এ্যাটলেটিকো মাদ্রিদের কাছে হেরে বিদায় নিতে হয় বেয়ার্নকে। ফলে বেয়ার্নের হয়ে ইউরোপ সেরা হওয়ার স্বপ্ন অধরাই থেকে যায় গার্ডিওলার। চ্যাম্পিয়ন্স লীগ থেকে বিদায় নেয়ার হতাশা বাভারিয়ানরা দূর করেছে বুন্দেসলিগার শিরোপা জিতে। এ্যাওয়ে ম্যাচে অডিও-স্পোর্ট পার্কে ম্যাচের ১৫ মিনিটে স্পট কিক থেকে বেয়ার্নকে এগিয়ে দেন পোলিশ তারকা লেভানডোস্কি। ৩২ মিনিটে জাবি এ্যালানসোর দারুণ পাস থেকে লীগের ২৯ নম্বর গোল করেন তিনি। ৪২ মিনিটে স্পট কিক থেকে ইনগোলস্টাটের পক্ষে একটি গোল পরিশোধ করেন মরিজ হার্টম্যান। কিন্তু সান্ত¡নার সেই গোল শেষ পর্যন্ত বেয়ার্নের শিরোপা জয় রুখতে পারেনি। ২৯ গোল নিয়ে চলতি মৌসুমে লীগে এখন পর্যন্ত সর্বোচ্চ গোলদাতা লেভানডোস্কি। ২৫ গোল নিয়ে তার পরেই আছেন ডর্টমুন্ডের পিয়েরে-এমেরিক আউবামেয়াং। জোড়া গোল করে পোলিশ তারকা দারুণ একটি রেকর্ড ছুঁয়েছেন। জার্মানির লীগ ইতিহাসে বিদেশী খেলোয়াড়দের মধ্যে এক মৌসুমে সর্বোচ্চ গোলস্কোরারের রেকর্ড স্পর্শ করেছেন তিনি। লেভানডোস্কি ছুঁয়েছেন ডাচ ফরোয়ার্ড হান্টেলারের ২৯ গোলের রেকর্ড। ২০১১-১২তে শালকে জিরো ফোরের হয়ে মৌসুমে ২৯ গোল করেছিলেন হান্টেলার। জার্মান খেলোয়াড়দের বাইরে অন্য কারোরই এমন কীর্তি ছিল না। এবার এ তালিকায় নাম লেখালেন বেয়ার্ন মিউনিখ তারকা। লেভানডোস্কির সামনে রয়েছে হান্টেলারকেও ছাড়িয়ে যাওয়ার হাতছানি। হ্যানোভারের বিরুদ্ধে ১৪ মে মৌসুমের শেষ ম্যাচে গোল পেলেই নতুন ইতিহাস গড়বেন ২৭ বছর বয়সী এ পোলিশ স্ট্রাইকার।

শিরোপা নিশ্চিত করা ম্যাচ শেষে বেয়ার্নের জার্মান ফরোয়ার্ড টমাস মুলার বলেন, আমরা একসঙ্গে অসাধারণ খেলেছি। বুন্দেসলিগার আরেকটি শিরোপা জেতা সত্যিই অনেক বড় এক অর্জন। বিশেষ করে বুন্দেসলিগার ইতিহাসে বরুসিয়ার মতো সেরা একটি দল যেখানে দ্বিতীয় স্থানে আছে। পরপর চারটি শিরোপা জয় সত্যিই বিশেষ কিছু। অনেক বড় বড় দল থাকা সত্ত্বেও এটা আগে কখনই হয়নি। এদিকে রেলিগেশনের খাড়ায় থাকা ফ্রাঙ্কফুর্টের কাছে পরাজিত হয়ে ডর্টমুন্ড শুধু বিস্ময় সৃষ্টি করেনি বরং ২০১৬ সালে প্রথম লীগ ম্যাচে হারের তিক্ত স্বাদ পেয়েছে। ১৪ মিনিটে জাপানী মাকোতো হাসেবের ক্রস থেকে স্টিফেন আগিনের হেডে গোল করে স্বাগতিকদের এগিয়ে দেন। শেষ পর্যন্ত এই গোলেই হার নিশ্চিত হয় ডর্টমুন্ডের।