মূলত পরিষ্কার, তাপমাত্রা ২২.৮ °C
 
২৯ মে ২০১৭, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

গরুর ক্যাটওয়াক

প্রকাশিত : ৯ মে ২০১৬

র‌্যাম্প শো মানেই চোখ ধাঁধানো মঞ্চ, আলোর ঝলকানি, জমকালো সাজ-পোশাক। সঙ্গীত বা সুরের তালে তালে ক্যামেরার সামনে আকর্ষণীয় নারী-পুরুষের বিভিন্ন ভঙ্গিতে হাঁটাচলা। র‌্যাম্পের ভাষায় যাকে বলে ‘ক্যাটওয়াক’। কিন্তু ভারতে প্রায়ই ব্যতিক্রমী র‌্যাম্প শোর আয়োজন করা হয়। এ আয়োজন এবার যুক্ত হলো গরু। দেশটির হরিয়ানায় সম্প্রতি আয়োজন করা হয়, এই র‌্যাম্পের। শনিবার রাজ্যের রোহতাক অঞ্চলে আয়োজিত এই ক্যাটওয়াকে অংশ নেয় অন্তত ৬শ গরু। এসব গরুকে সাজিয়ে-গুছিয়ে তুলে দেয়া হয় র‌্যাম্পের মঞ্চে। আয়োজকরা বলছেন, গবাদি পশুর বংশ রক্ষা ও তাদের স্বাস্থ্য সম্পর্কে সচেতনতা বাড়াতে ব্যতিক্রমধর্মী এই ফ্যাশন শো অনুষ্ঠিত হয়েছে। ওই শো’তে গরুকে শুধু মঞ্চে হাঁটানো হয়েছে তাই নয়। এদের বিভিন্ন ক্যাটাগরিতে ১৮টি পুরস্কার দেয়া হয়েছে। তবে বাছাইয়ের জন্য কয়েকটি বিষয় সামনে রেখে কাজ করে জুরিবোর্ড। যেমন আকার, সামগ্রিক সৌন্দর্য, শিঙের দৈর্ঘ্য এবং গাভীর ক্ষেত্রে আরেকটি বিশেষ বৈশিষ্ট্য হলো, দুধ দেয়ার ক্ষমতা। পুরস্কার পেয়ে গরুর মালিকরা বেশ আনন্দিত। তাদের দাবি মাঝে মাঝেই এমন শো’র আয়োজন করা উচিত। তাহলে তাদের অতি আদরের প্রাণী গরু সম্পর্কে অন্যরা জানতে পারবে।

রনধির সিং নামে এক গরুর মালিক বলেন, আমি আমার প্রিয় গরুকে শো’র জন্য নিয়ে গিয়েছিলাম। সে একটি ক্যাটাগরিতে পুরস্কার পেয়েছে। এ জন্য আমি আনন্দিত ও গর্বিত।

হরিয়ানার পশুপালন কেন্দ্রের প্রধান প্রেম সিং জানান, শুধু ভারতীয় আদি প্রজাতির গরু এই শোতে অংশ নিতে পারবে। কারণ ভারত সরকার স্থানীয় গরুকে আরও জনপ্রিয় করে তুলতে চায়।-খালিজ টাইমস অবলম্বনে।

প্রকাশিত : ৯ মে ২০১৬

০৯/০৫/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: