১৭ নভেম্বর ২০১৯, ৩ অগ্রহায়ণ ১৪২৬, রবিবার, ঢাকা, বাংলাদেশ
 
সর্বশেষ

বিনিয়োগ সমন্বয়ে সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৬
বিনিয়োগ সমন্বয়ে সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ পুঁজিবাজারে নিবন্ধিত ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ সমন্বয়ে নীতি সহায়তা দেবে বাংলাদেশ ব্যাংক। বুধবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে এই সিদ্ধান্তের কথা জানানো হয়। তবে বিনিয়োগ সমন্বয়ের সময় বাড়ানো হবে না। শীঘ্রই এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হবে বলে বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে জানানো হয়েছে।

সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের সহকারী মুখপাত্র এফ এম মোকাম্মেল হক বলেন, পুঁজিবাজারে ব্যাংকগুলোর ধারণকৃত অতিরিক্ত বিনিয়োগ (এক্সপোজার) কোন প্রকার শেয়ার বিক্রি না করে আইনী সময়সীমার মধ্যে নির্ধারিত মাত্রায় নামিয়ে আনার জন্য বাংলাদেশ ব্যাংকের পক্ষ থেকে কিছু নীতি সহায়তা প্রদানের ব্যবস্থা করা হচ্ছে। এক্ষেত্রে অতিরিক্ত বিনিয়োগের (এক্সপোজার) উপাদান হিসাবের ক্ষেত্রে পুনর্বিন্যাসসহ কতিপয় অভ্যন্তরীণ সমন্বয়ের মাধ্যমে সাবসিডিয়ারির মূলধন বৃদ্ধির সুযোগ দেয়া হবে। তিনি জানান, এ ধরনের ব্যবস্থা গ্রহণের ফলে ব্যাংকগুলোর ওপর কোন বিক্রয় চাপ সৃষ্টি হবে না এবং এ ধরনের বিক্রি করার কোন প্রয়োজন হবে না। কি কি সহায়তা দেয়া হবে জানতে চাইলে তিনি বলেন, এ বিষয়ে শীঘ্রই জানানো হবে। এখনও কিছু চূড়ান্ত হয়নি।

প্রসঙ্গত, ব্যাংক কোম্পানির সংশোধিত আইন অনুযায়ী পঁজিবাজারে ব্যাংকের বিনিয়োগসীমার ২৫ শতাংশের বেশি হতে পারবে না। এক্ষেত্রে কিছু কিছু ব্যাংকের অতিরিক্ত বিনিয়োগ রয়েছে। সেটি সমন্বয় করতে আইন অনুযায়ী সময় বাড়ানোর সুযোগ নেই । সেক্ষেত্রে সমন্বয়ের ক্ষেত্রে নীতিগত সহায়তার ঘোষণা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

প্রকাশিত : ২৮ এপ্রিল ২০১৬

২৮/০৪/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: