১৪ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

বেশি ঘুমে অন্ধত্বের ঝুঁকি!


বেশি ঘুমে অন্ধত্বের ঝুঁকি!

বেশি ঘুমালে আপনি অন্ধ হয়ে যেতে পারেন। সম্প্রতি প্রকাশিত এক গবেষণায় এ কথা বলা হয়েছে। ব্রিটেনে অন্ধত্বের প্রধান কারণ হিসেবে গবেষণায় এমন তথ্য বেরিয়ে এসেছে।

গবেষকরা বলছেন, যারা নিয়মিত ৮ ঘণ্টার বেশি ঘুমান, বয়স বাড়ার সঙ্গে সঙ্গে তাদের চোখের জ্যোতি কমে যাবার প্রবণতা বেশি। মূলত এ সমস্যাটা ৬০ বছর বয়সের পর থেকে বেশি হয়।

পরিমাণের তুলনায় বেশি ঘুমানোর কারণে চোখে ব্যথা কিংবা চোখে বিভিন্ন উপসর্গও দেখা দিতে পারে। নর্দান ক্যালিফোর্নিয়ার রেটিনা ভিট্রিয়াস এ্যাসোসিয়েটসের ডাক্তার রাহুল এন খুরানা প্রায় ১ হাজার জনের ওপর গবেষণা চালিয়ে এ তথ্য পেয়েছেন। তিনি বিভিন্ন ধরনের ব্যক্তির আলাদা আলাদা ঘুমের সময়ের ওপর ভিত্তি করে চোখের দৃষ্টিশক্তি কমে যাওয়ার বর্ণনা দিয়ে বলেন যারা ৮ ঘণ্টার বেশি ঘুমায় তাদের চোখের কার্যক্ষমতা ধীরে ধীরে তত বেশি কমে আসে।

এ ধরনের বিভিন্ন গবেষণার পর ডাক্তাররা বলছেন, অতিরিক্ত ঘুমও আপনার ভবিষ্যত অন্ধত্বের কারণ হতে পারে। কারণ অতিরিক্ত ঘুমের কারণে চোখে গ্লুকোমা নামক একটি রোগ হয়। চোখের অক্ষিস্নেহ নামে একটা তরল পদার্থ সঠিকভাবে চলাচলে ব্যর্থ হবার ফলে অপটিক নার্ভের ওপর চাপ পড়ে এবং এই নার্ভের তন্তুগুলো আস্তে আস্তে মরে যেতে থাকে এবং তখনই গ্লুকোমা রোগটি দেখা দেয়। যার ফলশ্রুতিতে দৃষ্টিশক্তি হ্রাসের মতো ভয়ঙ্কর বিপদ হতে পারে। ওয়েবসাইট অবলম্বনে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: