১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আজানের জন্য ভাষণে বিরতি মোদির


আজানের জন্য ভাষণে বিরতি দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পশ্চিমবঙ্গে বিধানসভার নির্বাচন উপলক্ষে এখানে এক নির্বাচনী জনসভায় ভাষণ দেয়ার সময় পার্শ¦বর্তী একটি মসজিদে আজান শুরু হলে তিনি কিছুক্ষণের জন্য তার ভাষণ বন্ধ করে দেন। নির্বাচনে নিজের দলের পক্ষে মুসলিমদের ভোট টানতে তিনি এ কাজ করেছেন বলে ধারণা করা হচ্ছে। খবর পিটিআইয়ের।

পশ্চিমবঙ্গের ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস ও সিপিআই (এম)-কংগ্রেস জোটের বিরুদ্ধে নির্বাচনী লড়াই শুরু করেছেন মোদি। তিনি সোমবার বিএনআর ময়দানে এক নির্বাচনী জনসভায় ভাষণ দিচ্ছিলেন। ময়দানের কাছেই ছিল গোলবাড়ি মসজিদ। মোদি ভাষণ দেয়ার সময় ওই মসজিদ থেকে আজান শুরু হলে তিনি তাৎক্ষণিকভাবে বক্তৃতা দেয়া বন্ধ করে দেন। আজান শেষ হলে তিনি পুনরায় বক্তৃতা দেয়া শুরু করেন। তিনি বলেন, এটা আমাদের পরম্পরা (ঐতিহ্য)। আমাদের অবশ্যই সব ধর্ম এবং তাদের রীতিনীতি ও প্রথাকে শ্রদ্ধা করতে হবে। আমাদের অবশ্যই শ্রদ্ধা করতে হবে যাতে ভারতের ঐক্য বজায় থাকে। আজান শেষ হওয়ার পর মোদি আরও ২০ মিনিট জনসভায় ভাষণ দেন। জনসভায় ব্যাপক লোকসমাগম হয়। চার মুসল্লি খড়গপুর শহরের আফতাব ও শেখ ফেরদৌস এবং মেদিনীপুরের ইমতিয়াজ আলী ও আমির খান সব ধর্মের প্রতি ‘সম্মান’ প্রদর্শনের জন্য মোদির প্রশংসা করেন।

পাঁচ শ’ লোক ছাঁটাই করবে আলজাজিরা

কাতার ভিত্তিক গণমাধ্যম সংস্থা আলজাজিরা বিশ্বব্যাপী ৫০০ কর্মকর্তা-কর্মচারী ছাঁটাই করার ঘোষণা দিয়েছে। গণমাধ্যম প্রতিষ্ঠানটি জানিয়েছে, যদিও এই পদক্ষেপে বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির উপর প্রভাব পড়বে তবে বেশিরভাগ লোকবল ছাঁটাই হবে কাতারেই। খবর বিবিসির।

আলজাজিরার ভারপ্রাপ্ত পরিচালক মোস্তেফা সুয়াগ জানান, এই সিদ্ধান্ত ছিল কঠিন। কিন্তু প্রতিষ্ঠান এই পদক্ষেপকে সঠিক বলে বিবেচনা করছে। ১৯৯৬ সালে কাতার সরকারের অর্থায়নে আলজাজিরা প্রতিষ্ঠিত হয়। বিশ্বব্যাপী প্রতিষ্ঠানটির ৭০টিরও বেশি ব্যুরো বা অফিস রয়েছে। এ বিবৃতিতে আল জাজিরা সাম্প্রতিক এই পদক্ষেপ সম্পর্কে বলছে, গণমাধ্যমের চলমান রূপান্তরের প্রতিক্রিয়ায় কর্মী কমানোর এই উদ্যোগ নেয়া হয়েছে।

হেলিকপ্টার বিধ্বস্ত আলজিরিয়ায় ১২ সৈন্য নিহত

আলজিরিয়ার দক্ষিণাঞ্চলে রবিবার কারিগরি ত্রুটির কারণে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে ১২ সৈন্য নিহত হয়েছে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় এ খবর জানিয়েছে। এ ঘটনায় দু’জন সৈন্য গুরুতর আহত হয়েছেন। খবর এএফপির।

মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে সংবাদ সংস্থা এপিএস জানায়, আলজিরিয়ার দক্ষিণ-পূর্বাঞ্চলীয় আদরার প্রদেশের পরিদর্শন মিশনের কাছে রিগেনে পর্যবেক্ষণ অভিযান চালানোর সময় এমআই-১৭ নামের হেলিকপ্টারটি বিধ্বস্ত হয়। প্রতিরক্ষা মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী ও আর্মি চীফ অব স্টাফ আহমেদ গাইদ সালাহ দুর্ঘটনার কারণ নির্ধারণে তাৎক্ষণিকভাবে তদন্তের নির্দেশ দেন।