মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৬ সেপ্টেম্বর ২০১৭, ১১ আশ্বিন ১৪২৪, মঙ্গলবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

সেমিতে অসি-ইংল্যান্ড উইন্ডিজ-কিউই

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬
  • মহিলা টি২০ বিশ্বকাপ

স্পোর্টস রিপোর্টার ॥ সোমবার ছিল মহিলা টি২০ বিশ্বকাপে গ্রুপ পর্বের শেষ ম্যাচ। দক্ষিণ আফ্রিকা-শ্রীলঙ্কা ম্যাচটি ছিল নিয়মরক্ষার। সেই ম্যাচে দক্ষিণ আফ্রিকার মেয়েদের ১০ রানে হারিয়ে দ্বিতীয় জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা মহিলা দল। আগেই সেমিফাইনাল নিশ্চিত করে ফেলেছিল চার দল। ‘এ’ গ্রুপ থেকে নিউজিল্যান্ড মহিলা দল চার ম্যাচেই জিতে গ্রুপসেরা হিসেবে এবং অস্ট্রেলিয়া মহিলা দল ৩ জয় নিয়ে সেমিতে ওঠে। আর ‘বি’ গ্রুপ থেকে ইংল্যান্ডের মেয়েরা সব ম্যাচ এবং ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা ৩ ম্যাচ জিতে সেমি নিশ্চিত করে। বুধবার প্রথম সেমিফাইনালে গতবারের দুই ফাইনালিস্ট অস্ট্রেলিয়া ও ইংল্যান্ড দিল্লীর ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে বেলা ৩টায় এবং একই সময় বৃহস্পতিবার মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ দ্বিতীয় সেমিতে মুখোমুখি হবে।

সোমবার গ্রুপ পর্বের শেষ ম্যাচে টস জিতে আগে ব্যাট করতে নামে লঙ্কান মেয়েরা। নিয়মিত বিরতিতে উইকেট হারালেও অধিনায়ক চামারি আতাপাত্তুর হাফসেঞ্চুরিতে ৭ উইকেটে ১১৪ রান তোলে তারা। চামারি ৪৯ বলে ৫ চার ও ১ ছক্কায় ৫২ রান করেন। দুটি করে উইকেট নেন মেরিজেন কাপ ও সুন লাস। জবাব দিতে নেমে ৫০ রানের উদ্বোধনী জুটিতে দারুণ শুরু পায় প্রোটিয়া মেয়েরা। কিন্তু পরের দিকে আর কোন ব্যাটার বেশিক্ষণ ক্রিজে থাকতে পারেননি। লঙ্কান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে শেষ পর্যন্ত ৭ উইকেটে ১০৪ রান তুলতে সক্ষম হয় দক্ষিণ আফ্রিকা। ত্রিশা ছেত্তি ২৫ বলে ৩ চারে ২৬ এবং ভ্যান নিকার্ক ৩১ বলে ২ চার ও ১ ছক্কায় ২৪ রান করেন। দুটি করে উইকেট পান সুগন্ধিকা কুমারি ও উদেশিকা প্রবোধানী। চার ম্যাচের মধ্যে তিনটিতেই হার দেখল দক্ষিণ আফ্রিকা আর লঙ্কানদের ছিল এটি দ্বিতীয় জয়। এ ফলাফলে ‘এ’ গ্রুপের অবস্থানগত কোন পরিবর্তন হয়নি। চার ম্যাচেই জিতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ চার নিশ্চিত করেছে কিউই মহিলারা। আর একটি ম্যাচ হারলেও বাকি তিনটি জিতে গ্রুপ রানার্সআপ হিসেবে উঠেছে অসি মেয়েরা। ‘বি’ গ্রুপে একইভাবে গ্রুপ চ্যাম্পিয়ন ইংল্যান্ড ও গ্রুপ রানার্সআপ ওয়েস্ট ইন্ডিজ।

স্বাধীনতা দিবস রেটিং দাবা

স্পোর্টস রিপোর্টার ॥ স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে ‘আমিন মোহাম্মদ গ্রুপ ও এএসটি বেভারেজ আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা’র তৃতীয় রাউন্ডের খেলা শেষে ১৬ দাবাড়ু তিন পয়েন্ট নিয়ে মিলিতভাবে পয়েন্ট তালিকায় শীর্ষে রয়েছেন। এরা হলেনঃ গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ, ফিদেমাস্টার শেখ নাসির আহমেদ, ইকরামুল হক সিয়াম, ফিদেমাস্টার মোহাম্মদ জাভেদ, ফিদেমাস্টার রেজাউল হক, শরীফ হোসেন, মতিউর রহমান মামুন, এসএম স্মরণ, ফিদেমাস্টার সাইফ উদ্দীন লাভলু, আবু হানিফ, ফয়সাল হোসেন, জাকির হোসেন শিপলু, আতাউর রহমান ও ভারতের অভিষেক সরকার। জাতীয় ক্রীড়া পরিষদের এনএসসি টাওয়ার অডিটোরিয়ামে অনুষ্ঠিত তৃতীয় রাউন্ডের খেলায় জিয়া শিরিনকে, শাকিল শামীমকে, পরাগ জুয়েলকে, নাসির মজুমদারকে, সিয়াম আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদকে, ফয়সাল সোহেলকে, অভিষেক পল্লবকে, জাভেদ এমদাদুলকে, শরীফ রাশেদুলকে, রেজা সোহানকে, মামুন ইভাকে, স্মরণ মাওলাকে, শিপলু রবিউলকে, লাভলু মালেককে, আতা সিরাজুলকে ও হানিফ শাহিদকে হারান। ফিদেমাস্টার ফাহাদ রহমান উতেনের সঙ্গে, মনির হোসেন মোঃ ইব্রাহীমের সঙ্গে ও অভিক সরকার মোঃ মানিকের সঙ্গে ড্র করেন।

এশিয়ান নেশন্স কাপ দাবায় বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার ॥ সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে সোমবার থেকে শুরু হয়েছে এশিয়ান নেশনন্স কাপের খেলা। প্রথম রাউন্ডে বাংলাদেশের প্রতিপক্ষ প্যালেস্টাইন। বাংলাদেশের পক্ষে দুই গ্র্যান্ডমাস্টার আব্দুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজীব, আন্তর্জাতিক মাস্টার মিনহাজ উদ্দিন, ফিদেমাস্টার তৈয়বুর রহমান যথাক্রমে প্যালেস্টাইনের ¯œপার রাফাত, আলহাদাদ মাহমুদ, তামরা আতাল্লা ও আল তাকরুরি হুসামের বিরুদ্ধে খেলবেন। চীন, ভারত, ভিয়েতনামসহ এশিয়ার ২০ দেশের ২২ দল (স্বাগতিক দেশের ৩টি দলসহ) ওপেন বিভাগে এবং ৯টি দেশ মহিলা বিভাগে অংশগ্রহণ করছে।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

২৯/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: