মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

জয়ের লক্ষ্য ব্রাজিল-আর্জেন্টিনার

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ বিশ্বকাপ বাছাই ফুটবলে আবারও মাঠে নামার অপেক্ষায় বিশ্ব ফুটবলের সবচেয়ে জনপ্রিয় দুই দল আর্জেন্টিনা ও ব্রাজিল। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে দুদলই নামছে জয়ের অভিন্ন লক্ষ্যে। শুধু তাই নয়, এ অঞ্চলের চূড়ান্ত বাছাইপর্বে প্রতিদ্বন্দ্বিতা করা ১০টি দলই মাঠে নামার অপেক্ষায় ষষ্ঠ পর্বের ম্যাচে।

সবগুলো ম্যাচই হবে বাংলাদেশ সময় বুধবার ভোর ও সকালে। শুধু পয়েন্ট তালিকার শীর্ষে থাকা ইকুয়েডর ও কলম্বিয়ার মধ্যকার ম্যাচটি হবে আজ রাত ২টা ৩০ মিনিটে। উরগুয়ে-পেরু ম্যাচটি শুরু হবে বুধবার ভোর ৫টা থেকে। আর্জেন্টিনা-বলিভিয়া ও ভেনিজুয়েলা-চিলির ম্যাচ দুটি হবে ভোর ৫টা ৩০ মিনিট থেকে। আর প্যারাগুয়ে-ব্রাজিলের ম্যাচটি মাঠে গড়াবে সকাল ৬টা ৩০ মিনিট থেকে। বর্তমানে দক্ষিণ আমেরিকা অঞ্চলের পয়েন্ট টেবিলে পাঁচ ম্যাচ শেষে দুই জয়, দুই ড্র ও এক পরাজয়ে ৮ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থানে আর্জেন্টিনা। ১০ পয়েন্টে দুইয়ে উরুগুয়ে আর আট পয়েন্টে তিনে ব্রাজিল। সমান ম্যাচে মাত্র ৩ পয়েন্টে নয় নম্বরে বলিভিয়া। শীর্ষে থাকা ইকুয়েডরের সংগ্রহ চার জয় ও এক ড্রয়ে ১৩ পয়েন্ট। বলিভিয়ার বিরুদ্ধে ম্যাচেই আর্জেন্টিনার জার্সি তুলে রাখার ইঙ্গিত দিয়েছেন মার্টিন ডেমিচেলিস। ৩৫ বছর বয়সী এই ডিফেন্ডার জাতীয় দলকে বিদায় জানাতে চান। বাস্তবতা বোঝার দাবি করে ডেমিচেলিস বলেন, আমাকে সচেতন হবে যে এটা আমার শেষ ম্যাচ হতে পারে এবং আমি সেভাবেই ম্যাচটা খেলতে চাই। সত্যিটা হলো, পরের বিশ্বকাপ আমার শরীর ও মনের জন্য অনেক দূরে। এগুলো আমাকে বলছে, এটাই আমার শেষ ম্যাচ হতে পারে। যদি সেটা করডোবায় হয়, তাহলে আমার জন্য সেরা জায়গা হবে, কারণ যেখানে আমি কিছু সময় খেলেছি। বয়স যে ৩৫ পেরিয়ে ৩৬ হওয়ার পথে, সেটাও মনে রেখেছেন ডেমিচেলিস। এ প্রসঙ্গে তার ভাষ্য, বয়স সাড়ে ৩৫ বছর হতে চলল এবং জানি না, আর কত সুযোগ আমি সৃষ্টি করে দিতে পারব। দল মনে করে আমি অবদান রাখতে পারি। এই বয়সেও তা করতে পেরে আমি গর্বিত।

চিলির বিরুদ্ধে ম্যাচে তেমন আলো ছড়াতে পারেননি সার্জিও এ্যাগুয়েরো। যে কারণে আলবিসেলেস্তেদের হয়ে পরবর্তী ম্যাচে তার একাদশে না থাকার গুঞ্জন রটেছে। আন্তর্জাতিক সংবাদ মাধ্যমে এমন গুঞ্জনই চাউর হয়েছে। চিলির বিরুদ্ধে প্রত্যাশা অনুযায়ী খেলতে পারেননি ম্যানসিটি তারকা। ওই ম্যাচে ৬৭ মিনিটে তার বদলি হিসেবে মাঠে নামেন গঞ্জালো হিগুয়াইন। জানা গেছে, পরের ম্যাচে এ্যাগুয়েরোর জায়গায় হিগুয়াইনকে শুরুর একাদশে রাখতে পারেন আর্জেন্টিনার কোচ জেরার্ডো মার্টিনো। অবসরের ইঙ্গিত দেয়া ডেমিচেলিসের জন্যও আছে সুখবর। আগের ম্যাচে দর্শক ভূমিকায় থাকলেও নিকোলাস ওটামেন্ডির নিষেধাজ্ঞার সুবাদে বলিভিয়ার বিরুদ্ধে শুরুর একাদশে থাকতে পারেন এ অভিজ্ঞ সেন্টার ব্যাক। প্যারাগুয়ের বিরুদ্ধে কঠিন চ্যালেঞ্জে মাঠে নামছে ব্রাজিল। রেকর্ড সর্বোচ্চ পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের খেলতে হবে প্রতিপক্ষের মাঠে। প্যারাগুয়েও আছে দারুণ ছন্দে। ব্রাজিলের সমান ৮ পয়েন্ট ভা-ারে তাদের। গোলগড়ে পিছিয়ে থেকে চারে তারা। নিজেদের মাঠে ম্যাচ হওয়ায় সেলেসাওদের হারাতে মুখিয়ে আছে প্যারাগুয়ে। ম্যাচটিতে নিষেধাজ্ঞার কারণে ব্রাজিল পাচ্ছে না অধিনায়ক নেইমারকে। হলুদ কার্ডের খাঁড়ায় খেলতে পারবেন না অভিজ্ঞ ডিফেন্ডার ডেভিড লুইজও। এই সুযোগ কাজে লাগাতে বদ্ধপরিকর প্যারাগুয়ে।

দলের সেরা তারকা ও অধিনায়ককে না পেলেও জয় পেতে আত্মবিশ্বাসী ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা। তিনি জানিয়েছেন, প্যারাগুয়ের মাঠে ম্যাচ কঠিন হলেও দল জয়ের লক্ষ্যেই খেলবে।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

২৯/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: