মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বাল্যবিবাহ নারী শিক্ষার ওপর প্রভাব ফেলছে

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

বিশ্ববিদ্যালয় রিপোর্টার ॥ দেশের ১৩ থেকে ৪৯ বয়সী নারীদের মধ্যে ৬৭ শতাংশেরই ১৮ বছর বয়স হওয়ার আগেই বিয়ে হয়। বাল্যবিবাহ দেশের নারী শিক্ষার ওপর একটি নেতিবাচক প্রভাব ফেলছে এবং নারী শিক্ষাকে বাধাগ্রস্ত করছে। এর কারণে অনেক শিশু শিক্ষা গ্রহণ না করেই ঝরে পড়ছে। সোমবার বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে আয়োজিত একটি গবেষণা প্রতিবেদনের ফল উপস্থাপন অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের পপুলেশন সায়েন্সেস বিভাগ এবং ইউএনএফপিএ বাংলাদেশ ‘কনটেক্সট অব চাইল্ড ম্যারিজ এ্যান্ড ইটস ইমপ্লিকেশন ইন বাংলাদেশ’ শীর্ষক এই গবেষণা প্রকল্প পরিচালনা করে। দেশের ১৪টি বিভাগের ৭ হাজার ১৬৩ জন মানুষের মধ্যে এই গবেষণা প্রকল্প পরিচালনা করা হয়।

বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. ফরিদ উদ্দিন আহমেদ এবং ইউএনএফপিএ বাংলাদেশের অফিসার ইনচার্জ ইয়োরি কাতো। ধন্যবাদ জ্ঞাপন করেন পপুলেশন সায়েন্সেস বিভাগের চেয়ারম্যান এবং প্রকল্প পরিচালক ড. মোঃ আমিনুল ইসলাম। সূচনা বক্তব্য রাখেন বিভাগের সহযোগী অধ্যাপক ড. মোহাম্মদ মাঈনুল ইসলাম।

সভাপতির বক্তব্যে অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, এ ধরনের গবেষণা বাল্যবিবাহ রোধে আমাদের যে ধারণা তাকে আরও শক্তিশালী করেছে। দেশে বাল্যবিবাহ একটি বড় সমস্যা। এই সমস্যা থেকে উত্তরণের জন্য শিক্ষার কোন বিকল্প নেই।

স্পীকারের সঙ্গে রাষ্ট্রদূতদের সাক্ষাত

সংসদ রিপোর্টার ॥ বাংলাদেশ জাতীয় সংসদের স্পীকার ও সিপিএ নির্বাহী কমিটির চেয়ারপার্সন ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সোমবার তার সংসদ ভবন কার্যালয়ে সাক্ষাত করেছেন বাংলাদেশে নিযুক্ত ইউএনডিপির আবাসিক প্রতিনিধি রবার্ট ওয়াটকিনস্, যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্সিয়া স্টিফেনস ব্লুম বার্নিকাট, সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত ক্রিস্টিয়ান ফস এবং ইউএনডিপির কান্ট্রি ডিরেক্টর পলিন টামেসিস। বৈঠকে তারা বাংলাদেশের সংসদীয় গণতন্ত্র, সংসদীয় কার্যক্রম, কমনওয়েলথ পার্লামেন্টারি এ্যাসোসিয়েশন (সিপিএ) এবং পারস্পরিক দ্বি-পাক্ষিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে আলোচনা করেন। প্রতিনিধি দল বলে, ঐতিহ্যগতভাবে বাংলাদেশ গণতান্ত্রিক দেশ। বাংলাদেশের জনগণ সবসময় গণতন্ত্রকামী। তারা বলেন, বর্তমানে বাংলাদেশে কার্যকরী ও অংশগ্রহণমূলক সংসদীয় গণতন্ত্র অব্যাহত রয়েছে। ভবিষ্যতে গণতন্ত্র চর্চা আরও উন্নত হবে বলে তারা আশাবাদ ব্যক্ত করেন।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

২৯/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: