মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৩ সেপ্টেম্বর ২০১৭, ৮ আশ্বিন ১৪২৪, শনিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

বেসিক ব্যাংকের মামলায় ৪ জন কারাগারে

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

কোর্ট রিপোর্টার ॥ বেসিক ব্যাংকের সাড়ে ৪ হাজার কোটি টাকার ঋণ জালিয়াতির ৭ মামলায় ব্যাংকের এক কর্মকর্তাসহ ৪ আসামিকে কারাগারে পাঠানো হয়েছে। সোমবার ঢাকা মহানগর ম্যাজিস্ট্রেট মোঃ মারুফ হোসেন এ আদেশ দেন। আসামিরা হলেন বেসিক ব্যাংকের সহকারী মহাব্যবস্থাপক ইকরামুল বারী, এমারেল্ড ড্রেসের মালিক সৈয়দ হাসিবুল গনি, এশিয়ান শিপিং বিডির মালিক মোঃ আকবর হোসেন ও ফার্সি ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক ফয়েজুন্নবী চৌধুরী। দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি দল গত রবিবার রাত থেকে সোমবার সকাল পর্যন্ত রাজধানীর গুলশান, উত্তরা ও ধানমন্ডিতে অভিযান চালিয়ে এদের গ্রেফতার করেন। এরপর আসামিদের ৭ মামলায় ৭ দিন করে প্রত্যেক আসামির ৪৯ দিনের রিমান্ড আবেদন করে আদালতে হাজির করে দুদক। দুদকের সহকারী পরিচালক মোঃ ইব্রাহিম এবং উপ-সহকারী পরিচালক জয়নাল আবেদীন রিমান্ড আবেদন করেন। আগামী ৩১ মার্চ রিমান্ড শুনানির দিন ধার্য করেছে আদালত।

বেসিক ব্যাংকের সাড়ে ৪ হাজার কোটি টাকা জালিয়াতির মাধ্যমে আত্মসাতের অভিযোগে ২০১৫ সালের ২২, ২৩ ও ২৪ সেপ্টেম্বর গ্রেফতারকৃত আসামিসহ ১২০ জনের বিরুদ্ধে ৫৬টি মামলা করে দুদক। আসামিদের মধ্যে ব্যাংকের ২৭ জন কর্মকর্তা রয়েছেন। মামলার পর ব্যাংকটির তিন কর্মকর্তা আটক হয়ে কারাগারে রয়েছেন। এরা হলেন সাবেক দুই উপব্যবস্থাপনা পরিচালক ফজলুস সোবহান ও মো. সেলিম এবং সহকারী মহাব্যবস্থাপক শিপার আহমেদ।

২০০৯ থেকে ২০১২ সালের মধ্যে বেসিক ব্যাংকের গুলশান, দিলকুশা ও শান্তিনগর শাখা থেকে মোট সাড়ে হাজার কোটি টাকার ঋণ কেলেঙ্কারির ঘটনা ঘটে। ব্যাংকের তৎকালীন পরিচালনা পর্ষদ নিয়ম-নীতির তোয়াক্কা না করে বিধিবহির্ভূতভাবে বিভিন্ন প্রতিষ্ঠানকে ঋণ অনুমোদন পূর্বক ওই ঋণ কেলেঙ্কারির ঘটনা ঘটান।

প্রকাশিত : ২৯ মার্চ ২০১৬

২৯/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

প্রথম পাতা



শীর্ষ সংবাদ: