২১ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

ডেপুটি গবর্নর নিয়োগে বিজ্ঞপ্তি প্রকাশ


অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের দুই ডেপুটি গবর্নরের ফাঁকা আসন পূরণে সোমবার বিজ্ঞাপন দিয়েছে অর্থমন্ত্রণালয়। এর আগে রবিবার অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এ বিজ্ঞপ্তি প্রকাশের সার্কুলার জারি করে।

বিজ্ঞপ্তি অনুযায়ী, দেশে বা বিদেশে কেন্দ্রীয় ব্যাংক বা বাণিজ্যিক ব্যাংক অথবা আর্থিক প্রতিষ্ঠানে শীর্ষ পর্যায়ে কমপক্ষে ২৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। প্রার্থীকে অবশ্যই কেন্দ্রীয় ও বাণিজ্যিক ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের বিশ্লেষণ ও বাস্তবধর্মী অভিজ্ঞতা থাকতে হবে। দেশ বা বিদেশ থেকে কমপক্ষে মাস্টার্স ডিগ্রীধারী হতে হবে। সর্বোচ্চ ৬০ বছর বয়স পর্যন্ত প্রার্থীরা আবেদন করতে পারবেন।

আগহী প্রার্থীদের জীবন বৃত্তান্তের হার্ড কপি ও সফট কপি অর্থমন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব গোকুল চাঁদ দাসের ঠিকানায় আগামী ১৩ এপ্রিলের মধ্যে পাঠাতে হবে।

বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ থেকে অর্থ চুরির ঘটনায় গত ১৫ মার্চ আতিউর রহমান গবর্নর পদ থেকে পদত্যাগ করেন। ওইদিনই সরকার দুজন ডেপুটি গবর্নর আবুল কাসেম ও নাজনীন সুলতানাকে তাদের পদ থেকে অব্যাহতি দেয়। এর পরের দিন সাবেক অর্থ সচিব ফজলে কবিরকে গবর্নর পদে ৪ বছরের জন্য নিয়োগ দেয় সরকার।

একইসঙ্গে ডেপুটি গবর্নর নিয়োগে সার্চ কমিটি গঠন করে সার্কুলার জারি করে। পিকেএসএফের চেয়ারম্যান কাজী খলীকুজ্জমান আহমদকে প্রধান করে পাঁচ সদস্যের এই সার্চ কমিটি গঠন করা হয়। বৃহস্পতিবার তাদের প্রথম বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে সার্চ কমিটির প্রধান কাজী খলীকুজ্জমান সাংবাদিকদের জানিয়েছিলেন, ডেপুটি গবর্নর পদে নিয়োগের জন্য আগামী রোববার নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে। আগ্রহীদের আবেদন নেয়া হবে ১৩ এপ্রিল পর্যন্ত।

সরিষার আবাদ বাড়ছে উত্তরাঞ্চলে

অর্থনৈতিক রিপোর্টার ॥ সরিষা ফুলের বাহারী হলুদ বর্ণে বর্ণিল হয়ে উঠেছে উত্তরের জেলা রংপুরের মাঠ-ঘাট। স্বল্প খরচ-পরিশ্রমে অধিক ফলন এবং ফসল বিক্রি করে ভাল দাম পাওয়ার আশায় সরিষা চাষে দিন দিন আগ্রহী হয়ে উঠছেন এ অঞ্চলের চাষীরা। ফলে এখানে প্রতি বছর আশাব্যঞ্জকভাবে সরিষা আবাদ বাড়ছে বলে কৃষি বিভাগ জানাচ্ছে। এই সরিষা দিয়েই উত্তরাঞ্চলের অর্থনীতির চাকা ঘোরানো সম্ভব বলে মনে করেন কৃষি কর্মকর্তারা। উদ্ভাবক গবেষক দলের অন্যতম বিনার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. এম রইসুল হায়দার জানান, দেশে আমন ধান আবাদযোগ্য জমি রয়েছে ৫৫ লাখ হেক্টর। এর মধ্যে ১০ লাখ হেক্টর জমিতে স্বল্প জীবনকালের বিনাধান-৭ চাষ করা হয়। মৌসুম শেষে সেসব জমিতে বিনা সরিষা-৭ চাষ করে ৬ লাখ টন তেল উৎপাদন সম্ভব। রংপুর, দিনাজপুর, রাজশাহী ও বগুড়া আঞ্চলিক কৃষি অফিস সূত্রে জানা যায়, ২০১২ সালে রংপুরসহ উত্তরের ১৬ জেলায় ১ লাখ ৩২ হাজার ১৪৮ হেক্টর জমিতে সরিষার আবাদ হয়েছিল। এই পরিমাণ ২০১৩ সালে এক লাফে উঠে দাঁড়ায় ২ লাখ ৪৯ হাজার ১৭৮ হেক্টরে। ২০১৪ সালে সরিষার আবাদ হয়েছে ২ লাখ ৫৮ হাজার ৫৩ হেক্টর জমিতে। আবাদ হয়েছে ২ লাখ ৭৭ হাজার ৫৫০ হেক্টর জমিতে।

চীনে শিল্পখাত চাঙ্গা হচ্ছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চলতি বছরের জানুয়ারি এবং ফেব্রুয়ারিতে চীনের শিল্প কারখানার কার্যক্রম এবং মুনাফা বেড়েছে। দেশটির জাতীয় পরিসংখ্যান ব্যুরোর তথ্য অনুযায়ী, এ সময়টায় উন্নয়নের ধারায় ফিরেছে দেশটির শিল্পখাত। নতুন উদ্যোক্তা সৃষ্টি এবং তাদের কার্যক্রম বাড়ায় বছরের প্রথম দুই মাসে দেশটির শিল্পখাতের কার্যক্রম বেড়েছে ৪ দশমিক ৮ শতাংশ পর্যন্ত। চীনা পণ্যের চাহিদা কিছুটা বাড়ায় বেড়েছে উৎপাদনও। গত বছরের একই সময় বাড়ার পরিবর্তে উল্টো ২ দশমিক ৩ শতাংশ কমেছিল এ খাতের কার্যক্রম। তেল ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ, ইলেক্ট্রনিক্স পণ্য এবং মেশিনারি পণ্যের বিক্রি বেড়েছে।