১৫ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

১০ মাসের সর্বনিম্ন পর্যায়ে পুঁজিবাজারে সূচক


অর্থনৈতিক রিপোর্টার ॥ কোন কিছুতেই পুঁজিবাজারে দরপতন থামছে না। দরপতনের সঙ্গে সঙ্গে তারল্য সঙ্কট তীব্র আকার ধারণ করেছে। রবিবারের ধারাবাহিকতায় সোমবারও মূল্যসূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে বাজারে। এদিন ডিএসই প্রধান মূল্যসূচক ৫৩ পয়েন্ট কমে নেমে গেছে ৪ হাজার ৩০২ পয়েন্টে; যা গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থান।

উল্লেখ্য, গত বছরের ১০ মে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্যসূচকের অবস্থান ছিল ৪ হাজার ২৭৭ পয়েন্ট।

সাধারণ বিনিয়োগকারীদের মতে, বাজার সংশ্লিষ্ট রেগুলেটরদের কাজের প্রতি আস্থা হারিয়েছেন তারা। ফলে বাজারের ওপর নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া এক্সপোজার ও বাংলাদেশ ব্যাংকের চুরির কেলেঙ্কারিও শেয়ার কিনতে বিনিয়োগকারীদের অনাগ্রহী করে তুলছে।

আগের দিনের ধারাবাহিকতায় সোমবার লেনদেনের শুরু থেকেই সূচক কমতে থাকে। তবে সূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন ডিএসইতে ২৯৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে, যা আগের দিনের তুলনায় প্রায় ১৯ কোটি ৮০ লাখ টাকা বেশি। রবিবার এ বাজারে লেনদেন হয়েছিল ২৭৮ কোটি টাকা, যা গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন।

এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর।

এদিকে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩০ পয়েন্টে।

দিনটিতে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে এমারেল্ড অয়েল কোম্পানির শেয়ার। এরপর রয়েছে- ড্রাগন সোয়েটার এ্যান্ড স্পিনিং লিমিটেড, কেয়া কসমেটিকস, এএফসি এ্যাগ্রো বায়োটেক, বাংলাদেশ স্টিল রি-রোলিং মিলস, আমান ফিড, স্কয়ার ফার্মা, ইফাদ অটোস, বেক্সিমকো ফার্মা এবং অলিম্পিক ইন্ডাস্ট্রিজ।

ডিএসইর দরবৃদ্ধির সেরা কোম্পানিগুলো হলো : লিব্রা ইনফিউশন, ইস্টার্ন লুব্রিক্যান্টস, ফিক্সড ইনকাম ফান্ড, জেমিনি সী ফুড, এনটিসি, ইউনাইটেড ইন্স্যুরেন্স, এ্যাপেক্স ফুডস, আইটিসি, জাহিন স্পিনিং ও ইসলামী ইন্স্যুরেন্স।

দর হারানোর সেরা কোম্পানিগুলো হলো : এমারেল্ড অয়েল, এএফসি এ্যাগ্রো, পিপলস ইন্স্যুরেন্স, ডিবিএইচ, দুলা মিয়া কটন, ইস্টার্ন ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুটওয়ার, ন্যাশনাল ফিড মিলস লিমিটেড, রিলায়েন্স ইন্স্যুরেন্স ও অলটেক্স ইন্ডাস্ট্রিজ।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৬৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।