মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৫ সেপ্টেম্বর ২০১৭, ১০ আশ্বিন ১৪২৪, সোমবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

১০ মাসের সর্বনিম্ন পর্যায়ে পুঁজিবাজারে সূচক

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬, ০৬:১২ পি. এম.

অর্থনৈতিক রিপোর্টার ॥ কোন কিছুতেই পুঁজিবাজারে দরপতন থামছে না। দরপতনের সঙ্গে সঙ্গে তারল্য সংকট তীব্র আকার ধারন করেছে। রবিবারেরম ধারাবাহিকতায় সোমবারও মূল্য সূচকের বড় পতনে লেনদেন শেষ হয়েছে বাজারে। এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ৫৩ পয়েন্ট কমে নেমে গেছে ৪ হাজার ৩০২ পয়েন্টে; যা গত ১০ মাসের মধ্যে সর্বনিম্ন অবস্থান। উল্লেখ্য, গত বছরের ১০ মে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান মূল্য সূচকের অবস্থান ছিল ৪ হাজার ২৭৭ পয়েন্ট।

সাধারণ বিনিয়োগকারীদের মতে, বাজার সংশ্লিষ্ট রেগুলেটরদের কাজের প্রতি আস্থা হারিয়েছেন তারা। ফলে বাজারের উপর নেতিবাচক প্রভাব পড়েছে। এছাড়া এক্সপোজার ও বাংলাদেশ ব্যাংকের চুরির কেলেঙ্কারিও শেয়ার কিনতে বিনিয়োগকারীদের অনাগ্রহী করে তুলছে। আগের দিনের ধারাবাহিকতায় সোমবার লেনদেনের শুরু থেকেই সূচক কমতে থাকে। তবে সূচকের পতন হলেও ডিএসইতে লেনদেনের পরিমাণ বেড়েছে। এদিন ডিএসইতে ২৯৭ কোটি ৯১ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। যা আগের দিনের তুলনায় প্রায় ১৯ কোটি ৮০ লাখ টাকা বেশি। রবিবার এ বাজারে লেনদেন হয়েছিল ২৭৮ কোটি টাকা। যা গত তিন মাসের মধ্যে সর্বনিম্ন। এদিন ডিএসইতে মোট লেনদেনে অংশ নেয় ৩২১টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ড। এর মধ্যে দর বেড়েছে ৭০টির, কমেছে ২১০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির শেয়ার দর। এদিকে ডিএসইএস বা শরীয়াহ সূচক ১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৪৪ পয়েন্টে। ডিএস৩০ সূচক ২০ পয়েন্ট কমে অবস্থান করছে এক হাজার ৬৩০ পয়েন্টে।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। এদিন সিএসই সার্বিক সূচক সিএএসপিআই ১৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৩ হাজার ২৬৭ পয়েন্টে। সিএসইতে মোট লেনদেন হয়েছে ২৩৪টি কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের শেয়ার। এর মধ্যে দর বেড়েছে ৪১টির, কমেছে ১৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬, ০৬:১২ পি. এম.

২৮/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: