২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কমানো হয়েছে মোটরসাইকেলের নিবন্ধন ফি


কমানো হয়েছে মোটরসাইকেলের নিবন্ধন ফি

অনলাইন রিপোর্টার ॥ আগামী জানুয়ারি থেকে নিবন্ধনহীন মোটরসাইকেল চলাচলে কড়াকড়ি আরোপ করতে যাচ্ছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। এজন্য আসছে ডিসেম্বর পর্যন্ত বিআরটিএ মোটরসাইকেল নিবন্ধনে বিশেষ সুযোগ দিতে চায়। আর তারই ধারাবাহিকতায় মোটরসাইকেল নিবন্ধনের কর ও ফি ইঞ্জিনের ক্ষমতাভেদে ৩৩ থেকে ৪৩ শতাংশ পর্যন্ত কমিয়ে এনেছে বাংলাদেশ সড়ক যোগাযোগ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ বিআরটিএ।

সোমবার বিআরটিএর এক প্রজ্ঞাপনে এই তথ্য জানিয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়, ১০০ সিসির মোটরসাইকেল (জ্বালানি ছাড়া ওজন ৯০ কেজি) নিবন্ধনে এখন থেকে ১৩ হাজার ৯১৩ টাকার বদলে দিতে হবে ৯ হাজার ৩১৩ টাকা। আর ১০০ সিসির বেশি (জ্বালানি ছাড়া ওজন ৯০ কেজির বেশি) ক্ষমতার মোটরসাইকেলের ক্ষেত্রে নিবন্ধন ফি ২১ হাজার ২৭৫ টাকা থেকে কমিয়ে ১২ হাজার ৭৩ টাকা নির্ধারণ করা হয়েছে।

বিআরটিএর তথ্য অনুযায়ী, বর্তমানে দেশে নিবন্ধিত মোটরসাইকেলের সংখ্যা ১২ লাখ ৫১ হাজারের বেশি। আর মোটরসাইকেল চালানোর জন্য ড্রাইভিং লাইসেন্স দেওয়া হয়েছে ৫ লাখ ২৪ হাজার ৮৮৫ জনকে।

২০১৪ সালের ১ জানুয়ারি মোটরসাইকেল নিবন্ধনের ফি ৪০ শতাংশ বাড়ানো হয়েছিল। এরপর চলতি বছরের প্রথম দিন থেকে যানবাহনে রেট্রো-রিফ্লেকটিভ নম্বরপ্লেট এবং বেতার তরঙ্গ শনাক্ত করার (রেডিও ফ্রিকোয়েন্সি আইডেনটিফিকেশন) ট্যাগ বাধ্যতামূলক করা হয়।

সরকার মোটরসাইকেলের নিবন্ধন ফি কমিয়ে আনার উদ্যোগ নেওয়ার পর গত সেপ্টেম্বরে বিষয়টি সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে জানানো হয়। এর ছয় মাস পর বিআরটিএ ফি কমানোর ঘোষণা দিলো।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: