২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

৭১৩ ইউপিতে নির্বাচন, বিষদ সময়সূচী ঘোষণা


স্টাফ রিপোর্টার ॥ চতুর্থ ধাপের আগামী ৭ মে ৭১৩ ইউনিয়ন পরিষদে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। রবিবার এ ধাপের ভোটের বিস্তারিত সময়সূচী দিয়েছে নির্বাচন কমিশন। বরিবার রাতে ইসির এক বিজ্ঞপ্তিতে জানানো হয় মনোনয়নপত্র বাছাই হবে ১০ ও ১১ এপ্রিল। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় রয়েছে ১৮ এপ্রিল। প্রতীক বরাদ্দ করা হবে ১৯ এপ্রিল। ভোটের সময় সহিংসতার দায় নির্বাচন কমিশনের (ইসি) নয় বলে মন্তব্য করেছেন কমিশনার মোঃ শাহনেওয়াজ।

রবিবার ইসি সচিবালয়ে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন, এটার দায় কার ওপর পড়ে আপনারা খোঁজ নিলে জানতে পারবেন। তবে আমরা যেটা বলছি- নির্বাচনে দু’পক্ষ মারামারি করলে, পাশাপাশি দু’বাড়ি বা পাড়া মারামারি করলে নির্বাচন কমিশনের সেটার দায়িত্ব নেয়ার কোন কারণ সরাসরি আমি দেখি না।

তিনি জানান, আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশ দেয়া রয়েছে যাতে কোন রকম নির্বাচনী সহিসংসতা না হয়, হলে কঠোর ভূমিকা যেন নেয়া হয়। কাউকে যেন ছাড় দেয়া না হয়।

চলমান ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের প্রথমধাপে গত মঙ্গলবারের ভোটের আগে ও পরে ২০ জনের বেশি লোকের প্রাণহানি ঘটে।

এখন এটা দলীয় নির্বাচন হচ্ছে, সবাই আচরণবিধি মেনে চলবে- এটাই স্বাভাবিক ছিল। কিছু কিছু ব্যক্তির অতি উৎসাহের কারণে এ ধরনের সন্ত্রাসী কার্যক্রম হচ্ছে। এর ফলশ্রুতিতে আমার কিছু কিছু জায়গায় কঠোর ব্যবস্থা নিয়েছি। ভবিষ্যতে আরও কঠোর ব্যবস্থা নেয়া হবে, বলেন এ কমিশনার।

অনেকেই বলছে এত প্রাণহানির দায় এড়াতে পারে না ইসি- এ প্রসঙ্গে জানতে চাইলে তিনি বলেন, এটা অদ্ভুত একটা কথা। কমিশন তো কোথাও দাঁড়িয়ে থেকে নির্বাচন করে না। এমন নয় যে নতুন করে এসব ঘটনা ঘটছে। আমাদের পার্শ্ববর্তী দেশে নির্বাচনকে কেন্দ্র করে প্রতি কেন্দ্রে অনেক মারা গেছে। আমাদের এখানে আগেও অনেকেই মারা গেছে।

এক প্রশ্নের জবাবে নির্বাচন কমিশনার শাহনেওয়াজ বলেন, দেশে স্বাভাবিক অবস্থায় কিছু কিছু জায়গায় খুন-জখম হয়, তার অর্থ এই না যে, নির্বাচনের সময় হলেই খুন-জখম হয়। কিছু লোক বাড়াবাড়ি করবে কিছু লোক ক্ষতিগ্রস্ত হবে। আইনশৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। আমরা পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীকে নির্দেশনা দিয়েছি- নির্বাচনে কেউ অনিয়ম করার চেষ্টা করলে তারা কঠোর ব্যবস্থা নেবে। কেউ যেন বাড়াবাড়ি করতে না পারে। কেউ বাড়াবাড়ির করলে তাদের বিরুদ্ধে মামলা করাসহ যা ব্যবস্থা নেয়ার তা সবাই নিতে বলা হয়েছে। এ বিষয়ে আমরা কারও গাফলতি বরদাশ্ত করব না।

সম্পর্কিত:
পাতা থেকে: