মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

তৃষ্ণা মেটানো পানীয়

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬
  • মেরীনা চৌধুরী

তেঁতুলের শরবত

যা লাগবে : পাকা তেঁতুল আধা কাপ, পানি ৬ কাপ ও আখের গুড় ২ কাপ।

যেভাবে করবেন : আধা কাপ পানিতে তেঁতুল ভিজিয়ে মোটা চালুনিতে ছেলে নিন। দেড় কাপ পানিতে গুড় গুলে মিহি কাপড় দিয়ে ছেঁকে গুড় ও তেঁতুল এক সঙ্গে মিশিয়ে বাকি পানি দিয়ে তেঁতুলের সরবত পরিবেশন করুন।

বেলের শরবত

যা লাগবে : পাকা বেল একটি, ঠা-া পানি ৩ কাপ, চিনি ১ কাপ, দই আধা কাপ ও বরফ কুচি।

যেভাবে করবেন : বেলের আঠা ও বিচি ফেলে ১ কাপ পানিতে ভিজিয়ে মোটা চালুনিতে চেলে নিয়ে ৩ কাপ বেলের রস হলে ৩ কাপ পানি দিয়ে ১ কাপ চিনি মেশাতে হবে। বেশি ঘন হলে আরও পানি মিশিয়ে দই ভাল করে ফেটে নিয়ে বেলের রসে মেশাতে হবে। এবার বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

কাঁচা আমের শরবত

যা লাগবে : কাঁচা আম ৪টি, কাঁচা মরিচ ১টি, লবণ স্বাদমতো এবং চিনি আধা কাপ।

যেভাবে করবেন : জুসারে কাঁচা আমের টুকরো দিয়ে জুস তৈরি করে নিন। এবার লবণ ও চিনি মিশিয়ে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন কাঁচা আমের শরবত।

তরমুজের শরবত

যা লাগবে : তরমুজ ১টি ও চিনি ২-৩ কাপ।

যেভাবে করবেন : তরমুজ কেটে বিচি ফেলে নিন। কুচি কুচি করে কেটে চিনি দিয়ে ২-৩ ঘণ্টা ঢেকে রাখুন। খেয়াল রাখতে হবে কাটার সময় রস যেন পড়ে না যায়। বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

লেমন কার্ড

যা লাগবে : চিনি গুঁড়া ১ কাপ, ডিম ২টা, লেমন রাইন্ড ১ চা চামচ, ডিমের কুসুম ১টা, লেবুর রস ৩ টেঃ চামচ, মাখন চারভাগের এককাপ।

যেভাবে করবেন : দুইটি পাকা লেবু ধুয়ে নিতে হবে। সবজি কুরুনি দিয়ে লেবুর উপরের পাতলা আবরণ খুব মিহি ঝুরি করে কুরিয়ে ১ চা চামচ নিতে হবে। লেবুর রস বের করে ছেঁকে রাখতে হবে। দুটি ডিম ও একটি কুসুম একসঙ্গে ফেটাতে হবে। চিনি, লেমন রাইন্ড ও লেবুর রস মেশাতে হবে।

প্রেসার কুকারে রান্না করা যায় এমন একটি এ্যালুমিনিয়ামের বাটিতে ডিম নিতে হবে। ডিমের ওপর মাখন ২-৩ টুকরা করে নিতে হবে। ফুয়েল পেপার দিয়ে বাটি ঢেকে দিতে হবে।

১ কাপ পানিতে অল্প লেবুর রস মিশিয়ে প্রেসার কুকারে দিতে হবে। প্রেসার কুকারে ট্রিভিট বসিয়ে তার ওপর বাটি বসাতে হবে। ১০ মিনিট ফুটাতে হবে। প্রেসার কুকার ঠা-া হলে ১০-১৫ মিঃ পরে লেমন কার্ড বের করতে হবে। লেমন কার্ড পুডিংয়ের মতো ভাপে সেদ্ধ করা যায়।

লেবুর শরবত

যা লাগবে : পানি ৪ কাপ, চিনি আধা কাপ, লেবুর রস ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো ও বরফ কুচি।

যেভাবে করবেন : সব উপকরণ একসঙ্গে মিশিয়ে চামচ দিয়ে ভাল করে নেড়ে ছাঁকনি দিয়ে ছেঁকে বরফ কুচি দিয়ে পরিবেশন করুন।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬

২৮/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: