২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

নেইমার ‘জিরো’ সুয়ারেজ ‘হিরো’


স্পোর্টস রিপোর্টার ॥ তাহলে দুই বার্সিলোনা সতীর্থ নেইমার এখন ‘জিরো’ আর লুইস সুয়ারেজ ‘হিরো’! দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাই ফুটবলে ব্রাজিল-উরুগুয়ে ম্যাচের পর বিভিন্ন প্রেক্ষাপটে এমনই প্রতিফলন হচ্ছে। ২-২ গোলে ড্র হওয়া ম্যাচে উরুগুয়ের হয়ে গোল করেন সুয়ারেজ। ফলে নিষেধাজ্ঞা কাটিয়ে ফেরাটা তার জ্ব্লজ্বলে হয়েছে। পাচ্ছেন সতীর্থ, প্রতিপক্ষ সবার প্রশংসা। পক্ষান্তরে নেইমার ম্যাচে গোল পাননি, তার একটি গোল অফসাইডের কারণে বাতিল হয়। ম্যাচে হলুদ কার্ডও দেখেন ব্রাজিলিয়ান অধিনায়ক। যে কারণে জাতীয় দলের হয়ে টানা দুই ম্যাচে কার্ড দেখেন নেইমার। তাইতো বিশ্বকাপ বাছাইপর্বের পরবর্তী ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছেন সেলেসা ও অধিনায়ক। এসব কারণেই অনেকে বলছেন, বর্তমানে সুয়ারেজ ‘হিরো’ আর নেইমার ‘জিরো’।

উরুগুয়ের বিরুদ্ধে হলুদ কার্ড দেখায় প্যারাগুয়ের বিরুদ্ধে পরের ম্যাচে মাঠে নামতে পারবেন না নেইমার। গত নবেম্বরে পেরুর বিরুদ্ধে ম্যাচেও হলুদ কার্ড দেখেছিলেন তিনি। হলুদ কার্ড দেখায় নেইমারের সঙ্গে নিষেধাজ্ঞা পেয়েছেন ডিফেন্ডার ডেভিড লুইজও। আগামী বুধবার প্যারাগুয়ের বিরুদ্ধে তারা দু’জনই মাঠে নামতে পারবেন না। নেইমারের জায়গায় ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গা দলে ডেকেছেন সান্টোসের উঠতি তারকা গাব্রিয়েলকে। আর লুইজের জায়গায় এসেছেন করিন্থিয়ান্সের ফিলিপে। গত কোপা আমেরিকার আসর শেষ না করেই নিষিদ্ধ হতে হয় নেইমারকে।

নেইমার জাতীয় দলে বিপর্যয়ের মধ্যে থাকলেও উড়ছেন সুয়ারেজ। নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেই গোল পেয়ে উচ্ছ্বসিত তিনি। প্রতিক্রিয়া জানাতে গিয়ে উরুগুইয়ান অধিনায়ক বলেন, প্রথম গোলটি আমাদের ভড়কে দিয়েছিল। কারণ তারা এক মিনিট পরই আমাদের ধরাশায়ী করে দেয়। এটা আমাদের শুরুর মনোভাবে পরিবর্তন আনে। কিন্তু সব সময়ের মতো দল ঘুরে দাঁড়ায় এবং দৃঢ়তা দেখায়। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপের গ্রুপ পর্বের গুরুত্বপূর্ণ ম্যাচে ইতালির জিওর্জিও জিয়েল্লিনিকে কামড় দেয়ার কারণে সব ধরনের ফুটবলে চার মাস ও আন্তর্জাতিক ফুটবলে ৯ ম্যাচের জন্য নিষিদ্ধ হয়েছিলেন তিনি। এ প্রসঙ্গে সুয়ারেজ বলেন, ওই নিষেধাজ্ঞার পর অনেক ভুগতে হয়েছে। সে সময় পরিবারের সদস্যরা সমর্থন জুগিয়েছে। এ কারণে গোলটা করা ছিল আবেগের।

সুয়ারেজকে প্রশংসায় ভাসিয়েছেন সতীর্থসহ অনেকেই। জর্জ ফুসিলে বলেন, লুইস একটা দানব। তারজন্য আমাদের অগাধ শ্রদ্ধা আছে। তারা (ব্রাজিলের খেলোয়াড়রা) বুঝতেই পারেনি তাকে কিভাবে পাহারা দেবে। সুয়ারেজের প্রশংসায় পঞ্চমুখ উরুগুয়ে কোচ অস্কার তাবারেজও। তার দাবি, বিশ্বকাপ বাছাইয়ে আর কোন দলে সুয়ারেজের মতো খেলোয়াড় নেই। তাবারেজ বলেন, সুয়ারেজের মতো এতো অভিজ্ঞ, পরিণত এবং ধারাবাহিকভাবে ভাল করা ফুটবলার বাছাইয়ে আর কোন দল পাবে না। চমৎকার ক্যারিয়ার তার আছে। ব্রাজিলের বিরুদ্ধে ম্যাচে সে তিনটা সুযোগ সৃষ্টি করেছে। একটি কাজে লাগিয়েছে। ব্রাজিল কোচ কার্লোস দুঙ্গারও প্রশংসা কুড়িয়েছেন সুয়ারেজ। দুঙ্গা বলেন, এক অর্ধে ব্রাজিল খেলেছে, আরেক অর্ধে খেলেছে উরুগুয়ে। কাভানি আর সুয়ারেজের মতো ফরোয়ার্ডদের বিরুদ্ধে খেলাটা সহজ নয়। উরুগুয়ের বিরুদ্ধে খেলা কখনই সহজ না। নেইমারের হলুদ কার্ড প্রসঙ্গে ব্রাজিল কোচ বলেন, ফাউলটা হলুদ কার্ড পাওয়ার মতো বাজে ছিল না। কিন্তু এটা নেইমার। আর রেফারিরা তার ব্যাপারে সব সময়ই অনমনীয় থাকবে।

সম্পর্কিত:
পাতা থেকে: