১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

প্রোটিয়া-লঙ্কা হতাশা মুক্তির ম্যাচ


স্পোর্টস রিপোর্টার ॥ দুদলেরই টি২০ বিশ্বকাপ মিশন শেষ হয়ে গেছে। গ্রুপ পর্ব থেকে ইতোমধ্যে বিদায় নিশ্চিত হয়ে গেছে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা ও ‘চোকার’ দক্ষিণ আফ্রিকার। গ্রুপ-১ থেকে সেমির টিকেট পেয়েছে ওয়েস্ট ইন্ডিজ ও ইংল্যান্ড। নিয়ম রক্ষার ম্যাচে লঙ্কানদের বিপক্ষে আজ তাই নিজেদের সামর্থ্যরে প্রমাণ দিতে চায় প্রোটিয়ারা! দ. আফ্রিকা অধিনায়ক ফ্যাফ ডুপ্লেসিস বলেছেন, শ্রীলঙ্কাকে হারিয়ে টি২০ বিশ্বকাপে এখন কিছুটা মাথা উঁচু করেই দেশে ফিরতে চায় তার দল। দিল্লীর ফিরোজ শাহ কোটলায় হতাশার চাপ থেকে মুক্তি নিয়ে দেশে ফিরতে চায় প্রোটিয়ারা। টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ২২৯ রান করার পরও হেরে যাওয়ায় শিরোপা জয়ের স্বপ্ন অনেকটাই ফিকে হয়ে যায় আফ্রিকানদের জন্য।

এরপর দুর্বল আফগানিস্তানের বিপক্ষে ৩৭ রানের জয় নিয়ে ঘুরে দাঁড়ালেও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোমঞ্চকর এক ম্যাচে ফের পরাজয়বরণ করে ডুপ্লেসিসের দল। তাদের গড়া ১২৩ রানের টার্গেট ২ বল হাতে রেখে টপকে যায় ক্যারিবীয়রা। অন্যদিকে গ্রুপ পর্বে ইংল্যান্ডের কাছে শ্রীলঙ্কা পরাজিত হলে লঙ্কানদের পাশাপাশি প্রোটিয়াদেরও শেষ চারে খেলার সম্ভাবনা মাঠে মারা যায়। হাশিম আমলা, এবি ডি ভিলিয়ার্স ও ডেল স্টেইনদের মতো তুখোড় তারকা ক্রিকেটার নিয়ে গড়া দল প্রসঙ্গে প্রোটিয়া অধিনায়ক বলেন, ‘একটি ম্যাচে তখনই পার্থক্য গড়ে দেয় যখন দলের বড় খেলোয়াড়রা জেগে উঠতে সক্ষম হয়। আমি একজন লড়াকু ক্রিকেটার।

এটিও জানি যে দলের মধ্য আমার মতো বিপুল সংখ্যক লড়াকু খেলোয়াড় রয়েছে। আমরা সবাই দক্ষিণ আফ্রিকার জন্যই খেলছি।’ এদিকে ‘ডিফেন্ডিং’ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কাও তাদের প্রথম তিন ম্যাচের দুটিতে পরাজিত হয়ে টুর্নামেন্ট থেকে ছিটকে পড়ে। দলের দুই ব্যাটিংস্তম্ভ কুমার সাঙ্গাকারা ও মাহেলা জয়বর্ধনে অবসরে যাওয়ার পর বিগত দুই বছরে দলটি উল্লেখ করার মতো পারফর্মেন্স প্রদর্শনে ব্যর্থ হয়েছে। এরই মধ্যে টুর্নামেন্ট শুরুর আগ মুহূর্তে দলটিতে সঙ্কট তৈরি হয়, যখন নির্বাচকরা তাদের ইনজুরিগ্রস্ত তারকা পেস বোলার লাসিথ মালিঙ্গার পরিবর্তে এঞ্জেলো ম্যাথুজের হাতে তুলে দেন নেতৃত্বের ঝা-া। আফগানিস্তানের বিপক্ষে সাদামাটা একটি জয় নিয়ে বিশ্বকাপ মিশন শুরু করলেও পরপর দুটি হার তাদের ছিটকে ফেলে দেয় টুর্নামেন্ট থেকে। শনিবার ইংল্যান্ডের কাছে ১০ রানে হার মানা দলটির হয়ে অপরাজিত ৭৩ রান সংগ্রহকারী ম্যাথুজ মনে করেন চ্যাম্পিয়নরা তাদের প্রত্যাশা পূরণ করতে ব্যর্থ হয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: