১৯ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

এভারেস্টের গায়ে ফাটল!


এভারেস্টের গায়ে ফাটল!

এভারেস্টে ওঠার সময় প্রায় এসেই গেল। বছরের মে মাস থেকেই পর্বতারোহীরা এভারেস্টে ওঠার কাজ শুরু করে দেন। কিন্তু এবার তাঁদের সামনে বড়সড় বিপদের সম্ভাবনা। ফাটল দেখা দিয়েছে মাউন্ট এভারেস্টে। হ্যাঁ, নেপালের সেই ভয়ঙ্কর ভূমিকম্পের ফলে এভারেস্টেও ফাটল দেখা দিয়েছে বলে জানা গিয়েছে।

গত বছর বিধ্বংসী ভূমিকম্প দেখা দিয়েছিল নেপালে। সেই ভূমিকম্পের প্রভাব পড়েছিল বহু জায়গায়। শুধু প্রভাবই নয়, প্রচুর পরিমাণে ক্ষতিগ্রস্তও হয়েছিল বহু জায়গা। ভূমিকম্পের ভয়াবহতা এতটাই ছিল যে, তার আফটার শকে ৪০০ বারেরও বেশি সময় কেঁপেছিল নেপাল। এর ফলে গত বছর এভারেস্ট অভিযানও বন্ধ করে দেয়া হয়েছিল।

গত বছর যে সকল পর্বতারোহী এভারেস্ট অভিযান করতে পারেননি তাঁদের পারমিট ২০১৭ সাল পর্যন্ত বাড়িয়ে দেয়া হয়েছিল। তাই অনেক পর্বতারোহী আগে থেকেই বেস ক্যাম্পে পৌঁছতে শুরু করে দিয়েছেন। কিন্তু এ বছর এভারেস্ট অভিযান শুরু করার আগেই তাঁদের জন্য খারাপ খবরটা এসে গেল। নেপালে ভয়ঙ্কর ভূমিকম্পের ফলে মারাত্মক ক্ষতিগ্রস্ত হয়েছে এভারেস্টও। ফাটল দেখা দিয়েছে এভারেস্টের গায়ে। শুধু ফাটলই নয়, গর্তও হয়ে গিয়েছে। আর এই ফাটলের মধ্য দিয়ে এভারেস্টে উঠলে তা বিপজ্জনক হতে পারে। Ñজিনিউজ অবলম্বনে।

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: