মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২০ সেপ্টেম্বর ২০১৭, ৫ আশ্বিন ১৪২৪, বুধবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

ফুঁসে উঠেছে দেশ

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬
  • তনু হত্যাকারীদের গ্রেফতার দাবি

জনকণ্ঠ ডেস্ক ॥ কুমিল্লা ভিক্টোরিয়া সরকারী কলেজের সম্মান দ্বিতীয় বর্ষের ছাত্রী নাট্যকর্মী সোহাগী জাহান তনু হত্যাকা-ের প্রতিবাদ ও হত্যাকারীদের গ্রেফতারের দাবিতে সারাদেশ ফুঁসে উঠেছে। বিভিন্ন স্থানে মানববন্ধন, বিক্ষোভ, সমাবেশ ও সড়ক অবরোধ হয়েছে। স্টাফ রিপোর্টার, নিজস্ব সংবাদদাতা ও সংবাদদাতাদের পাঠানো খবর :

চট্টগ্রাম

তনু হত্যার বিচার দাবিতে রবিবার চট্টগ্রামে বিক্ষোভ প্রদর্শন করেছে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ছাত্রছাত্রীরা। চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে বিকেলে এ কর্মসূচীতে যোগ দিতে জড়ো হয় হাজারও শিক্ষার্থী। কর্মসূচীতে অংশগ্রহণকারীরা যত দ্রুত সম্ভব হত্যাকারীকে গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়।

‘রুখে দাঁড়াও বাংলাদেশ’ স্লোগানে এ কর্মসূচীতে যোগ দেন বিভিন্ন পাবলিক-প্রাইভেট কলেজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও সামাজিক সাংস্কৃতিক সংগঠনের প্রতিনিধিরা। এতে বিভিন্ন প্রগতিশীল ছাত্র সংগঠনের কর্মী-সমর্থকদের উপস্থিতি ছিল। দুপুরের পর থেকেই প্রেসক্লাব প্রাঙ্গণে সমবেত হতে থাকেন প্রতিবাদকারীরা। একপর্যায়ে তা বড় জমায়েতে রূপ নেয়। মানববন্ধন কর্মসূচীতে বক্তব্যে প্রতিবাদকারীরা বলেন, হত্যাকারী, ধর্ষণকারী ও উত্ত্যক্তকারীরা বার বার পার পেয়ে যাওয়ায় একের পর এক এ ধরনের জঘন্য ঘটনা ঘটে চলেছে। খুনী যেই হোক না কেন তাকে বিচারের মুখোমুখি করার দাবি জানানো হয় সমাবেশ থেকে।

রংপুর

মানববন্ধন করেছে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম ও সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট। বিকেলে রংপুর প্রেসক্লাবের সামনে আয়োজিত কর্মসূচীতে বক্তব্য রাখেনÑ আনোয়ার হোসেন বাবলু, আব্দুল কুদ্দুস, পলাশ কান্তি নাগ প্রমুখ। বক্তারা অবিলম্বে খুনীদের খুঁজে বের করে আইনের আওতায় আনার দাবি জানান।

রাজশাহী

বিক্ষোভ মিছিল, সমাবেশ ও মানববন্ধন করা হয়েছে। রবিবার দুপুরে নগরীর সাহেববাজার জিরো পয়েন্টে সম্মিলিত শিক্ষার্থী ফোরামের উদ্যোগে এসব কর্মসূচী পালন করা হয়।

দুপুরে নগরীর বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীরা বিক্ষোভ মিছিল নিয়ে সাহেববাজার জিরো পয়েন্টে জড়ো হন। পরে সেখানে সমাবেশ ও মানববন্ধন করেন। অবিলম্বে তনু হত্যাকারীদের গ্রেফতার করে আইনের আওতায় আনার দাবি জানান তারা। শিক্ষার্থীদের সঙ্গে সংহতি প্রকাশ করেন বিভিন্ন সামাজিক সংগঠনের নেতারাও। অন্যদের মধ্যে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বক্তব্য রাখেন।

দিনাজপুর

মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। রবিবার সকালে দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ক্যাম্পাসের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে মানববন্ধনে হাবিপ্রবির শিক্ষার্থী মহিউদ্দিন নুর, তারিকুল ইসলাম, চয়নিকা ব্যানার্জী, সাদ্দাম হোসেন, রাকা মৃধা, বান্না, ইমরান, আলভিস, শিহাব, মারিয়া, মিতু প্রমুখ অংশগ্রহণ করেন। মানববন্ধন কর্মসূচী থেকে খুনীদের দ্রুত কঠোর শাস্তির আওতায় আনার জন্য জোর দাবি জানানো হয়।

একই দাবিতে রবিবার দুপুরে দিনাজপুর ছাত্র-যুব সমাজের ব্যানারে প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচী পালন করেন বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা। এ সময় নৃশংস ওই ঘটনার দ্রুত দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান অংশগ্রহণকারীরা।

নীলফামারী

হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে নীলফামারীর সৈয়দপুর উপজেলায় মানববন্ধন ও সমাবেশ কর্মসূচী পালিত হয়েছে। রবিবার দুপুরে শহরের শহীদ ডাঃ জিকরুল হক সড়কে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী ও সামাজিক সংগঠনের পক্ষে আয়োজিত মানববন্ধনে বক্তব্য রাখেনÑ শাহাবাজ উদ্দিন সবুজ, এরশাদ হোসেন পাপ্পু, আসাদুজ্জামান আসাদ, নূরুজ্জামান জোয়ার্দার, কুতুবুদ্দিন আলো, রুহুল আলম মাস্টার, বন্ধন রইচ উদ্দিন রকি, জহুরুল ইসলাম খোকন, জয়নাল আবেদীন হিরো, আলমগীর হোসেন প্রমুখ।

নারায়ণগঞ্জ

রোডমার্চের অংশ হিসেবে গণজাগরণ মঞ্চ ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে নারায়ণগঞ্জের শিমরাইল মোড়ে রবিবার পথসভা করেছে। এ সময় গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডাঃ ইমরান এইচ সরকার বলেছেন, দেশে অপরাধীদের বিচারের আওতায় আনা হচ্ছে না। একের পর এক অপরাধ ঘটে যাচ্ছে। সেনানিবাসের মতো সংরক্ষিত এলাকায় তনুকে হত্যা করা হয়েছে।

তিনি অভিযোগ করেন, একের পর হত্যা-ধর্ষণ হচ্ছে, নিপীড়ন হচ্ছে, ব্যাংকের টাকা লুট হচ্ছে। তিনি বলেন, আইনের বিচার নেই, শাসন নেই। এজন্যই কুমিল্লার মানুষের সঙ্গে সংহতি প্রকাশের জন্য রোডমার্চ করছি। এর আগে সমাবেশে বক্তব্য রাখেন বাংলাদেশ ছাত্র ইউনিয়নের সভাপতি লাকী আকতার। পরে রোডমার্চ কুমিল্লার উদ্দেশে রওনা হয়।

মাগুরা

দোষীদের গ্রেফতারপূর্বক শাস্তির দাবিতে রবিবার দুপুরে মাগুরায় মানববন্ধন হয়েছে। শহরের এম আর রোডের সরকারী হোসেন শহীদ সোহরাওয়ার্দী কলেজের সামনে এ মানববন্ধন হয়। এতে শহরের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশ নেয়।

ঠাকুরগাঁও

দোষীদের দ্রুত গ্রেফতারসহ দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে রবিবার ঠাকুরগাঁওয়ে পৃথক ২টি মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে। শহরের প্রাণকেন্দ্র চৌরাস্তা মোড়ে পৃথক সময়ে ঠাকুরগাঁও সম্মিলিত নাট্য পরিষদ ও বাংলাদেশ সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট জেলা শাখা পৃথকভাবে এ মানববন্ধনের আয়োজন করে। ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে সংগঠনের নেতাকর্মী, শিক্ষার্থী, নাট্য ও সাংস্কৃতিক কর্মী ছাড়াও বিভিন্ন পেশাজীবী অংশ নেয়। বক্তব্য রাখেন সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি অধ্যাপক মনতোষ কুমার দে, নাট্যকর্মী জবাইদুল হক স্বপন, অনুপম মনি, অমল টিক্কু, মাসুদ আহম্মেদ সুবর্ন, এস এম জসিম, বাসদের সমন্বয়ক মাহবুর আলম রুবেল, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র ঠাকুরগাঁও জেলার আহ্বায়ক লাকী দেব নাথ, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের আহ্বায়ক সাখওয়াত, সদস্য জাকির হোসেন, ছাত্র ইউনিয়নের সদস্য ওয়ালিদ হাসান লাবু প্রমুখ।

লক্ষ্মীপুর

দোষীদের অনতিবিলম্বে গ্রেফতার করে বিচারের দাবিতে রবিবার দেড় ঘণ্টাব্যাপী মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত দেড় ঘণ্টাব্যাপী জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ঢাকা-রায়পুর মহাসড়কের পাশে মানববন্ধন কর্মসূচী পালিত হয়। বিভিন্ন সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন মানববন্ধন কর্মসূচীতে অংশগ্রহণ করে। এতে বক্তব্য রাখেন স্থানীয় সংবাদপত্র প্রকাশক ও সম্পাদক সমিতির সভাপতি এম আলাউদ্দিন, জেলা আওয়ামী লীগ সহসভাপতি আ.ন.ম ফজলুল করিম, নারী মুক্তিযোদ্ধা ও প্রবীণ স্কুল শিক্ষিকা শ্রীমহি বনশ্রী পাল, নারী সংগঠন ও সাংস্কৃতিক কর্মী ফরিদা ইয়াসমিন লিকা, বঙ্গবন্ধু গবেষণা পরিষদের আহ্বায়ক কামাল উদ্দিন, যুবলীগ নেতা মাহবুবুর রহমান, মেহেরুন হাসান রাজু প্রমুখ।

ফরিদপুর

হত্যাকারীদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে ফরিদপুর শহরে মানববন্ধন কর্মসূচী পালিত হয়েছে। রবিবার বেলা ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত ফরিদপুর প্রেসক্লাবের সামনের মুজিব সড়কে আধঘণ্টার এ মানববন্ধন কর্মসূচীতে অংশ নেয় শিক্ষার্থীরা। শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মুখে কালো কাপড় বেঁধে ও হাতে পোস্টার নিয়ে মানববন্ধন কর্মসূচীতে অংশ নেয়। ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজের অন্তরা সাহা, সিরাজুম মনির, সরকারী সারদা সুন্দরী মহিলা কলেজের বিনা দে, বৃষ্টি শেখ, সিথি সাহা, সরকারী ইয়াছিন কলেজের সুরুজ মোল্লা, লিপু চৌধুরী, ফরিদপুর সিটি কলেজের মনিষা দেসহ বিভিন্ন কলেজের শতাধিক শিক্ষার্থী অংশ নেয়।

রাবি

বিচারের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) লোকপ্রশাসন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা। রবিবার বেলা ১২টায় রবীন্দ্র কলা ভবনের সামনে এ কর্মসূচী পালিত হয়।

কর্মসূচী থেকে অবিলম্বে এ হত্যাকা-ের সুষ্ঠু তদন্ত ও বিচারের জোর দাবি জানান তারা। বিশ্ববিদ্যালয়ের লোকপ্রশাসন বিভাগের আয়োজনে মানববন্ধন কর্মসূচীতে সভাপতিত্ব করেন ওই বিভাগের সভাপতি ড. আওয়াল হোসেন মোল্যা।

গাইবান্ধা

হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবিতে রবিবার বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র এবং সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট গাইবান্ধা জেলা শাখার উদ্যোগে ডিবি রোড ১নং রেলগেট এলাকায় মানববন্ধন হয়। বক্তব্য রাখেন বাসদ (মার্কসবাদী) গাইবান্ধা জেলা শাখার সদস্য সচিব কমরেড মজুর আলম মিঠু, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্রের জেলা সভাপতি অধ্যাপক রোকেয়া খাতুন, সাধারণ সম্পাদক নিলুফার ইয়াসমিন শিল্পী, সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট জেলা শাখার সভাপতি শামীম আরা মিনা, সাধারণ সম্পাদক পরমানন্দ দাস প্রমুখ।

চাঁদপুর

রবিবার বিকেল ৫টায় শহরের শপথ চত্বরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশের আয়োজন করে সম্মিলিত সাংস্কৃতিক জোট চাঁদপুর জেলা শাখা। সমাবেশে বক্তব্য রাখেন সংগঠনের জেলা শাখার সভাপতি এ্যাডভোকেট বদিউজ্জামান কিরণ, চাঁদপুর ড্রামার সভাপতি খায়রুল ইসলাম বিল্লাল, অনন্যা নাট্যগোষ্ঠীর সভাপতি সাংবাদিক শহীদ পাটওয়ারী, সম্মিলতি সাংস্কৃকিত জোটের সহসভাপতি মুক্তিযোদ্ধা অজিৎ সাহা, সদস্য অধ্যক্ষ রুমা সরকার।

সাংস্কৃতিক কর্মী পীযুষ কান্তি রায় চৌধুরী, ডাঃ পীযুষ কান্তি রায়, কল্পনা সরকার, মৃণাল সরকার, কৃষ্ণা সাহা, বাসুদেব মজুমদার, পলাশ ও চাঁদপুর জেলা মহিলা পরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

জাবি

রবিবার বিকেল চারটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন শেষে একটি র‌্যালি শহীদ মিনার থেকে শুরু হয়ে অমর একুশের পাদদেশে এসে শেষ হয়।

মানববন্ধনে মাদকবিরোধী জোট জাবি শাখার সভাপতি সনজিৎ সরকার উজ্জ্বলের পরিচালনায় বক্তব্য রাখেন মাদকবিরোধী জোট কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক জাহিদ সুলতান লিখন, মাদকবিরোধী জোট জাবি শাখার সাধারণ সম্পাদক আসিফ ইকবাল ও মাদকবিরোধী জোট জাবি শাখার অন্যান্য নেতৃবৃন্দ এবং ৪৫তম আবর্তনের প্রতিনিধিরা।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬

২৮/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

দেশের খবর



শীর্ষ সংবাদ: