২৪ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

কানাডার অন্টারিও প্রদেশের সংসদে বাংলাদেশের পতাকা উত্তোলন


পঁয়তাল্লিশ বছর আগে ২৩ মার্চ ১৯৭১ বঙ্গবন্ধু প্রথমবারের মতো তাঁর বাসভবনে বাংলাদেশের পতাকা উত্তোলন করেন। সেই জন্য বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ২৩ মার্চকে একটি বিশেষ দিন হিসেবে গণ্য করা হয়।

সেই ২৩ মার্চ ২০১৬ সবাই যখন টি-২০ বিশ্বকাপে বাংলাদেশ ও ভারতের মধ্যকার উত্তেজনাপূর্ণ ক্রিকেট খেলা দেখতে মগ্ন সেই মুহূর্তে কানাডার টরেন্টোতে ঘটে গেল এক ঐতিহাসিক ঘটনা। কানাডার অন্যতম প্রদেশ অন্টারিওর রাজধানী টরেন্টো শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত প্রাদেশিক সংসদ ভবনে ২৩ মার্চ বাংলাদেশের স্বাধীনতা দিবসের প্রাক্কালে সরকারীভাবে বাংলাদেশের পতাকা উত্তোলন করা হয়।

টরেন্টোয় বসবাসকারী বিপুলসংখ্যক বাংলাদেশী জাতীয় পতাকা নিয়ে পার্লামেন্ট ভবনের সামনে সমবেত হয়। প্রভিন্সিয়াল পার্লামেন্টের স্পীকার ডেভ লিব্যাককে পাশে রেখে বিশিষ্ট শিক্ষাবিদ, কলামিস্ট ও মুক্তিযোদ্ধা ড. মোজাম্মেল খান এবং উদীচী কানাডার সাবেক সভাপতি, বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও মুক্তিযোদ্ধা আজিজুল মালিক পতাকা উত্তোলন করেন। অনুষ্ঠানে ক্ষমতাসীন লিবারেল পার্টির পক্ষে এমপিপি আর্থার পটস, পিসির পক্ষে এমপিপি সিলভিয়া জোনস এবং এনডিপির পক্ষে এমপিপি পার্সি হ্যাটফিল্ড উপস্থিত ছিলেন।

পতাকা উত্তোলনের সময় সমবেত কন্ঠে সবাই বাংলাদেশের জাতীয় সঙ্গীত ‘আমার সোনার বাংলা, আমি তোমায় ভালোবাসি’ এবং পরে কানাডার জাতীয় সঙ্গীত পরিবেশন করে।