মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

স্যান্ডারসের বড় জয়

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬
  • ওয়াশিংটন, আলাস্কা ও হাওয়াই অঙ্গরাজ্যে ডেমোক্রেটিক দলের ককাস

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী বাছাইয়ে ওয়াশিংটন, আলাস্কা ও হাওয়াই অঙ্গরাজ্যে অনুষ্ঠিত ককাসে সিনেটর বার্নি স্যান্ডারস বিশাল জয় পেয়েছেন। এই জয় তার অবস্থানকে শক্তিশালী করবে এবং প্রাণচাঞ্চল্যে উজ্জীবিত করবে তার কর্মী-সমর্থকদের। এই জয় তার যুক্তিকে আরও জোরদার করেছে যে, ডেমোক্রেটিক দলের মনোনয়ন দৌড় পূর্ব নির্ধারিত নয়। আগামী মাসে মধ্যপশ্চিম ও উত্তরপূর্ব অঙ্গরাজ্যগুলোর প্রাইমারিতে স্যান্ডারসকে এগিয়ে যাওয়ারও প্রেরণা যোগাবে এই জয়। খবর নিউইয়র্ক টাইমস, গার্ডিয়ান ও বিবিসির।

ওয়াশিংটন, আলাস্কা ও হাওয়াই অঙ্গরাজ্যে শনিবার ডেমোক্রেটিক দলের ককাস অনুষ্ঠিত হয়। তিন অঙ্গরাজ্যেই বড় ব্যবধানে হেরেছেন মনোনয়ন দৌড়ে এগিয়ে থাকা দলের অপর প্রার্থী হিলারি ক্লিনটন। প্যাসিফিক নর্থওয়েস্টের শ্বেতাঙ্গ ও উদার নির্বাচকম-লীর ব্যাপক সমর্থন পেয়েছেন তিনি। যেখানে মাত্র কয়েকদিন আগে আইডাহো অঙ্গরাজ্যে হিলারির বিপক্ষে বিশাল জয় পেয়েছিলেন এবং ওয়াশিংটনে আবারও তিনি সেই কৃতিত্বের পুনরাবৃত্তি করলেন। ১০১ জন ডেলিগেট সমৃদ্ধ ওয়াশিংটন স্যান্ডারসের জন্য একটি গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ছিল। কারণ দক্ষিণের অঙ্গরাজ্যগুলো হিলারির কাছে তার বড় ব্যবধানে হার এবং চলতি মাসে অনুষ্ঠিত ডেলিগেট-সমৃদ্ধ ওহাইও, ফ্লোরিডা ও নর্থ ক্যারোলাইনা প্রাইমারিতে তার অবস্থান দুর্বল হওয়ায় মনোনয়ন পাওয়ার প্রত্যাশা স্তিমিত হয়ে পড়ে। তিন অঙ্গরাজ্যের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্য ওয়াশিংটনে স্যান্ডারস পেয়েছেন ৭৫ শতাংশ ভোট। তার প্রধান প্রতিন্দন্দ্বী হিলারি পেয়েছেন ২৪ শতাংশ ভোট। ডেলিগেটদের মধ্যে স্যান্ডারস পেয়েছেন ২৩ ডেলিগেট ভোট ও হিলারি পেয়েছেন আটটি ভোট। অন্যদিকে আলাস্কায় স্যান্ডারস ৮২ শতাংশ, আর হিলারি ১৮ শতাংশ ভোট পেয়েছেন। এই অঙ্গরাজ্যের ১৬ ডেলিগেট ভোটের মধ্যে স্যান্ডারস ১৩টি ও হিলারি তিনটি ভোট পেয়েছেন। হাওয়াইতে ৮৮ শতাংশ ভোট গণনা হয়েছে। এর মধ্যে স্যান্ডারস পেয়েছেন ৭০.৬ শতাংশ ও হিলারি পেয়েছেন ২৯.২ শতাংশ ভোট। এই অঙ্গরাজ্যে ডেলিগেট সংখ্যা ২৫। হিলারির এ পর্যন্ত প্রাপ্ত ডেলিগেটের সংখ্যা ১২৩৪, স্যান্ডারসের ৯৫৬। ডেমোক্রেট দল থেকে প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেতে হলে মোট ২৩৮৩ জন ডেলিগেট ভোট পেতে হবে। শনিবারের এই জয়ের মাধ্যমে হিলারির সঙ্গে দূরত্ব কিছুটা হলেও কমাতে পেরেছেন স্যান্ডারস। তবে এ জয় সত্ত্বেও এখনও হিলারিকে অতিক্রম করতে স্যান্ডারসকে প্রায় ‘খাড়া একটি পাহাড়’ অতিক্রম করতে হবে বলে মন্তব্য করেছেন বিশ্লেষকরা। এই বিশাল জয়ের পর স্যান্ডারস উইসকনসিনের ম্যাডিসনে শনিবার সন্ধ্যায় উৎফুল্ল সমর্থকদের উদ্দেশে বলেন, প্রথম দিন থেকেই আমরা জানি দেশের দক্ষিণে আমাদের রাজনৈতিকভাবে কঠিন সময় পার করতে হবে। কারণ এটি দেশের একটি রক্ষণশীল অংশ। কিন্তু আমরা জানতাম, আমরা যখন পশ্চিম দিকে অগ্রসর হব তখন আমাদের অবস্থার উন্নতি হবে। তিনি আরও বলেন, হিলারির অগ্রগামিতার মধ্যেই আমরা পথ করে নিতে পারছি, আর জয়ের জন্যও আমাদের একটি পথ আছে। আমাদের শিবির একটি গতিতে আছে, এটি কেউ অস্বীকার করতে পারবে না।

অপরদিকে ডেমোক্রেটিক দলের মনোনয়ন পাওয়ার পথেই রয়েছেন বলে দাবি করে সাবেক মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি রিপালিকান দলের এগিয়ে থাকা প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের দিকে বেশি মনযোগ দিচ্ছেন। তার প্রচার শিবির ৮ নবেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ট্রাম্পকে সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী ধরে নিয়ে প্রচার জোরদার করতে শুরু করেছে। শনিবার রিপাবলিকান দলেন কোন বাছাই পর্ব অনুষ্ঠিত হয়নি। উইসকনসিনে ৫ এপ্রিল উভয় দলের প্রাইমারি অনুষ্ঠিত হবে। এরপরই ৯ এপ্রিল উইয়েমিংয়ে ডেমোক্রেটিক দলের ককাস অনুষ্ঠিত হবে, যা স্যান্ডারসের শক্তি পরীক্ষার আরেকটি প্রতিযোগিতা। স্যান্ডারসের শনিবারের সাফল্য অপ্রত্যাশিত ছিল না। কারণ ওয়াশিংটন ও আলাস্কা উভয় অঙ্গরাজ্যেই কৃষ্ণাঙ্গ ও লাতিনো ভোটারদের সংখ্যা কম। এই ভোটাররাই চলতি বছর হিলারির নির্বাচনী প্রচারে বাড়তি উদ্দীপনা যুগিয়েছেন।

এছাড়া যে অঙ্গরাজ্যগুলোতে ককাস অনুষ্ঠিত হয়েছে, সেখানে স্যান্ডারস ভাল করেছেন। এরপর উত্তর-পূর্বের অঙ্গরাজ্যগুলো এবং হিলারির নিজ অঙ্গরাজ্য নিউইয়র্কসহ নিউ ইংল্যান্ডে ডেমোক্র্যাটদের রুদ্ধদ্বার প্রাইমারির ভোট অনুষ্ঠিত হবে। সেখানে স্বতন্ত্র ভোটাররা ভোট দিতে পারেন না। আর এটাই স্যান্ডারসের জন্য সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। উপরন্তু রয়েছে ডেমোক্রেটিক পার্টির সুপার ডেলিগেট ভোট, যারা ডেমোক্রেটিক ন্যাশনাল কনভেনশনে ভোট দেবেন এবং তারা তাদের অঙ্গরাজ্যগুলোতে অনুষ্ঠিত বাছাইপর্বে ভোট দিতে বাধ্য নন। ডেমোক্রেটিক দলের সুপার ডেলিগেটের সংখ্যা আনুমানিক ৭১৯ জন। এদের মধ্যে ৪৬৯ জন হিলারিকে ও ২৯ জন স্যান্ডারসকে সমর্থন করেছেন। আর এই সুপার ডেলিগেটরাও স্যান্ডারসের মনোনয়নের পথকে আরও দুরূহ করেছে।

প্রকাশিত : ২৮ মার্চ ২০১৬

২৮/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

বিদেশের খবর



শীর্ষ সংবাদ: