১৯ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

‘শেখ হাসিনা হেলথ কার্ড’


‘শেখ হাসিনা হেলথ কার্ড’

স্টাফ রিপোর্টার ॥ স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির আওতায় হেলথ কার্ড কার্যক্রম ‘শেখ হাসিনা হেলথ কার্ড’ নামে পরিচিত হবে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

গত বৃহস্পতিবার ইতোমধ্যে টাঙ্গাইলের কালিহাতি থানায় হেলথ কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেছেন স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম। এই পাইলট প্রকল্প বাস্তবায়ন করা হবে মধুপুর, কালিহাতি ও ঘাটাইল থানায়। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের উদ্যোগে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির অংশ হিসাবে দরিদ্র জনগোষ্ঠীর মধ্যে বিনামূল্যে আধুনিক চিকিৎসা সেবা দিতে এই পাইল প্রকল্প বাস্তবায়িত হবে। পরবর্তী পর্যায়ে এই পাইলট প্রকল্প ধাপে ধাপে সারাদেশে সম্প্রসারণ করা হবে। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম জনকণ্ঠকে বলেন, স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির মাধ্যমে দেশের কোটি মানুষ চিকিৎসা সেবা পাবে। যেখানে আমেরিকার কোটি কোটি মানুষ ন্যূনতম চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হয়। সেখানে আমরা আবার এ কাজ শুরু করেছি। ওবামা অনেক আগেই এ কাজ শুরু করেছিলেন। এজন্য তিনি দ্বিতীয়বার নির্বাচিত হয়েছেন। সেজন্য আমেরিকাতে এটাকে ‘ওবামা হেলথ ইন্সুরেন্স ’ বলা হয় । বাংলাদেশে শেখ হাসিনার এই কর্মসূচি চলবে। তার নেতৃত্বে বাংলাদেশে এই কর্মসূচি শুরু হয়েছে। তিনি বলেন, বর্তমান সরকার দরিদ্রবান্ধব সরকার। দেশ থেকে দারিদ্র্য বিমোচনে সরকার সামাজিক সুরক্ষা কর্মসূচি গ্রহণসহ নানাবিধ উদ্যোগ বাস্তবায়ন করছে। ফলে গত কয়েক বছরে দেশে দারিদ্র্যের হার অনেক কমেছে। তিনি বলেন, সরকার গরীব মানুষের জন্য স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে ইতোমধ্যে যেসব কর্মসূচি হাতে নিয়েছে তার সুফল জনগণ পাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে অতি দরিদ্র মানুষ যেন জটিল রোগের চিকিৎসা বিনামূল্যে করতে পারে সেলক্ষ্যে স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচির কাজ হাতে নেওয়া হয়েছে।

এই পাইলট প্রকল্পের সফলতা কামনা করে স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেন, সারাদেশে সরকারী হাসপাতালগুলোতে বিনামূল্যে চিকিৎসা ও স্বাস্থ্যসেবা প্রদান করে যাচ্ছে সরকার। স্বাস্থ্যসেবার উন্নয়ন ঘটিয়ে দেশে-বিদেশে বেশ সুনাম কুড়িয়েছে বাংলাদেশ। জনবলবৃদ্ধিসহ স্বাস্থ্য সেক্টরের অবকাঠামোর সম্প্রসারণ ও উন্নয়ন কর্মকা- অব্যাহত রয়েছে। বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে দেশের দরিদ্র মানুষের প্রদানে সর্বদা তৎপর রয়েছে সরকার। তারই ধারাবাহিকতায় দরিদ্র মানুষের স্বাস্থ্যসেবায় ‘স্বাস্থ্য সুরক্ষা কর্মসূচী’ নামে নতুন একটি প্রকল্প (পাইলট) যাচাই করতে যাচ্ছে সরকার।

সম্পর্কিত:
পাতা থেকে: