মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২১ সেপ্টেম্বর ২০১৭, ৬ আশ্বিন ১৪২৪, বৃহস্পতিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

রোনাল্ডোর পেনাল্টি মিসে হার পর্তুগালের

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৬

স্পোর্টস রিপোর্টার ॥ গত বৃহস্পতিবার পৃথিবীর মায়া ত্যাগ করে পরপারে চলে যান ফুটবল কিংবদন্তি জোহান ক্রুইফ। তার একদিন পরই ফ্রান্সের মুখোমুখি হয়েছিল ক্রুইফের দেশ হল্যান্ড। আর ক্রুইফকে শ্রদ্ধা জানানোর ম্যাচে ফ্রান্সের কাছে হেরেছে ডাচরা। আমস্টারডামে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে এদিন ফরাসীদের বিপক্ষে ৩-২ গোলে হার মানে হল্যান্ড। তবে গুরুত্বপূর্ণ এই ম্যাচে জয়-পরাজয় ছাপিয়ে শেষ পর্যন্ত জোহান ক্রুইফকে শ্রদ্ধাভরে স্মরণটাই প্রাধান্য পায়।

বিশ্ব ফুটবলের কিংবদন্তি ক্রুইফ ১৪ নাম্বার জার্সি পরে খেলতেন। আর তাকে শ্রদ্ধা জানাতে ম্যাচের চতুর্দশ মিনিটকেই বেছে নেয় দুই দল। যে কারণে ম্যাচের ১৪ মিনিটেই খেলা সাময়িক বন্ধ রেখে এক মিনিটের নীরবতা পালন করা হয়। নীরবতা পালনের এক পর্যায়ে গ্যালারি-ভরা দর্শক উঠে দাঁড়িয়ে শ্রদ্ধা জানায় হল্যান্ড, বার্সিলোনা ও আয়াক্সের সাবেক এই কিংবদন্তি ফুটবলারকে। তবে কাকতালীয় হলেও এদিন ১৪ নাম্বার জার্সি পরা ব্লেইস মাতুইদির গোলেই হারে ডাচরা। এ্যান্টনি গ্রিজম্যান ও অলিভিয়ে জিরাউডের গোলে ১৩ মিনিটের মধ্যেই ২-০ ব্যবধানে এগিয়ে যায় ফ্রান্স। তবে দ্বিতীয়ার্ধে নাইজেল ডি জং ও ইব্রাহিম আফেলাইয়ের গোলে সমতায় ফেরে হল্যান্ড। আর ম্যাচের ৮৭ মিনিটে ফ্রান্সের জয়সূচক গোলটি করেন ব্লেইস মাতুইদি।

শুক্রবার আরেক প্রীতি ম্যাচে অভিষিক্ত মার্সেলিনিয়োর গোলে পর্তুগালকে ১-০ গোলের ব্যবধানে হারায় বুলগেরিয়া। তবে দুর্ভাগ্য ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর। দলকে সমতায় ফেরানোর সহজতম সুযোগ নষ্ট করেন পর্তুগালের অধিনায়ক। ৬৭ মিনিটে তার নেয়া পেনাল্টি রুখে দেন বুলগেরিয়ার গোলরক্ষক। এছাড়া লুক্সেমবার্গকে ৩-০ গোলে হারায় বসনিয়া ও হার্জেগোভিনা। সুইজারল্যান্ডের বিপক্ষে রিপাবলিক অব আয়ারল্যান্ড ১-০ গোলে জয় পায়। আর লাটভিয়া-সেøাভাকিয়া ও আর্মেনিয়া-বেলারুশের ম্যাচ দুটি গোলশূন্য ড্র হয়।

২০১৮ রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতি নিতে পর্তুগীজদের মাঠে বুলগেরিয়া আতিথ্য নেয়। অপরদিকে চলতি বছর ইউরো চ্যাম্পিয়নশিপের আসরে মাঠে নামার আগে নিজেদের ঝালিয়ে নেয়ার সুযোগ পায় রোনাল্ডো বাহিনী। কিন্তু মার্সেলিনহোর একমাত্র গোলে হারের লজ্জা পেতে হয় পর্তুগালকে। ম্যাচের ১৯ মিনিটে গোলটি করেন এই ব্রাজিলিয়ান। ৩১ বছর বয়সে বুলগেরিয়ার হয়ে অভিষিক্ত ম্যাচেই গোলের দেখা পান মার্সেলিনহো। ম্যাচের ৬৯ মিনিটে পেনাল্টির সুযোগ থেকে গোল করতে ব্যর্থ হন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এ মৌসুমে রিয়ালের হয়েও তিনবার পেনাল্টির সুযোগ থেকে গোল আদায় করে নিতে পারেননি রিয়ালের পর্তুগীজ সুপারস্টার। ম্যাচের বাকি সময়ে দেশের হয়ে ১২৪ ম্যাচ খেলা রোনাল্ডোর সঙ্গে গোলের দেখা পাননি ৯৩ ম্যাচ খেলা ন্যানি এবং ৮৪ ম্যাচ খেলা ব্রুনো আলভেজ-পেপেরা।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৬

২৭/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন


শীর্ষ সংবাদ: