১৮ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৩ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

পালমিরায় দুর্গ পুনর্দখল সিরীয় বাহিনীর


ইসলামিক স্টেট (আইএস) জঙ্গীদের হটিয়ে দিয়ে শুক্রবার প্রাচীন নগরী পালমিরার একটি দুর্গ পুনর্দখল নিয়েছে সিরিয়ার সরকারী বাহিনী। রুশ বাহিনীর সহায়তায় সিরীয় সৈন্যরা পালমিরার দুর্গটি নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয়। এদিকে মার্কিন অভিযানে আইএসের সেকেন্ড ইন কমান্ড আবদুল রহমান মুস্তফা আল কাদুলি নিহত হয়েছে। খবর বিবিসি ও এএফপির।

সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, রোমান আমলের ধ্বংসাবশেষের পশ্চিম দিকের একটি পাহাড়ের উপর পুনর্নির্মিত ১৩শ’ শতকের একটি দুর্গের নিয়ন্ত্রণ নিয়েছে সরকারী বাহিনী। গত বছরের মে মাসে ইউনেস্কো ঘোষিত বিশ্ব ঐতিহ্যের অংশ পালমিরা ও সংলগ্ন আধুনিক শহরটি দখল করে নিয়েছিল আইএস। দখল করার পরপরই গোষ্ঠীটি শহরটির রোমান ধ্বংসাবশেষের মধ্যে অবস্থিত দুই হাজার বছরের পুরনো দুটি মন্দির, একটি তোরণ ও কয়েকটি স্তম্ভ গুঁড়িয়ে দেয়। এতে বিশ্বব্যাপী তীব্র প্রতিবাদের ঝড় ওঠে।

সিরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম ও পর্যবেক্ষক গোষ্ঠীগুলো জানিয়েছে, পালমিরায় রুশ বিমান হামলার সমর্থন নিয়ে সরকারী বাহিনীগুলো আইএসের সঙ্গে তীব্র লড়াই করেছে। সরকারী বাহিনী শহরের পশ্চিম প্রান্তের সিরিয়াতেল পাহাড় দখল করে নেয়। এর কিছুক্ষণের মধ্যে কাছের কালাত শিরকুহ বা কালাত ইবন মান দুর্গটির নিয়ন্ত্রণ নেয় সরকারী বাহিনী।

সরকারপন্থী আল মায়াদ্বিন টেলিভিশন জানিয়েছে, এক শ’ ৫০ মিটার উঁচু একটি পাহাড়ের ওপর অবস্থিত দুর্গটি থেকে পুরো প্রাচীন রোমান নগরীটি নজরে পড়ে। কৌশলগতভাবে এর অবস্থান অত্যন্ত গুরুত্বপূর্র্ণ।