১২ ডিসেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

সেরা করদাতার পরিধি বাড়ছে


অর্থনৈতিক রিপোর্টার ॥ কর প্রদানে করদাতাদের আরো উৎসাহিত করতে সেরা করদাতাদের পরিধি বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। বেশকিছু সেক্টরকে অন্তর্ভুক্ত করে ক্যাটাগরি ভিত্তিতে সেরা করাদাতা নির্বাচন করার পরিকল্পনা করা হচ্ছে। এর অংশ হিসেবে জাতীয় ট্যাক্সকার্ড নীতিমালা পরিবর্তন করার উদ্যোগ নেয়া হয়েছে।

এ লক্ষ্যে এনবিআর সদস্য (আয়করনীতি) পারভেজ ইকবালকে প্রধান করে ছয় সদস্যবিশিষ্ট কমিটিও গঠন করা হয়েছে। কমিটিকে আইন-বিধিমালা ও বাস্তব পরিস্থিতি বিশ্লেষণ করে আগামী ৩১ মার্চের মধ্যে এনবিআরে রিপোর্ট দেয়ার জন্য নির্দেশ দেয়া হয়েছে।

সেরা করদাতা নির্ধারণের সম্ভাব্য সেক্টরগুলো ধরা হয়েছে- ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান, উৎপাদক কোম্পানি, সেবা খাত, ছোট ও মাঝারি উদ্যোক্তা, মহিলা উদ্যোক্তা, রাষ্ট্রীয় ব্যবসায়ী প্রতিষ্ঠান, জ্যেষ্ঠ নাগরিক, ৪০ বছরের নিচে যুব করাদাতা, কিছু পেশাজীবী পর্যায়ে যেমন- আইনজীবী, চিকিৎসক, চার্টার্ড এ্যাকাউন্ট্যান্ট, পরামর্শক ইত্যাদি।

জানা যায়, কর প্রদানে করদাতাদের উৎসাহিত করতে করদাতাকে ভিন্ন ভিন্ন সেক্টরে সেরা নির্বাচিত করার উদ্যোগ নিয়েছে প্রতিষ্ঠানটি। তবে জাতীয় ট্যাক্সকার্ড প্রদান পলিসি-২০০৮ অনুসারে এ বিষয়ে সীমাবদ্ধতা রয়েছে। আর এ জন্য কমিটি করা হয়েছে। তাদের সুনির্দিষ্ট প্রস্তাব দেয়া হয়েছে। ওই প্রস্তাবনা পাওয়ার এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। বিভিন্ন বিভাগ কিংবা জেলায় এমন অনেক সেক্টর রয়েছে যারা রাজস্ব ক্ষেত্রে অবদান রাখছে। কিন্তু সেরা নির্ধারণের মাপকাঠিতে তারা সব সময়ই হিসাবের বাইরে থেকে যায়। তাই সব উদ্যোক্তাকে উৎসাহিত করতেই এ উদ্যোগ নেয়া হয়েছে।

বর্তমানে রাজস্ব বোর্ড প্রতিবছর ব্যক্তি ও প্রতিষ্ঠানের ক্যাটাগরিতে জাতীয় পর্যায়ে ১০ জন করে মোট ২০ জনকে সেরা করদাতা নির্বাচিত করে। এছাড়া প্রতিটি সিটি করপোরেশন ও জেলা থেকে সর্বোচ্চ করদাতা বিভাগে তিন জন ও দীর্ঘমেয়াদি করদাতা ক্যাটগরিতে দুইজন করে মোট পাঁচজন করে সেরা করদাতা নির্বাচিত করা হয়। যাদের স্বীকৃতিস্বরূপ ট্যাক্সকার্ড, সম্মাননা ক্রেস্ট ও সার্টিফিকেট দিয়ে সম্মানিত করা হয়। এনবিআর ২০০৯-১০ অর্থবছরে থেকে ওই এ্যাওয়ার্ড নিয়ে আসছে।

গত বছরে (২০১৫) ১০ সিটি করপোরেশনসহ ৬৪ জেলায় দীর্ঘমেয়াদী ও সর্বোচ্চ ক্যাটাগরিতে মোট ৩৬৭ জনকে সেরা করদাতা হিসেবে নির্বাচিত করা হয়েছিল। ‘জেলাভিত্তিক সর্বোচ্চ ও দীর্ঘসময় আয়কর দাতা, করদাতাদের পুরস্কার প্রদান নীতিমালা ২০০৮’ এর বিধান অনুসারে ২০১৪-২০১৫ কর বছর হিসেবে তাদের নির্বাচন করা হয়।