মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২৪ সেপ্টেম্বর ২০১৭, ৯ আশ্বিন ১৪২৪, রবিবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

মার্কিন আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল আসছেন

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৬

কূটনৈতিক রিপোর্টার ॥ মার্কিন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল তিনদিনের সফরে আগামী মঙ্গলবার ঢাকা আসছেন। বাংলাদেশের নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র এবং মানবাধিকার পরিস্থিতি নিয়ে ঢাকার নীতিনির্ধারক, রাজনীতিক, সুশীল সমাজসহ নানা স্তরের প্রতিনিধিদের সঙ্গে তার বৈঠকের কথা রয়েছে।

দুই বছরের বেশি সময় ধরে ওবামা প্রশাসনে নাগরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে সারাহ সিওয়েল কাজ করছেন। বাংলাদেশে এটাই হবে তার প্রথম সফর। বাংলাদেশের চলমান নিরাপত্তা ও রাজনৈতিক পরিস্থিতিতে সিওয়েলের সফর তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন কূটনীতিক বিশ্লেষকরা। এদিকে যুক্তরাষ্ট্রের সাইবার সিকিউরিটি সংক্রান্ত একটি প্রতিনিধি দলের

ঢাকা সফর স্থগিত হয়ে গেছে। চলতি সপ্তাহেই তাদের আসার কথা ছিল। আগামী মাসে এই সফর হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের আন্ডার সেক্রেটারি সারাহ সিওয়েল ৬ দিনের সফরে ২৫ মার্চ বাংলাদেশ ও থাইল্যান্ড সফর করবেন। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে তিনি থাইল্যান্ড হয়ে ঢাকায় আসবেন। সারাহ সিওয়েল বাংলাদেশ সফরকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সহিংস চরমপন্থার বিরুদ্ধে আমাদের যৌথ সংগ্রাম’ শীর্ষক সেমিনারে বক্তৃতা দেবেন।

সূত্র জানায়, বাংলাদেশে সম্প্রতি বিদেশী, সংখ্যালঘু নাগরিক ও লেখক-প্রকাশক হত্যায় মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্বেগ রয়েছে। সে কারণে বেসামরিক নাগরিকদের নিরাপত্তায় বাংলাদেশ কি কি ব্যবস্থা নিয়েছে সেটা জানতে আগ্রহী দেশটি। এছাড়া মানবাধিকার পরিস্থিতিও পর্যবেক্ষণ করতে চায় মার্কিন যুক্তরাষ্ট্র। এসব বিষয় বিবেচনায় মার্কিন আন্ডার সেক্রেটারির ঢাকা সফরকে বিশেষ গুরুত্ব দেয়া হচ্ছে।

প্রকাশিত : ২৭ মার্চ ২০১৬

২৭/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: