১৭ অক্টোবর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট ৪ ঘন্টা পূর্বে  
Login   Register        
ADS

বাংলাদেশকে ভারত রাশিয়া ও যুক্তরাষ্ট্রের শুভেচ্ছা


কূটনৈতিক রিপোর্টার ॥ স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছে ভারত, রাশিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। বিশ্বের প্রভাবশালী এই তিন দেশের প্রেসিডেন্ট-প্রধানমন্ত্রী পৃথক বার্তায় এই শুভেচ্ছা জানান। ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা শুভেচ্ছা পাঠিয়ে বাংলাদেশের শান্তি, সমৃদ্ধি ও উন্নয়ন কামনা করেছেন।

রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদকে পাঠানো এক বার্তায় স্বাধীনতা ও জাতীয় দিবস উপলক্ষে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। বার্তায় প্রণব মুখোপাধ্যায় বলেন, গত কয়েক বছরে বাংলাদেশ-ভারতের দ্বিপক্ষীয় সম্পর্কে অসাধারণ অগ্রগতি হয়েছে। আমি নিশ্চিত, দুই দেশের মধ্যকার এই চমৎকার সম্পর্ক আগামীতে আরও বিস্তৃত হবে। একই সঙ্গে আমাদের পারস্পরিক যোগাযোগ ও সহযোগিতা নতুন উচ্চতায় পৌঁছবে। ভারতের সরকার ও জনগণের পক্ষ থেকে স্বাধীনতা দিবসে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানাতে পেরে আমি আনন্দিত।

স্বাধীনতা দিবস উপলক্ষে শনিবার টুইটারে দেয়া এক পোস্টে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি লিখেছেন, স্বাধীনতা দিবসে বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা। আমরা দুই প্রতিবেশী রাষ্ট্র আমাদের সুদৃঢ় বন্ধন সমুন্নত রাখব এবং বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক আগামী দিনে আরও দৃঢ় হবে।

স্বাধীনতা দিবস উপলক্ষে রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে পৃথক বার্তা পাঠিয়ে শুভেচ্ছা জানিয়েছেন। তিনি বাংলাদেশের শান্তি, উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করেছেন।

এদিকে শনিবার বাংলাদেশে মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার বার্তা প্রকাশ করা হয়েছে। তিনি বলেছেন, স্বাধীনতা যে কোন জাতির নিঃশ্বাসের মতো। স্বাধীনতা অর্জনের ৪৫ বছরের মধ্যে বাংলাদেশ ও এর জনগণ বিশ্বের বুকে সম্ভাবনাময়, উদ্যমী ও সহনশীল জাতিতে পরিণত হয়েছে। খাদ্য নিরাপত্তা, শিশু ও মাতৃমৃত্যু হার হ্রাস, নারী অধিকার ও নারী শিক্ষা ও দারিদ্র্য নিরসনে বাংলাদেশ ঐতিহাসিক সাফল্য অর্জন করেছে এবং দৃঢ় মানসিকতার পরিচয় দেখিয়েছে।

সম্পর্কিত:
পাতা থেকে: