২৩ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

আগ্রহী প্রার্থীদের আজকের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে


আগ্রহী প্রার্থীদের আজকের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে

স্টাফ রিপোর্টার ॥ ইউপি নির্বাচনে তৃতীয় দফায় আগ্রহী প্রার্থীদের আজকের মধ্যে মনোনয়নপত্র দাখিল করতে হবে। রিটার্নিং কর্মকর্তার এসব মনোনয়নপত্র মঙ্গল ও বুধবার বাছাই করবেন। এ দফায় নির্বাচন হবে আগামী ২৩ এপ্রিল। তবে তৃতীয় দফায় নির্বাচনের জন্য ৬৮৫ ইউপিতে তফসিল ঘোষণা করা হলেও নির্বাচনের তালিকা থেকে ১১টি ইউপির নাম বাদ দেয়া হয়েছে। ফলে তৃতীয় দফায় ৬৭৪ ইউপিতে ভোট গ্রহণ করা হবে।

এদিকে প্রথম দফায় নির্বাচন শেষে কমিশনের দৃষ্টি এখন দ্বিতীয় দফা নির্বাচনের দিকে। তারা জানিয়েছে প্রথম দফায় ভুলত্রুটি শুধরে দ্বিতীয় দফায় সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে প্রয়োগ করা হবে। যাতে নির্বাচনে কোন প্রচার বিচ্ছিন্ন ঘটনা না ঘটে সেদিকে নজর দেয়া হবে। এদিকে দ্বিতীয় দফায় প্রার্থীরাও নির্বাচনের জন্য অধীর অপেক্ষায় রয়েছেন। আগামী ৩১ মার্চ হবে দ্বিতীয় দফায় নির্বাচন। নির্বাচন কমিশনের হিসাব অনুযায়ী দ্বিতীয় দফায় প্রার্থীরা প্রচারের জন্য সময় পাচ্ছেন আর মাত্র দুইদিন। আগামী মঙ্গলবার মধ্য রাতের মধ্যে তাদের প্রচার শেষ করতে হবে। এরপর নির্বাচনী এলাকা থাকবে আইনশৃঙ্খলা বাহিনীর নিয়ন্ত্রণে।

এ দফায় সুষ্ঠু নির্বাচনের জন্য মঙ্গলবারের নির্বাচনী এলাকার নিরাপত্তায় নামছে আইনশৃঙ্খলা বাহিনী। এসব ইউপিতে ইতোমধ্যে ম্যাজিস্ট্রেটও নিয়োগ দেয়া হয়েছে। নির্বাচনের দুদিন আগ থেকে তারা তাদের দায়িত্ব পালন করবেন। ইতোমধ্যে এসব ম্যাজিস্ট্রেটদের সঠিকভাবে দায়িত্ব পালনের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা নিয়েছে ইসি। আগামী ২৮ মার্চে কমিশনের নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউটে প্রশিক্ষণ দেয়া হবে।

এদিকে মিশন জানিয়েছে দ্বিতীয় দফায় নির্বাচন সুষ্ঠু করতে আরও কঠোর ব্যবস্থা নেয়া হচ্ছে। প্রথম বিচ্ছিন্ন ঘটনা যাতে দ্বিতীয় দফায় অনুসরণ করতে না পারে সে জন্য দায়িত্বে অবহেলায় জড়িতদের বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা নেয়া হচ্ছে। ইসি কর্মকর্তারা বলছেন প্রথম দফায় যাদের বিরুদ্ধে অনিয়মের অভিযোগ উঠেছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হলে দ্বিতীয় দফায় এ ঘটনার পুনরাবৃত্তি হবে না। বিশেষ করে সাতক্ষীরার বন্ধ হওয়া ১৪টি কেন্দ্রে যে প্রার্থীর পক্ষে আগের রাতে কেন্দ্র দখল করে সিল মারা হয়েছে তাকে প্রধান আসামি করে মামলা করা হচ্ছে। অন্য কেন্দ্রের বিষয়েও তদন্ত করে ব্যবস্থা নেয়া হচ্ছে যাতে দ্বিতীয় দফায় এ জাতীয় ঘটনার পুনরাবৃত্তি না ঘটে।

এদিকে তৃতীয় দফায় প্রার্থীদের আজকের মধ্যে তাদের মনোনয়নপত্র দাখিল করতে হবে। রিটার্নিং কর্মকর্তার এসব মনোনয়নপত্র মঙ্গল ও বুধবার বাছাই করবেন। এ দফায় নির্বাচন হবে আগামী ২৩ এপ্রিল। তবে তৃতীয় দফায় নির্বাচনের জন্য ৬৮৫ ইউপিতে তফসিল ঘোষণা করা হলেও নির্বাচনের তালিকা থেকে ১১টি ইউপির নাম বাদ দেয়া হয়েছে। ইসি জানিয়েছে ভোটার তালিকা পুনর্বিন্যাস না করা এবং সীমানা সংক্রান্ত জটিলতার কারণে আদালতে মামলা থাকায় নির্বাচনের তালিকা থেকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ছাড়াও নীলফামারী জেলার ডিমলার থানার টেপাখড়িবাড়ি, গয়াবাড়ি ইউপি অধুনালুপ্ত ছিটমহল হওয়ায় ছিটমহলবাসীকে ভোটার তালিকায় অন্তর্ভুক্ত না হওয়ায় নির্বাচনের তালিকা থেকে বাদ দেয়া হয়েছে।