২২ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট এই মাত্র  
Login   Register        
ADS

মৌলবাদকে রুখে দেওয়ার প্রত্যয় বেলজিয়ামের মুসলিমদের


মৌলবাদকে রুখে দেওয়ার প্রত্যয় বেলজিয়ামের মুসলিমদের

অনলাইন ডেস্ক ॥ সমস্বরে ‘আল্লাহু আকবার’ বলার পরপরই জোরকণ্ঠে সবাই স্লোগান দিলেন, ‘বেলজিয়াম দীর্ঘজীবী হোক’।

২২ মার্চের ক্ষত এখনো দগদগে বেলজিয়ামের বুকে। ইসলাম প্রতিষ্ঠার নামে ইসলামিক স্টেটসহ (আইএস) অন্যান্য জঙ্গি সংগঠনগুলো বিশ্বজুড়ে যে সন্ত্রাস আর রক্তের বন্যা বইয়ে দিচ্ছে, তারই যেন এক খণ্ডচিত্র সেদিনের ব্রাসেলস। এ হামলায় শেষ খবর পাওয়া পর্যন্ত নিহত হয়েছেন ৩১ জন। আহত তিন শতাধিকের মধ্যে বিভিন্ন হাসপাতালের নিবীড় পর্যবেক্ষণ কেন্দ্রে (আইসিইউ) মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন ৬১ জন।

২৫ মার্চ রাজধানী ব্রাসেলসের গ্র্যান্ড মসজিদে জুমার নামাজ পড়তে সমবেত হয়ে বেলজিয়ামের মুসলিমরা তাই সৃষ্টিকর্তার প্রশংসা করে ও নিজের দেশের দীর্ঘায়ু কামনা করে জঙ্গি সংগঠনগুলোর ব্যর্থ চেষ্টাকেই যেন চ্যালেঞ্জ জানালেন। যে মৌলবাদ ধর্মকে কলঙ্কিত করছে, তাকে রুখে দেওয়ারও প্রত্যয় ব্যক্ত করলেন তারা।

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সদরদপ্তর ও ব্রাসেলসে বেশ কয়েকটি দেশের দূতাবাসের কাছে অবস্থিত এ মসজিদের প্রবেশপথে মুসলিমরা নামাজ আদায় করতে আসার পর বেলজিয়াম ও ইইউ-এর পতাকা উড্ডয়ন করা হয়।

গ্র্যান্ড মসজিদের ইমাম এনদিয়ায়ে মৌহামেথ গালায়ে খুৎবা পাঠের আগে একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমকে বলেন, ‘প্রতিবাদের সময় চলে এসেছে। মৌলবাদকে রুখতে শুক্রবার থেকে আমরা কাজ শুরু করবো।’

সর্বাধিক পঠিত:
পাতা থেকে: