মেঘলা, তাপমাত্রা ৩১.১ °C
 
২২ সেপ্টেম্বর ২০১৭, ৭ আশ্বিন ১৪২৪, শুক্রবার, ঢাকা, বাংলাদেশ
সর্বশেষ

না’গঞ্জে সিনহা গার্মেন্টসে অগ্নিকাণ্ড

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৬

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ২৫ মার্চ ॥ নারায়ণগঞ্জের কাঁচপুরে সিনহা এ্যান্ড ওপেক্স গ্রুপের একটি গার্মেন্টসে অগ্নিকা-ের ঘটনা ঘটেছে। এতে সুতা ও যন্ত্রপাতি পুড়ে গেছে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের ৮টি ইউনিট দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এদিকে সংবাদ সংগ্রহ করতে গণমাধ্যমকর্মীরা (ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়া) ঘটনাস্থলে গেলে বাধা দিয়ে তাদের ওপর চড়াও হয় মালিকপক্ষের লোকজন। এতে সাংবাদিকরা ক্ষুব্ধ হয়েছেন। ঘটনাটি ঘটেছে শুক্রবার দুপুর দেড়টায়।

প্রত্যক্ষদর্শী ও পুলিশ জানায়, শুক্রবার দুপুর দেড়টা দিকে সিনহা এ্যান্ড ওপেক্স গ্রুপের একটি গার্মেন্টসের রোপ উইভিং সেকশনের আগুনের সূত্রপাত ঘটে। মুহূর্তের মধ্যে আগুনের লেলিহান শিখা চারদিকে ছড়িয়ে পড়ে। আগুন লাগার সঙ্গে সঙ্গে নিরাপত্তাকর্মীরা কারখানায় প্রবেশ ও বাহিরসহ বিভিন্ন গেটে তালা বন্ধ করে দেয়। আগুনের খবর পেয়ে ডেমরার ২টি, হাজীগঞ্জের ২টি, ম-লপাড়ার ৩টি ও ফায়ার সার্ভিস ঢাকা হেডকোয়ার্টার্সের ১টিসহ মোট ৮টি ইউনিট দেড় ঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে। এদিকে আগুন লাগার খবর পেয়ে গণমাধ্যমকর্মীরা ঘটনাস্থল (কারখানার মূল ফটকে) গেলে বাধা দিয়ে তাদের ওপর চড়াও হয় মালিকপক্ষের লোকজন। দীর্ঘ দুই ঘণ্টা পর উর্ধতন কর্তৃপক্ষের হস্তক্ষেপে গণমাধ্যমকর্মীদের ভেতরে প্রবেশ করতে দেন। এদিকে বিকেল সাড়ে ৪টার দিকে বেসরকারী একটি টেলিভিশন চ্যানেলের সাংবাদিক এই ঘটনায় লাইভ দেয়ার সময় তাকে কারখানার পরিচালক পদের এক কর্মকর্তা তার ওপর উত্তেজিত হয়ে যান এবং তাকে দেখে নেয়ার হুমকি দেন।

ফায়ার সার্ভিসকর্মী মাসুদ জানান, কারখানার বিভিন্ন গেটে তালা বন্ধ করে রাখায় আমাদের আগুন নেভাতে বেগ পেতে হয়। এছাড়া প্রয়োজনে কারখানার বাইরে আমাদের পাম্পের লোকজনকেও কোন নির্দেশনা দিতে পারছিলাম না। কী ভাবে আগুন লেগেছে সে বিষয়ে তিনি বলেন, শুক্রবার কারখানাটি বন্ধ ছিল। শর্ট সার্কিটের স্পার্ক থেকে আগুনের সূত্রপাত হয়েছে বলে তিনি জানান।

সিনহা গার্মেন্টসের প্রশাসন ও মানবসম্পদ বিভাগ ব্যবস্থাপক মোঃ হুমায়ুন কবির জানান, আগুনে কারখানার বিপুল পরিমাণ সুতা, মেশিনারিজসহ বিভিন্ন মালামাল পুড়ে গেছে। তবে আগুনে কোন হতাহতের ঘটনা ঘটেনি। আগুনে কী পরিমাণ ক্ষতি হয়েছে তা তাৎক্ষণিকভাবে জানাতে পারেনি তিনি। সাংবাদিকদের প্রবেশে বাধা ও তাদের ওপর চড়াওয়ের বিষয়ে তিনি বলেন, আসলে এ ধরনের কোন নির্দেশনা আমাদের ছিল না। ভুল বোঝাবুঝি থেকে এ ঘটনা ঘটেছে। নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস এ্যান্ড সিভিল ডিফেন্সের উপ-সহকারী পরিচালক দিনমনি শর্মা জানান, ৭৮ হাজার বর্গফুট আয়তনের টিনসেড ভবনের ভেতরে আগুন লাগে। আগুনে সুতা পুড়ে গেছে। তবে মেশিনপত্র হিটে (তাপে) ক্ষতি হতে পারে। ক্ষয়ক্ষতির পরিমাণ তদন্ত সাপেক্ষে বলা যাবে।

প্রকাশিত : ২৬ মার্চ ২০১৬

২৬/০৩/২০১৬ তারিখের খবরের জন্য এখানে ক্লিক করুন

শেষের পাতা



শীর্ষ সংবাদ: