২০ নভেম্বর ২০১৭,   ঢাকা, বাংলাদেশ   শেষ আপডেট পূর্বের ঘন্টায়  
Login   Register        
ADS

রাজনৈতিক নেতারা পালিয়ে গেলেন স্বাধীনতার ঘোষণা দিলেন জিয়া ॥ ফখরুল


স্টাফ রিপোর্টার ॥ সরকারকে উদ্দেশ করে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, খালেদা জিয়া ‘ভিশন ২০৩০’র যে প্রস্তাব দিয়েছেন আসুন তার পরিপ্রেক্ষিতে আলাপ-আলোচনার মাধ্যমে জাতীয় ঐক্য গড়ে তুলি। আসুন দেশে গণতন্ত্র ফিরিয়ে আনি। শুক্রবার বিকেলে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বিএনপি আয়োজিত আলোচনা সভায় সভাপতির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।

আলোচনা সভার আয়োজন করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপি। মির্জা ফখরুল বলেন, মুক্তিযুদ্ধের ইতিহাস বিকৃতি করা হচ্ছে। জিয়াউর রহমান জীবন বাজি রেখে স্বাধীনতার যুদ্ধ ঘোষণা করেছিলেন। কিন্তু আওয়ামী লীগ সরকার তাকে অস্বীকার করছে। তাতে কিছু আসে যায় না। ইতিহাস তাকে (জিয়াউর রহমান) ধারণ করেছে। এদেশের মানুষের হৃদয়ে গেঁথে গেছেন।

ফখরুল বলেন, ‘স্বাধীনতার ঘোষণা দেয়ার কথা ছিল তৎকালীন রাজনৈতিক নেতাদের। তারা ঘোষণা না দিয়ে পালিয়ে গেলেন। তখন জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষণা দিলেন। এ সত্য কথা বলায় শফিউল্লাহকে আওয়ামী লীগ থেকে নির্বাসিত করা হয়েছে।’

সোহাগী জাহান তনুকে হত্যা ও ধর্ষণের প্রতিবাদে গোটা দেশকে জেগে উঠার আহ্বান জানিয়ে ফখরুল বলেন, তনু আমাদের মেয়ে। তাকে নিরাপদ স্থানে ধর্ষণ করে হত্যা করা হয়েছে। এজন্য কুমিল্লাবাসী জেগে উঠেছে। পুরো বাংলাদেশ জেগে উঠবে। আমাদের নারীনেত্রী যারা আছেন তাদের এ বিষয়ে জেগে উঠার আহ্বান জানাচ্ছি। আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ভাইস চেয়ারম্যান মেজর (অব.) হাফিজ উদ্দিন আহমেদ, কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ মুহাম্মদ ইব্রাহিম, বিএনপির যুব বিষয়ক সম্পাদক সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, মুক্তিযোদ্ধা দলের সভাপতি ইসতিয়াক আজিজ উলফাত, যুগ্ম সাধারণ সম্পাদক সাদেক খান, মহিলা দলের সভাপতি নূরী আরা সাফা, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহ-সভাপতি মুনির হোসেন, ছাত্রদলের সভাপতি রাজিব আহসান প্রমুখ।

ঘটনায় দায়িত্ব এড়াতে পারেন না অর্থমন্ত্রী-শাহ মোয়াজ্জেম ॥ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা চুরির ঘটনায় অর্থমন্ত্রী দায়িত্ব এড়াতে পারেন না, তবে তাঁর পদত্যাগ করা উচিত ছিল বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান শাহ মোয়াজ্জেম হোসেন। শুক্রবার দুপুরে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন ও ঢাকা সাংবাদিক ইউনিয়নের একাংশ এ আলোচনা সভার আয়োজন করে।

ঢাকা সাংবাদিক ইউনিয়নের (একাংশ) সভাপতি আব্দুল হাই সিকদারের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন সাংবাদিক নেতা রুহুল আমিন গাজী, এম এ আজিজ, জাহাঙ্গীর আলম প্রধান প্রমুখ।

পেছনের দরজা দিয়ে পালাতে হবে ॥ অবাধ-সুষ্ঠু নির্বাচনের পরিবেশ সৃষ্টি না করলে সরকারকে পেছনের দরজা দিয়ে পালাতে হবে বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান আব্দুল্লাহ আল নোমান। শুক্রবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে ‘বাংলাদেশ ইয়ুথ ফোরাম’ নামের একটি সংগঠন আয়োজিত ‘ইউনিয়ন পরিষদ নির্বাচনে সহিংসতা : নির্বাচন কমিশনের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

আয়োজক সংগঠনের উপদেষ্টা মোঃ আতিকুজ্জামানের সভাপতিত্বে আলোচনা সভায় আরও বক্তব্য রাখেন জাগপা সভাপতি শফিউল আলম প্রধান, জাতীয় পার্টির (জাফর) প্রেসিডিয়াম সদস্য আহসান হাবিব লিংকন, ব্যারিস্টার আনোয়ার হোসেন, আয়োজক সংগঠনের সভাপতি সাইদুর রহমান প্রমুখ।

সম্পর্কিত:
পাতা থেকে: